প্রশ্ন ১.০১॥ অর্থায়নের সংজ্ঞা দাও ।অথবা, অর্থসংস্থান কি?(জা.বি. ২০০২, ২০০৮ (পুরাতন); ২০১৬ (ব্যবস্থাপনা)|অথবা, অর্থায়ন বলতে কি বুঝ?

অর্থায়নের সংজ্ঞা

উত্তর : ভূমিকা : ইংরেজি Finance শব্দটির বাংলা প্রতিশব্দ হচ্ছে অর্থায়ন বা অর্থসংস্থান। এই FINANCE শব্দটি ল্যাটিন শব্দ ফিনিস (FINIS) হতে উৎপত্তি হয়েছে। এই অর্থায়ন বা অর্থসংস্থান শব্দটি দ্বারা অর্থের সংস্থান, যোগান বা সংগ্রহকরণকে বুঝায় ।
→ অর্থায়নের সংজ্ঞা : অর্থায়ন হলো কোনো প্রতিষ্ঠানের আর্থিক পরিকল্পনা প্রণয়ন, সেই অনুসারে সুবিধাজনক উৎস হতে বিভিন্ন মেয়াদে অর্থসংগ্রহ, লাভজনক খাতে সুষ্ঠু বিনিয়োগ, সংরক্ষণ, সমন্বয়সাধন ও নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানের সম্পদের কল্পিত বৃদ্ধি সাধন ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষীগণ বিভিন্নভাবে সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তা দেওয়া হলো :
George R. Terry-এর মতে, “অর্থসংস্থান হলো অর্থ সংগ্রহ ও তার সদ্ব্যবহার, মূলধনী অধিকার, ঋণ এবং যেকোনো ধরনের তহবিল যা কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের কার্যে নিয়োগ করা হয়।”
L. J. Gitman বলেন, “অর্থসংস্থানের বিভিন্ন ব্যক্তি, ব্যবসায় প্রতিষ্ঠানসমূহ ও সরকারের মধ্যে অর্থের বিনিময় তথা আর্থিক লেনদেনের সংশ্লিষ্ট প্রক্রিয়া, প্রতিষ্ঠান, বাজার এবং আর্থিক হাতিয়ারের সাথে সম্পর্কযুক্ত।”
Schall এবং Halley-এর মতে, “ব্যক্তি প্রতিষ্ঠান ও সরকারের অর্থসংগ্রহ এবং ব্যবহারবিষয়ক ঘটনা, নীতি ও তত্ত্বাবধানকে অর্থায়ন বলে।”
Khan এবং Jain-এর ভাষায়, “অর্থায়ন হলো সেই কলা বা বিজ্ঞান যা অর্থ ব্যবস্থাপনা করে থাকে।”
R. A. Stevenson-এর মতে, “অর্থসংস্থান বলতে সেই উপায়কে বুঝায় যার দ্বারা তহবিল সংগ্রহ করা যায় এবং সংগৃহীত তহবিলের ব্যবস্থাপনা ও বণ্টন সম্ভবপর হয়।”
উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি যে, অর্থায়ন ব্যক্তি, ব্যবসায় প্রতিষ্ঠান ও অধ্যবসায়ী প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠানের অর্থ ব্যবস্থাপনাকে অন্তর্ভুক্ত করে । সুতরাং অর্থসংগ্রহ, অর্থের সংরক্ষণ, পরিকল্পনা, নিয়ন্ত্রণ ও ব্যবহার সম্পর্কীয় যাবতীয় কার্যাবলিকে অর্থায়ন বলা হয়।