3.01 স্টারস, কোয়েশ্চন মার্কস, ক্যাশ কাউস ও ডগস-ব্যাখ্যা কর। 3.01 Best explain of Starts, Question Marks, Cash Cows and Dogs.

স্টারস কোয়েশ্চন মার্কস ক্যাশ কাউস ও ডগস

উত্তর : ভূমিকা : প্রত্যেকটি কোম্পানিরই এক বা একাধিক কৌশলগত ব্যবসায় একক থাকতে পারে। এ কৌশলগত ব্যবসায় এককসমূহ মূল্যায়নের মাধ্যমে কোম্পানি তার লাভজনক ও অলাভজনক ব্যবসায় খাত বা পণ্য চিহ্নিত করে সে অনুযায়ী পরিকল্পনা ও কৌশল গ্রহণ করে। কৌশলগত ব্যবসায় একক মূল্যায়নের একটি জনপ্রিয় অ্যাপ্রোচ বা মডেল হচ্ছে।

স্টারস
স্টারস

→ বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) অ্যাপ্রোচ : কৌশলগত ব্যবসায় একক মূল্যায়নের জন্য শীর্ষস্থানীয় ব্যবস্থাপনা উপদেষ্টা ফার্ম বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) প্রবৃদ্ধি শেয়ার মেট্রিক্স উন্নয়ন করেছে যা বর্তমানে অত্যন্ত জনপ্রিয়। নিম্নে প্রবৃদ্ধি শেয়ার মেটিক্সটিকে চিত্রের মাধ্যমে দেখানো হলো-বাজার প্রবৃদ্ধির হার।

চিত্রে আটটি বৃত্ত দ্বারা একটি কাল্পনিক কোম্পানির আটটি ব্যবসায় এককের বর্তমান আয়তন ও অবস্থান দেখানো হয়েছে। প্রতিটি ব্যবসায় একক হতে অর্জিত অর্থ দ্বারা ব্যবসায় খাতগুলোর আয়তন নির্দেশিত হয়েছে। অর্জিত অর্থের হিসেব অনুযায়ী ৫নং ও ৬নং বৃত্ত হচ্ছে সবচেয়ে বড় দু’টি ব্যবসায় একক। প্রতিটি ব্যবসায় এককের অবস্থান তার বাজার প্রবৃদ্ধির হার ও তুলনামূলক বাজার শেয়ার নির্দেশ করছে।

স্টারস
স্টারস

বাজার প্রবৃদ্ধির হার : বাজার প্রবৃদ্ধির হার বলতে গত বছরের তুলনায় বিক্রির পরিমাণ বৃদ্ধি শতকরা হারকে বুঝায়। চিত্রে উলম্ব অক্ষে বাজার প্রবৃদ্ধির হার দেখানো হয়েছে যা দ্বারা বাজারে ব্যবসায় এককের আকর্ষণীয়তা প্রকাশ পায়। ১০% এর ঊর্ধ্বে প্রবৃদ্ধির হারকে উচ্চ বাজার প্রবৃদ্ধির হার হিসেবে দেখানো হয়েছে। বাজার প্রবৃদ্ধির হার নিম্নোক্ত পদ্ধতিতে বের করা যায় মোট বাজার (বর্তমান বছরের)- মোট বাজার (পূর্ববর্তী বছরের) মোট বাজার (পূর্ববর্তী বছরের)

স্টারস
স্টারস

তুলনামূলক বাজার শেয়ার তুলনামূলক বাজার শেয়ার বলতে নিকটতম প্রতিযোগীর তুলনায় কোন কোম্পানির বাজার শেয়ারের পরিমাণকে বুঝায়। চিত্রে আনুভূমিক অক্ষে তুলনামূলক বাজার শেয়ার দেখানো হয়েছে যা দ্বারা বাজারে ব্যবসায় এককের শক্তি প্রকাশ পায়। ১ এর ঊর্ধ্বে তুলনামূলক বাজার শেয়ারকে উচ্চ তুলনামূলক বাজার শেয়ার হিসেবে দেখানো হয়েছে। তুলনামূলক বাজার শেয়ার ০.১ এর অর্থ হচ্ছে কোম্পানির বিক্রয়ের পরিমাণ বাজার নেতার বিক্রয়ের মাত্র ১০%। কোন নির্দিষ্ট বছরের তুলনামূলক বাজার শেয়ার নিম্নোক্ত পদ্ধতিতে বের করা যায়-

স্টারস
স্টারস

ব্যবস্থা এককের বিরানা (বর্তমান বছরের) তুলনামূলক বাজার শেয়ার (বর্তমান বছরের) = হন প্রতিযোগীর বিজ্ঞান (বর্তমান বছরের)

বাজার ক্ষেত্র ও ভোক্তার প্রয়োজন অনুধাবন কি? 

Share post:

Subscribe

Popular

More like this
Related

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪ | Best Class 7 Science Exercise Book Guide PDF Download 

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪...