Education

লাখো কন্ঠে সোনার বাংলা

lakhokonthe

আসুন শিখি

(BBA Best suggestion 1) নিরপেক্ষ রেখা কী? নিরপেক্ষ রেখা বিশ্লেষণের মাধ্যমে ভােক্তার ভারসাম্য ব্যাখ্যা কর। অথবা, নিরপেক্ষ রেখার সংজ্ঞা দাও। নিরপেক্ষ রেখা বিশ্লেষণে ভােক্তার ভারসাম্য চিত্রের সাহায্যে ব্যাখ্যা কর।

নিরপেক্ষ রেখা ও নিরপেক্ষ রেখা বিশ্লেষণ

নিরপেক্ষ রেখা হলাে এমন একটি রেখা যার প্রতিটি বিন্দুতে দু’টি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ পায়। প্রতিটি সংমিশ্রণ থেকে প্রাপ্ত মােট উপযােগ ভােক্তার নিকট সমান বলে বিবেচিত হয়। ফলে প্রতিটি সংমিশ্রণের প্রতি ভােক্তা নিরপেক্ষ থাকে। | এজওয়ার্থ, প্যারেটো, হিল্স, এ্যালেন প্রমুখ অর্থনীতিবিদ ভােক্তার আচরণ ও চাহিদার প্রকৃতি ব্যাখ্যা করার জন্য পর্যায়গত উপযােগ তত্ত্ব বা মার্শালের উপযােগ তত্ত্বের যে বিকল্প ব্যাখ্যা প্রদান করেন তা নিরপেক্ষ রেখা তত্ত্ব নামে পরিচিত।

নিরপেক্ষ-রেখা কতগুলাে বিন্দুর সমন্বয়ে গঠিত এমন একটি রেখা বা সঞ্চারপথ যেখানে প্রতি বিন্দুতে ভিন্ন দুটি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ থেকে ভােক্তা একই পরিমাণ তৃপ্তি লাভ করে। প্রতিটি সংমিশ্রণ থেকে সমান তৃপ্তি পাওয়ার কারণে সংমিশ্রণগুলাের প্রতি ভােক্তা নিরপেক্ষ থাকে।

সূচির সাহায্যে প্রকাশ ধরা যাক,
দুটি দ্রব্য আপেল এবং কমলালেবু। এ দুটি দব্যের সমান তৃপ্তিদায়ক কয়েকটি সংমিশ্রণের একটি নিরপেক্ষ সূচি নিচে দেওয়া হলো :

সংমিশ্রণআপেলকমলালেবুউপযোগ
A1টি5টিUo
B2টি3টিUo
C3টি2টিUo

উপরের তালিকা হতে দেখা যাচ্ছে যে, 1টি আপেল এবং 5টি কমলালেবু প্রথম সংমিশ্রণ (A)

2টি আপেল এবং 3টি কমলালেবু | দ্বিতীয় সংমিশ্রণ (B)

এবং 3টি আপেল ও 2টি কমলালেবুর তৃতীয় সংমিশ্রণ (C) ভােক্তার নিকট সমান পছন্দসই।

উপরের নিরপেক্ষ সূচির বিভিন্ন সংমিশ্রণগুলাে রেখাচিত্রের সাহায্যে প্রকাশ করলে যে রেখা পাওয়া যায় সেটিই হচ্ছে নিরপেক্ষ রেখা।

নিরপেক্ষ রেখা
চিত্র: নিরপেক্ষ রেখা

চিত্রে Ox অক্ষে আপেল এবং OY অক্ষে কমলালেবুর পরিমাণ নির্দেশিত হচ্ছে। A বিন্দু দ্বারা 5টি কমলালেবু ও 1টি আপেলের প্রথম সংমিশ্রণ সূচিত হচ্ছে।

অনুরূপভাবে B বিন্দু দ্বারা 2টি আপেল ও 3টি কমলালেবুর দ্বিতীয় সংমিশ্রণ

এবং C বিন্দু দ্বারা 3টি আপেল ও 2টি কমলালেবুর তৃতীয় সংমিশ্রণ দেখানাে হচ্ছে।

চিত্রের, A, B, C বিন্দুগুলাে যােগ করে যে রেখা পাওয়া গেল সেটিই হচ্ছে নিরপেক্ষ রেখা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দুটি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ নির্দেশকারী যে রেখার প্রতিটি বিন্দু সমান উপযােগ | নির্দেশ করে সেই রেখাকে ‘নিরপেক্ষ রেখা’ বলা হয়।

নিরপেক্ষ রেখা (অর্থনীতি)
টিভিসি-৪ এর মাধ্যমে লাখো কণ্ঠে সোনার বাংলা কর্মসূচি সংক্রান্ত জরুরি তথ্যাদি প্রচার।Lakhokanthesonarbangla best program through TVC-4
‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ কর্মসূচি সংক্রান্ত জরুরি তথ্যাদি সকল টিভি চ্যানেলে তথ্যমূলক টেলিভিশন কমার্শিয়াল (টিভিসি) – ৩ এর মাধ্যমে প্রচার
প্রশ্ন : ৩। প্রাচীন বাংলার জনপদসমূহের নাম লিখ। অথবা, বাংলার প্রাচীন জনপদগুলাের সংক্ষিপ্ত পরিচয় দাও। অথবা, সংক্ষেপে বঙ্গ ও পঞ্জ জনপদ সম্পর্কে লিখ।
প্রশ্ন : ২। বাংলাদেশের সীমানা উল্লেখ কর। অথবা, বাংলাদেশের ভৌগােলিক সীমা উল্লেখ কর।
নিরপেক্ষ রেখা

Leave a Comment

Your email address will not be published.