প্রশ্ন ৩.২৩ কিভাবে সামাজিক দায়িত্ব সম্পন্ন বাজার নির্দিষ্টকরণ করা যায় ? 3.23 How to best define socially responsible markets?

বাজার নির্দিষ্টকরণ

উত্তর : ভূমিকা : বাজারজাতকারীকে বর্তমানে তার অস্তিত্বের জন্য অনেক সামাজিক দায়িত্ব পালন করতে হয়।
নিম্নলিখিত কতিপয় দৃষ্টিকোণ থেকে বাজারজাতরকণের সামাজিক দায়িত্ব সম্পর্কে আলোচনা করা হলো :

১. সরবরাহকারীর প্রতি দায়িত্ব : প্রতিষ্ঠানের উৎপাদন ব্যবস্থা নিশ্চিত করতে বাজারজাতকারীরা বিভিন্ন ধরনের সরবরাহকারীদের নিকট হতে বিভিন্ন ধরনের কাঁচামালও আধা- প্রস্তুতকৃত পণ্য ক্রয় করে থাকে। তাই সরবরাহকারীদের প্রতি বিভিন্ন সামাজিক দায়িত্ব রয়েছে।

২. অন্যান্য বিশেষ দৃষ্টিকোণ : বাজারজাতকারীর অন্যান্য সামাজিক দায়িত্ব হলো প্রাকৃতিক সৌন্দর্য বজায় রাখতে সহায়তা করা, জাতীয় শান্তিও শৃঙ্খলা রক্ষায় সহায়তা এবং প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে সহায়তা করা।

৩. পরিবর্তনশীল সামাজিক রীতিনীতি ও মূল্যবোধ : প্রত্যেক সমাজের কতিপয় নিজস্ব রীতিনীতি ও মূল্যবোধ রয়েছে। আবার এসব রীতিনীতি এবং মূল্যবোধও প্রতিনিয়ত পরিবর্তীত হচ্ছে। বাজারজাতকরণ অবস্থাভেদে এমন কার্যক্রম গ্রহণ করবে, যাতে ঐ সমাজের লোকজন তার পণ্যের প্রতি আকৃষ্ট হয়। এটা তার অন্যতম সামাজিক দায়িত্ব।

৪. অর্থনৈতিক দৃষ্টিকোণ : বাজারজাতকারীর অন্যতম সামাজিক দায়িত্ব হলো তার কাজের ফলে যেন দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা চাঙ্গা হয়।

৫. ভোক্তার অধিকার সংরক্ষণ:
ক্রেতা বা ভোক্তা হিসেবে প্রত্যেক দেশের জনগণেরই কতপিয় অধিকার রয়েছে। ক্রেতার স্বার্থ সংরক্ষণের জন্য কতিপয় সরকারি আইন কানুন প্রত্যেক দেশেই লক্ষ্য করা যায়। বাজারজাতকরণের অন্যতম সামাজিক দায়িত্ব হলো ক্রেতাদের স্বার্থ সংরক্ষণের জন্য প্রয়োজনীয় সকল আইন কানুন মেনে চলা এবং ক্রেতাদের স্বার্থ সংরক্ষণের ব্যবস্থা নেয়া।

৬. সামাজিক শ্রেণি দৃষ্টিকোণ : বাজারজাতকরণের কাজ হবে যাতে তার ফলে শ্রেণি বৈষম্যের সৃষ্টি না হয়। অর্থাৎ বাজারজাতকরণের পন্থায় এমন ব্যবস্থা থাকবে না যাতে সমাজের ধনী বা দরিদ্র অথবা কোন বিশেষ শ্রেণি একচেটিয়া সুবিধা পায়।

৭. পরিবেশগত দৃষ্টিকোণ: পরিবেশের বিভিন্ন উপাদান দূষণের ফলে পরিবেশ নিত্যদিনই দূষিত হচ্ছে। ফলে বাজারজাতকারীকে অবশ্যই পরিবেশের প্রতি দৃষ্টি রাখতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাজারজাতকারী সমাজ ও সমাজের জনগণের কল্যাণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নানাবিধ দায়িত্ব পালনে সচেষ্ট থাকবে।

ভোক্তার অধিকার সমূহ কি কি

বাজার নির্দিষ্টকরণ
বাজার নির্দিষ্টকরণ
বাজার নির্দিষ্টকরণ
বাজার নির্দিষ্টকরণ
বাজার নির্দিষ্টকরণ
বাজার নির্দিষ্টকরণ
বাজার নির্দিষ্টকরণ
বাজার নির্দিষ্টকরণ

Share post:

Subscribe

Popular

More like this
Related

৫ জিবি ফ্রি ইন্টারনেট পাবেন সকল গ্রাহক কিভাবে নিবেন? 5 GB free internet all sim| How to take 5 GB internet free 2024...

৫ জিবি ফ্রি ইন্টারনেট পাবেন সকল গ্রাহক: কিভাবে নিবেন?বাংলাদেশের...

সপ্তম / ৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি গাইড pdf গাইড ডাউনলোড ২০২৫| Class 7 Art & Culture Guide 2025

ভূমিকা: ৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি গাইড PDF ডাউনলোড...