প্রশ্ন ১.১০।। আর্থিক সিদ্ধান্তের উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলো আলোচনা কর।(জা.বি. ২০১৭, ২০১৯ (ব্যবস্থাপনা) |অথবা, আর্থিক সিদ্ধান্তের নির্ধারকসমূহ বর্ণনা কর।

আর্থিক সিদ্ধান্তের নির্ধারকসমূহ


উত্তর :
ভূমিকা : কোনো আর্থিক সিদ্ধান্ত গ্রহণকালে অর্থ ব্যবস্থাপককে খুবই দক্ষতা ও দূরদর্শিতার পরিচয় দিতে হয়। কেননা এটি দ্বারা ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা দীর্ঘমেয়াদে প্রভাবিত হয় ।
→ আর্থিক সিদ্ধান্তের উপর প্রভাববিস্তারকারী উপাদান : যেকোনো আর্থিক সিদ্ধান্ত গ্রহণের সময় কতগুলো উপাদান বিবেচনা করতে হয়। আর্থিক সিদ্ধান্তের উপর প্রভাববিস্তারকারী উপাদানগুলোকে দুই ভাগে ভাগ করা যায়। যথা- (ক) অভ্যন্তরীণ উপাদান ও (খ) বাহ্যিক উপাদান।
(ক) অভ্যন্তরীণ উপাদান : অভ্যন্তরীণ বিষয় বলতে কোম্পানির নিজস্ব অবস্থার সাথে সম্পর্কিত বিষয়াবলিকে বুঝায়। নিচে অভ্যন্তরীণ প্রভাবকসমূহ সম্পর্কে আলোচনা করা হলো :

১. ব্যবসায়ের আকার : ব্যবসায়ের আকারের ওপর অর্থসংস্থানের কার্যাবলি অনেকাংশে নির্ভর করে। ব্যবসায় আয়তনের দিক থেকে বড় হলে বেশি মূলধনের প্রয়োজন হয়।

২. ব্যবসায়ের প্রকৃতি : ব্যবসায়ের প্রকৃতি দ্বারা আর্থিক সিদ্ধান্ত প্রভাবিত হয়ে থাকে। কারণ ব্যবসায় প্রতিষ্ঠানে যে পরিমাণ স্থায়ী ও চলতি সম্পত্তির প্রয়োজন হয় তার চেয়ে বেশি স্থায়ী ও চলতি সম্পত্তির প্রয়োজন হয় উৎপাদনকারী প্রতিষ্ঠানের।

৩. মালিকানা কাঠামো ব্যবসায়ের মালিকানা কাঠামো আর্থিক ব্যবস্থাপনাকে প্রভাবিত করে। ব্যবসায়ের মালিকানা বিভিন্ন প্রকার হতে পারে। যথা- এক মালিকানা, অংশীদারী মালিকানা, যৌথমূলধনী কোম্পানি ইত্যাদি। এক মালিকানা ব্যবসায়ের বিনিয়োগ এবং লভ্যাংশ সিদ্ধান্ত মালিক কর্তৃক গৃহীত হয়। আবার দেখা যায়, প্রাইভেট লিমিটেড কোম্পানির ক্ষেত্রে ব্যবস্থাপকগণ সীমিত মালিকানার সুযোগে সদস্যদের সাথে যোগাযোগ করে লভ্যাংশের হার কমিয়ে লাভের একটি অংশ ব্যবসায় সম্প্রসারণে ব্যবহার করতে পারে। কিন্তু পাবলিক লিমিটেড কোম্পানির ক্ষেত্রে এরূপ সিদ্ধান্ত গ্রহণ অসুবিধাজনক ।

৪. ব্যবসায়ের সম্পত্তি কাঠামো : যেসব ব্যবসায়ের স্থায়ী সম্পদের পরিমাণ বেশি থাকে তাদের পক্ষে ঋণের মাধ্যমে অর্থসংস্থান করা সহজতর হয় যা অন্যান্যদের পক্ষে সম্ভব নাও হতে পারে।

৫. ব্যবসায়ের সময়কাল : সাধারণত বিনিয়োগকারীরা নতুন ব্যবসায়ের চেয়ে পুরাতন ব্যবসায় বিনিয়োগ করতে অগ্রাধিকার দিয়ে থাকে। কারণ এতে ঝুঁকির পরিমাণ কম ।
৬. নিয়মিত ও স্থায়ী আয়ের সম্ভাবনা : স্থিতিশীল আয়ের ওপরও কোনো প্রতিষ্ঠানের আর্থিক সিদ্ধান্ত নির্ভরশীল ।

৭. সম্ভাব্য উপার্জন ও ঝুঁকি : কোনো প্রকল্পের ঝুকি, মূলধন ব্যয়, বিনিয়োগ এবং সম্ভাব্য আয় ইত্যাদি বিষয়গুলো দ্বারা
অর্থসংস্থানের কার্যাবলি প্রভাবিত হয়।

৮. দক্ষ ব্যবস্থাপনা : ব্যবসায় প্রতিষ্ঠানের দক্ষ ব্যবস্থাপনা
আর্থিক সিদ্ধান্তকে প্রভাবিত করে ।

৯. ব্যবসায়ের তারল্য অবস্থা : একটি ব্যবসায় প্রতিষ্ঠানের চলতি দায় পরিশোধ করার ক্ষমতাকে তারল্য বলে। এ তারল্য আর্থিক সিদ্ধান্তকে প্রভাবিত করে থাকে। প্রতিষ্ঠানের তারল্য অবস্থা ভালো হলে আর্থিক সিদ্ধান্ত গ্রহণ অধিকতর সহজ হয়।

১০. ঋণ চুক্তির শর্ত : ঋণ চুক্তির কতগুলো শর্ত বা বিধিনিষেধ থাকে। এ শর্ত বা বিধিনিষেধগুলো আর্থিক সিদ্ধান্ত গ্রহণে প্রভাব ফেলে থাকে।
(খ) বাহ্যিক উপাদান : কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের বাহ্যিক উপাদান বলতে ঐ সমস্ত উপাদানকে বুঝায় যার ওপর ব্যবসায় প্রতিষ্ঠানের কোনো নিয়ন্ত্রণ থাকে না। বাহ্যিক উপাদানগুলো নিম্নে আলোচনা করা হলো :

১. দেশের অর্থনৈতিক অবস্থা : একটি দেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল হলে সেই দেশে বিনিয়োগ করার জন্য বিনিযোগকারীগণ উৎসাহ বোধ করে। কিন্তু অর্থনৈতিক স্থিতিশীলতা না থাকলে বিনিয়োগকারীগণ বিনিয়োগে আগ্রহী হয় না।

২. দেশের রাজনৈতিক অবস্থা : রাজনৈতিক অবস্থা স্থিতিশীল না হলে ঐ দেশে বিনিয়োগ করতে বিনিয়োগকারীগণ আগ্রহী হয় না।

৩. বাণিজ্য চক্র : দ্রব্যের চাহিদা বৃদ্ধি পেলে দাম বৃদ্ধি পায় এবং সে সাথে উৎপাদন বৃদ্ধি পায়। উৎপাদন বৃদ্ধি পেলে আর্থিক কার্যাবলি বৃদ্ধি পায় এবং সে কারণে অধিকতর অর্থসংস্থানের প্রয়োজন হয়। দ্রব্যের চাহিদা হ্রাস পেলে এর উল্টোটি ঘটে। ৪. কর নীতি : কর নীতি প্রতিষ্ঠানের আর্থিক সিদ্ধান্তের ওপর গভীর প্রভাব ফেলে। এটি বিনিয়োগ ও লভ্যাংশ সিদ্ধান্তের ওপর প্রভাব বিস্তার করে। কর নীতির হেরফেরের কারণে কর | সঞ্চয়ের ক্ষেত্রেও হেরফের হয়। করনীতির ওপর বিনিয়োগ
উৎসাহিত বা নিরুৎসাহিত হতে পারে।

৫. রাষ্ট্রীয় নীতি : সরকারি আইনকানুন ও রাষ্ট্রীয় নীতি।দ্বারাও আর্থিক সিদ্ধান্ত প্রভাবিত হয়ে থাকে।

৬. মূলধন ও অর্থবাজার : মূলধন ও
অর্থবাজার ব্যবসায়
অর্থসংস্থানের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে। সুপ্রতিষ্ঠিত ও উন্নত
মূলধন বাজারে লগ্নিপত্রের মূল্য সঠিকভাবে হয়।পারি, আর্থিক সিদ্ধান্তসমূহ অভ্যন্তরীণ ও

উপসংহার : উপরিউক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, আর্থিক সিদ্ধান্তসমূহ অভ্যন্তরীণ ও বাহ্যিক উপাদান দ্বারা
বিভিন্নভাবে, বিভিন্ন সময়ে, বিভিন্ন পরিস্থিতিতে প্রভাবিত হয়।