১৭। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা কি ছিল? অথবা, মুক্তিযুদ্ধে ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা মূল্যায়ন কর । Evaluate the Best role of Independent Bangla Betar Kendra in the Liberation War in 1971 .

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা কি ছিল? অথবা, মুক্তিযুদ্ধে ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা মূল্যায়ন কর । Evaluate the Best role of Independent Bangla Betar Kendra in the Liberation War in 1971 .

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা

উত্তর : ভূমিকা : বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অবদান অনস্বীকার্য। মুক্তিযুদ্ধকালীন সময় স্বাধীন বাংলা বেতার মুক্তিযুদ্ধের বিভীষিকাময় চিত্র দেশবাসী এবং সারাবিশ্বে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছিল। স্বাধীন বাংলা বেতার তার তেজস্বিনী ভাষা, সুদৃপ্ত কণ্ঠে অনুষ্ঠান প্রচার করে বাংলার আপামর জনসাধারণ ও মুক্তিযোদ্ধাদের সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছে।

স্বাধীনতা যুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অবদান : বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অবদান নিম্নে আলোচনা করা হলো :

১. স্বাধীনতার ঘোষণা প্রচার :

মুক্তিযুদ্ধের শুরুতেই স্বাধীনতার ঘোষণা প্রচার করে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র বিশেষ ভূমিকা পালন করে। ২৫ মার্চ রাতেই চট্টগ্রাম বেতারের বেশ কিছু কর্মী বেতার প্রচার নিয়ে বেশ চিন্তিত ছিলেন এবং আপদকালীন সময়ের জন্য মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছিলেন। তারই ফলশ্রুতিতে আওয়ামী লীগ নেতা এম. এ. হান্নানের কণ্ঠে ২৬ মার্চে প্রথম বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা প্রচারিত হয়।

এরপর মেজর জিয়া আবার বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করে শোনান। এভাবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র স্বাধীনতার ঘোষণা প্রচারের মাধ্যমে বিশ্ববাসীর কাছে বাংলাদেশের স্বাধীনতার কথা তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

২. প্রবাসী সরকারের সাথে যোগাযোগ স্থাপন :

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা

১৯৭১ সালে এপ্রিল মাসে প্রবাসী সরকার গঠিত হলে স্বাধীন বাংলা বেতার প্রবাসী সরকারের সাথে যোগাযোগ রেখে চলত। প্রবাসী সরকার স্বাধীন বাংলা বেতারের মাধ্যমে তাদের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নির্দেশনা পাঠাত।

এসব দিক-নির্দেশনা মুক্তিযোদ্ধাদের জন্য অন্ধকার পথের আলোকবর্তিকা হিসেবে কাজ করতো। এভাবে প্রবাসী সরকার ও মুক্তিকামী জনগণের সাথে যোগাযোগ স্থাপন করে কার্যকরী ভূমিকা পালন করেছিল স্বাধীন বাংলা বেতার ।

৩. দখলদার বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান :

২৫ মার্চের নির্মম ধ্বংসলীলার পর ২৬ মার্চ অপরাহ্ণে বেলা দুইটার সময় তৎকালীন চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে বেরিয়ে আসে এক বিদ্রোহী কণ্ঠ। প্রায় পাঁচ মিনিট স্থায়ী এ কণ্ঠে ছিল বাংলার জনগণের প্রতি দখলদার বাহিনীকে সর্বশক্তি দিয়ে রুখে দাঁড়ানোর উদাত্ত আহ্বান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই আহ্বানে বাংলার আবাল-বৃদ্ধ-বনিতা সকলেই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

৪. বিশ্ব জনমত গঠন :

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নিয়মিত রণাঙ্গনের খবর, গণহত্যার খবর, পাকিস্তানি বাহিনীর বর্বরতা, নিষ্ঠুরতা, ধ্বংসযজ্ঞ প্রভৃতি প্রচার করতো। যার ফলে বিশ্ববাসী মুক্তিযুদ্ধের ভয়াবহতা সম্পর্কে জানতে পারত। এতে বিশ্ব বিবেক জাগ্রত হয় এবং বিশ্ববাসী বাংলাদেশের স্বাধীনতার সপক্ষে অবস্থান নেয়। পাশাপাশি পাকিস্তানি বাহিনীর দখলদারিত্ব বিষয়টি তাদের নজরে আসে এবং বিশ্ববাসী দখলদার বাহিনীর বিপক্ষে জনমত গড়ে তোলে ।

৫. চরমপত্র ও ভাষণ প্রচার :

মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর মনোবল, সাহস, ধৈর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের চরমপত্র পাঠ করা হতো। এছাড়াও বিপ্লবী গান, কবিতা প্রচার করে মুক্তিযোদ্ধাদের মনোবল বাড়ানোর চেষ্টা করা হতো।

চরমপত্রের পাশাপাশি প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থমন্ত্রী এম. মনসুর আলী, অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ভাষণ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচার করা হতো।

অবরুদ্ধ বাংলার মানুষ স্বাধীন বাংলা বেতারের চরমপত্র ও ভাষণ শুনতেন আর আশার সঞ্চার করতেন, যা আমাদের বিজয়কে আরো ত্বরান্বিত করতে কার্যকর ভূমিকা পালন করেছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের স্বাধীনতা অর্জনে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অবদান ছিল সুদূরপ্রসারী। এ বেতার কেন্দ্রের কর্মীগণ সাড়ে সাত কোটি মুক্তিকামী বাঙালির মনোবলকে অক্ষুণ্ণ রাখার জন্য দিবারাত্র কাজ করেছেন।

তাদের ক্ষুরধার প্রচার মুক্তিযুদ্ধকে আলাদা গতি দান করে। এ বেতার কেন্দ্রের একেকটি শব্দ ইথার ভেদ করে বেরিয়ে এসেছে একেকটি বুলেট ংয়ে। এ বেতার কেন্দ্র মুক্তিযোদ্ধাদের সার্বক্ষণিক অনুপ্রেরণা দিয়ে, শক্তি দিয়ে, সাহস দিয়ে, দিশেহারা মুক্তিকামী বাঙালিকে বিজয়ের স্বর্ণদ্বারে পৌঁছে দিয়েছে।

ভোক্তার আচরণে প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ কি কি

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস PDF :

দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হবে। আপনাকে নিয়ে যাওয়ার পর আপনাকে হবে এই পেইজে ডাউনলোড লিংক দেওয়া হবে তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন। ধন্যবাদ। আরো অন্যান্য বই গুলো নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ আপনাকে দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলো

Share post:

Subscribe

Popular

More like this
Related