১.১০|| বাজারজাতকরণ ব্যবস্থাপনা বলতে কি বোঝ?

বাজারজাতকরণ ব্যবস্থাপনা :

উত্তর : ভূমিকা : বাজারজাতকরণ কার্যক্রমের সঠিক পরিকল্পনা, নিয়ন্ত্রণ ও বাস্তবায়নকে বাজারজাতকরণ ব্যবস্থাপনা বলে। বাজারজাতকরণ কার্যক্রমকে দক্ষভাবে ব্যবস্থাপনা করাই হচ্ছে বাজারজাতকরণ ব্যবস্থাপনা ।
নিম্নে বাজারজাতকরণ ব্যবস্থাপনার জনপ্রিয় কিছু সংজ্ঞা তুলে ধরা হলো-

ফিলিপ কটলার এর মতে, বাজারজাতকরণ ব্যবস্থাপনা হচ্ছে অভীষ্ট বাজার পছন্দকরণ এবং তাদের সাথে লাভজনক সম্পর্ক গড়ে তোলার কলা ও বিজ্ঞান ।

আমেরিকান বাজারকাতকরণ সংস্থার মতে, “কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের উদ্দেশ্য অর্জনের জন্য পণ্য ও সেবাসামগ্রীর প্রসার ও বিতরণের ধারণাকে বাস্তবায়ন করার জন্য পরিকল্পনা প্রণয়ণ মূল্য নির্ধারণ প্রভৃতি নিয়ন্ত্রণ করার প্রক্রিয়াকে বাজারজাতকরণ ব্যবস্থাপনা বলে ।

Steven J. Skinner-এর মতে, বাজারজাতকরণ ব্যবস্থাপনা | হচ্ছে বাজারজাতকরণ কৌশলসমূহের পরিকল্পনা, সংগঠন, বাস্তবায়ন ও নিয়ন্ত্রণের প্রক্রিয়া।

আমেরিকান মার্কেটিং এসোসিয়েশন এর মতে, বাজারজাতকরণ ব্যবস্থাপনা হচ্ছে মূল্য, প্রসার ও বণ্টন সক্রান্ত এমন একটি পরিকল্পনা যার দ্বারা পণ্য, সেবা ও ধারণা বিনিয়োগের মাধ্যমে নির্দিষ্ট গ্রুপ ও ভোক্তাদের সন্তুষ্টি এবং সাংগঠনিক উদ্দেশ্য অর্জন হয়।

উপসংহার : পরিশেষে বলা যায়, বাজারজাতকরণের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের যাবতীয় কার্যাবলীর সুষ্ঠু প্রয়োজন, দক্ষতা ও সফলতার মাধ্যমে পরিকল্পনা, সংগঠন, নিয়ন্ত্রণ, নির্দেশনা, সমন্বয়সাধন, বাজেট প্রণয়ন, তদারকীকরণ ও বাস্তবায়নকে
বাজারজাতকরণ ব্যবস্থাপনা বলে ।

Share post:

Subscribe

Popular

More like this
Related

৫ জিবি ফ্রি ইন্টারনেট পাবেন সকল গ্রাহক কিভাবে নিবেন? 5 GB free internet all sim| How to take 5 GB internet free 2024...

৫ জিবি ফ্রি ইন্টারনেট পাবেন সকল গ্রাহক: কিভাবে নিবেন?বাংলাদেশের...

সপ্তম / ৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি গাইড pdf গাইড ডাউনলোড ২০২৫| Class 7 Art & Culture Guide 2025

ভূমিকা: ৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি গাইড PDF ডাউনলোড...