প্রশ্ন ॥১.০৭॥ কার্য ব্যবস্থাপনার উপর প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ ব্যাখ্যা কর ।অথবা, অপারেশনস ব্যবস্থাপনার উপর প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ আলোচনা কর । অথবা, কি কি বিষয় কার্যব্যবস্থাপনার উপর প্রভাব বিস্তার করে তা আলোচনা কর। অথবা, কার্যব্যবস্থাপনার প্রবণতা/ঝোঁকসমূহ আলোচনা [জা.বি. ২০১৬ (অনার্স ৩য় বর্ষ ব্যবস্থাপনা); ২০১৯ (মাস্টার্স প্রিলি.)।

উত্তর : ভূমিকা : পণ্য বা সেবা উৎপাদনের উদ্দেশ্যে পরিকল্পনা প্রণয়ন, সংগঠন, নির্দেশনা, প্রেষণা, সমন্বয়সাধন ও নিয়ন্ত্রণকে কার্যব্যবস্থাপনা বা অপারেশন ব্যবস্থাপনা বলে। পণ্য বা সেবা উৎপাদনের সাথে সম্পৃক্ত প্রক্রিয়াসমূহকে সঠিকভাবে পরিচালনা করাই হলো কার্যব্যবস্থাপনা। বর্তমান প্রযুক্তিগত উন্নয়নের সাথে উৎপাদন কর্মকাণ্ডের গুণগত পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে। সেই সাথে আরো জটিল আকার ধারণ করছে। এই প্রক্রিয়া উৎপাদনের এই বহুমাত্রিক পরিবর্তনের পথে মূলত বেশ কিছু বিষয় প্রভাব বিস্তার করে চলছে। বিশ্বব্যাপী প্রতিযোগিতা আর সময়ের চাহিদাকে মেনে নিয়েই কার্যব্যবস্থাপনার কার্যক্রমসমূহ পরিচালিত হচ্ছে। নিম্নে কার্যব্যবস্থাপনার প্রবণতা তথা এর কার্যক্রমের উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলো আলোচনা করা হলো :

১. সেবাখাতের প্রবৃদ্ধি : যা দেখা যায় না, স্পর্শ করা যায় না কিন্তু মানুষের প্রয়োজন ও অভাব মেটাতে সক্ষম তাকে সেবা বলে। বিশ্বায়নের সুযোগেও আজকাল সেবাখাতের ব্যাপক প্রবৃদ্ধি ঘটেছে। প্রযুক্তিগত উৎকর্ষতায় শ্রমশক্তির ব্যবহার যদিও কমেছে কিন্তু সেবাখাতে প্রচুর কর্মসংস্থান হচ্ছে। এটি প্রধানত তিনটি ভাগে বিভক্ত। যেমন- (ক) সরকারিখাত, (খ) পাইকারি ও খুচরা বিক্রয়খাত ও (গ) অন্যান্য সেবাখাত। যেমন- পরিবহণ, গো- উপযোগ, স্বাস্থ্য, বিমা ইত্যাদি

(ক) সরকারিখাত : বর্তমানে সরকার কাঠামোতে স্থানীয়, রাষ্ট্রীয় ও ফেডারেল পর্যায়ে সেবাখাতের প্রতি ব্যাপক মনোযোগ দেওয়া হচ্ছে। ফলশ্রুতিতে এ খাতের গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

(খ) পাইকারি ও খুচরা বিক্রয়খাত : তীব্র প্রতিযোগিতামূলক বিপণন কার্যক্রমে পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা আজকাল তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। ক্রেতাদের মনোযোগ আকর্ষণ ও সন্তুষ্টি বিধানে তারা সেবাধর্মী নানান কার্যক্রম পালন করে যাচ্ছে।

(গ) অন্যান্য সেবাখাত : আবার সাম্প্রতিক সময়ে পরিবহণ, বিদ্যুৎ, টেলিফোন, স্বাস্থ্য, পানি, কিংবা গ্যাস বিতরণের খাতগুলো সেবাখাত হিসেবে বিকশিত হচ্ছে। পর্যাপ্ত লাভের সম্ভাবনার কারণে সরকারের পাশাপাশি বেসরকারি বিনিয়োগকারীরাও এগিয়ে আসছেন।

২. উৎপাদনশীলতা পরিবর্তন : সাধারণত উৎপাদনের Input ও Output এর অনুপাত বিশ্লেষণকে উৎপাদনশীলতা বলে। অর্থাৎ উৎপাদন ও উপকরণের অনুপাতের যেকোনো ধরনের পরিবর্তন

উৎপাদনশীলতার উপর প্রত্যক্ষভাবে প্রভাব বিস্তার করবে। মূলত উৎপাদন বৃদ্ধির ফলে শ্রমিকদের আয় বা মজুরি বাড়ার সাথে সাথে জীবনযাত্রার মানও বেড়ে যায়। উৎপাদনশীলতা পরিবর্তনের এই গতি ধারাটি কার্যব্যবস্থাপনার উপর ব্যাপকভাবে প্রভাব বিস্তার করে।

৩. বিশ্বব্যাপী প্রতিযোগিতা : বিশ্বব্যাপী মুক্তবাজার অর্থনীতি সংক্রান্ত ধারণাটি বিকশিত হওয়ার কারণে বর্তমানে ভোক্তা সরবরাহকারীর সকল স্তরে তীব্র প্রতিযোগিতা পরিলক্ষিত হচ্ছে। যা কার্যব্যবস্থাপনাকে প্রভাবিত করছে। মুক্তবাজার অর্থনীতির সুযোগে বিশ্ববাজার বর্তমানে উন্মুক্ত প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দেশি ও বিদেশি সকল পক্ষই একে অন্যের প্রতিযোগী হিসেবে বাজারে অবস্থান করে।

  1. মান, সময় ও প্রযুক্তিভিত্তিক প্রতিযোগিতা : বর্তমান বিশ্বে পণ্য বা সেবা নিয়ে নয়, বরং ঐ পণ্য বা সেবার মান, উৎপাদন বা সরবরাহের সময়কাল এবং উৎপাদনকালে ব্যবহৃত প্রযুক্তি নিয়ে প্রতিযোগিতা হচ্ছে। কেননা বাংলাদেশ উৎপাদিত পণ্য বা সেবার ক্ষেত্রে BSTI কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে ISO সনদ ছাড়া বাজারে সরবরাহকৃত পণ্যের মান নিয়ে ভোক্তারা প্রশ্ন তোলেন। সাম্প্রতিক সময়ে এদেশের বাজারে বিদ্যমান পণ্যের গায়ে উৎপাদনের সময় ও মেয়াদকাল উল্লেখ করতে হচ্ছে। অন্যথায় উৎপাদক তার বাজার হারাতে পারেন। আবার আধুনিক কম্পিউটার, রোবট, ই-মেইল, ই-কমার্স নাটকীয়ভাবে পণ্য ও সেবার ক্রয়বিক্রয়ের ক্ষেত্রে পরিবর্তন এনেছে। যা মূলত কার্যব্যবস্থাপনার উপরই প্রভাব ফেলছে।

৫. নৈতিক শ্রমশক্তির বিচিত্রতা ও পরিবেশগত বিষয় : মুক্তবাজার অর্থনীতি ও বিশ্বায়নের সুযোগে বর্তমান ব্যবসায় পরিবেশ দ্রুত পরিবর্তিত হচ্ছে। ফলে কার্যক্ষেত্রে নানান সংস্কৃতির বৈচিত্র্যসহ অবস্থান, লিঙ্গ বৈষম্য দূরীকরণ, শিশুশ্রম নিরুৎসাহিতকরণ, শ্রমিক-কর্মীদের অধিকারসহ পরিবেশ সংরক্ষণ ও পরিবেশ উন্নয়নের মতো বিষয়গুলোর দিকে সজাগ দৃষ্টি রেখে কার্যব্যবস্থাপক তার লক্ষ্য হাসিলে মনোনিবেশ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, এগুলো সত্য সত্যই একজন কার্যব্যবস্থাপকের ব্যবসায়িক দৈনন্দিন কার্যক্রমের উপর কখনো প্রত্যক্ষভাবে আবার কখনো পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে চলছে। এগুলোকে বিবেচনায় এনেই কার্যব্যবস্থাপনা যাবতীয় কার্যক্রমসমূহ সুচারুভাবে সম্পাদন করে। সময় যত সামনের দিকে এগিয়ে যাবে কার্যব্যবস্থাপনার পরিধিও আরও উত্তরোত্তর সম্প্রসারিত হবে।

Share post:

Subscribe

Popular

More like this
Related

৫ জিবি ফ্রি ইন্টারনেট পাবেন সকল গ্রাহক কিভাবে নিবেন? 5 GB free internet all sim| How to take 5 GB internet free 2024...

৫ জিবি ফ্রি ইন্টারনেট পাবেন সকল গ্রাহক: কিভাবে নিবেন?বাংলাদেশের...

সপ্তম / ৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি গাইড pdf গাইড ডাউনলোড ২০২৫| Class 7 Art & Culture Guide 2025

ভূমিকা: ৭ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি গাইড PDF ডাউনলোড...