সামাজিক দল বা গোষ্ঠী কি বা কাকে বলে

0
95

সামাজিক দল বা গোষ্ঠী
Social Group

সমাজবিজ্ঞানের অন্যতম মৌলিক প্রত্যয় হলো গোষ্ঠী বা দল। সাধারণভাবে গোষ্ঠী বা দল বলতে দুই বা ততোধিক সমষ্টিকে বোঝায় যাদের মধ্যে পারস্পরিক ভাবের আদান-প্রদান, আবেগ ও সংবেদনশীলতা রয়েছে।

বিভিন্ন সমাজবি বিভিন্নভাবে সামাজিক গোষ্ঠীর সংজ্ঞা দিয়েছেন ।
ম্যাকাইভার ও পেজ গোষ্ঠীর সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “গোষ্ঠী বলতে আমরা বুঝি একটি মানুষের সমষ্টি যাদের পরস্প
মধ্যে একটি সামাজিক সম্পর্ক বিদ্যমান রয়েছে।”

সমাজবিজ্ঞানী শেরিফ-এর মতে, “গোষ্ঠী হলো একটি নির্দিষ্ট মর্যাদা ও ভূমিকাসম্পন্ন এমন কিছু লোকের সমষ্টি। আচরণ ও বিশ্বাসকে নিয়ন্ত্রিত করার মতো সাধারণ মূল্যবোধ ও রীতিনীতি রয়েছে।”

অধ্যাপক জিসবার্ট তার বিখ্যাত গ্রন্থ ‘Fundamentals of Sociology’-তে বলেন, “সামাজিক গোষ্ঠী হলো সেই ধে ব্যক্তির সমষ্টি যারা স্বীকৃত একটি কাঠামোর মধ্যে একে অপরের ওপর ক্রিয়াশীল থাকে।”

সমাজবিজ্ঞানী সিলভার গাইনার তার ‘Sociology’ গ্রন্থে বলেন, “A Social group may be defined as a membe individuals who find themselves in a state of mutual and relatively lasting integration.”

(সামাজিক দল বলা কতিপয় ব্যক্তিবর্গের সমষ্টিকে বোঝায় যা একে অন্যের সাথে পারস্পরিক স্থায়ী সংহতিতে আবদ্ধ)।

সমাজবিজ্ঞানী টি.বি. বটোমোর (TB Bottomore) -এর মতে, সামাজিক দল হলো এমন কিছু ব্যক্তির সমষ্টি, যাদের যা সুনির্দিষ্ট পারস্পরিক সম্পর্ক বিদ্যমান এবং যারা প্রত্যেকে দল ও তার প্রতীক রূপ সম্পর্কে সচেতন।

Oxford Concise Dictionary of Sociology অনুযায়ী, “সামাজিক দল হচ্ছে এমন কিছু ব্যক্তিবর্গ যাদের একই গোষ্ঠীে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক সদস্যপদ রয়েছে এবং যারা একাত্মতাবোধ করে বা যাদের মধ্যে মিথস্ক্রিয়ার স্থিতিশীল।

বিরাজ করে।” (A number of individuals, defined by normal or informal criteria of membership, who sham feeling of unity or are bound together in relatively stable patterns of interaction.)

নৃবিজ্ঞানী রবার্ট কে. মার্টনের মতে, “দল হচ্ছে এমন কিছু লোকের সমষ্টি যারা একে অপরের সাথে স্বীকৃত ও নির্দিষ্ট ধর বা প্রণালিতে মিথষ্ক্রিয়ারত হয়।

যারা মনে করে, তারা একটি নির্দিষ্ট দলের অন্তর্ভুক্ত এবং অন্যদের মনে করে যে,দলের সদস্য নয়।

তারা অধ্যাপক পি. জিসবার্টের মতে, “সামাজিক দল হচ্ছে সমাজের কাঠামো সংবলিত ব্যক্তিবর্গ যারা একে অন্যের সাথে নির্বা সামাজিক বন্ধনে আবদ্ধ।”

‘সমাজবিজ্ঞানী Small তার ‘General Sociology’ গ্রন্থে বলেন, “গোষ্ঠী হচ্ছে ক্ষুদ্র বা বৃহৎ এমন একটি দল যার হয়ে বিদ্যমান রয়েছে এমন একটি সম্পর্ক যা দলের সদস্যদেরকে একইসূত্রে গ্রথিত করে।”

অতএব বলা যায়, সামাজিক দল হচ্ছে পারস্পরিক চেতনাসমৃদ্ধ এবং একই উদ্দেশ্য নিয়ে গঠিত দুই বা ততো ব্যক্তিবর্গের সমষ্টি।

এ দলবদ্ধ সকল সদস্য একই বিধিবদ্ধ নিয়মনীতি মেনে চলতে বাধ্য থাকে, যার মাধ্যমে সামগ্রিক কর্মকাণ্ড পরিচালিত হয়।