প্রশ্ন ৪.০৬ শিল্পপণ্য বাজারজাতকরণের বিবেচ্য বিষয়সমূহ আলোচনা কর। 4.06 Best Discuss the considerations of industrial product marketing.

শিল্পপণ্য বাজারজাতকরণ:

উত্তর : ভূমিকা : শিল্পপণ্য পুনরায় উৎপাদনের উদ্দেশ্যে ব্যবহার করা হয় বলে এ জাতীয় পণ্যের বাজারজাতকরণের সময় নিম্নোক্ত বিষয়গুলো অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করতে হয়। নিম্নে তা আলোচনা করা হলো-

শিল্পপণ্য বাজারজাতকরণ:

শিল্পপণ্য বাজারজাতকরণ
শিল্পপণ্য বাজারজাত ‘করণ

১. বাজার:

শিল্পপণ্যের বাজার নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় কেন্দ্রীভূত থাকে। এছাড়া বাজার থাকে ক্ষুদ্রাকৃতির। ক্রেতা নির্বাচন ও বিক্রয় বৃদ্ধির জন্যে বাজারজাতকারীর সুবিধার জন্যে তাই সর্বাগ্রে বাজার বিবেচনা করতে হয়।

২. বিপণির অবস্থান:

অনেক শিল্পপণ্যের বিপণি সংশ্লিষ্ট শিল্পের পাশেই গড়ে উঠে। যে সকল শিল্পের পণ্য ক্ষুদ্রাকৃতির, স্বল্প মূল্যের এবং অধিক ব্যবহার উপযোগী তা শিল্পের পাশেই এবং যে সকল শিল্পের পণ্য মাঝারি আকারের তার বিপণি সমজাতীয় পণ্যের বিপণি কেন্দ্রে স্থাপন করা উত্তম।

শিল্পপণ্য বাজারজাতকরণ
শিল্পপণ্য বাজারজাত ‘করণ

৩. বণ্টন প্রণালি:

শিল্পপণ্যের ক্ষেত্রে অধিকাংশ সময় প্রত্যক্ষ বণ্টন প্রণালি ব্যবহার করা হয়। এককপ্রতি অধিক মূল্য, ভারী ও বিক্রয়োত্তর সেবা দিতে হয় বলে উৎপাদনকারী নিজেই বণ্টনের দায়িত্ব নেয়।

৪. চুক্তিবদ্ধ ক্রয়:

সময় ও ব্যয়াধিক্য, সহজপ্রাপ্তির লক্ষে পূর্বে সম্পাদিত চুক্তির ভিত্তিতে, আগাম ফরমায়েশের ভিত্তিতে বা দরপত্রের মাধ্যমে নির্দিষ্ট প্রক্রিয়া অনুযায়ী শিল্পপণ্য ক্রয় বিক্রয় হতে পারে।

৫. পরিবর্তনশীল চাহিদা :

শিল্পপণ্যের চাহিদা পরিবর্তনশীল। মূল্যের সাথে চাহিদার তেমন পরিবর্তন না হলেও ভোগ্য পণ্যের চাহিদার হ্রাস-বৃদ্ধির কারণে শিল্পপণ্যের চাহিদারও হ্রাস-বৃদ্ধি ঘটে।

শিল্পপণ্য বাজারজাতকরণ
শিল্পপণ্য বাজারজাত ‘করণ

৬. প্রসার কার্যক্রম:

শিল্পপণ্যের জন্যে প্রসারমূলক কার্যক্রম হিসেবে গণমাধ্যমে বিজ্ঞাপন বা বিক্রয় প্রসার তেমন কার্যকর হয় না বলে কারিগরি জার্নালে বিজ্ঞাপন এবং ব্যক্তিক বিক্রয় ফলপ্রসূ। হয়। ক্যাটালগ এবং শোরুম-এর ব্যবহারও করা যেতে পারে।

৭. বিক্রয়োত্তর সেবা:

সব শিল্পপণ্যের জন্যে প্রয়োজন না হলেও বিশেষ বিশেষ শিল্পপণ্যের জন্যে বিক্রয়োত্তর সেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঋণ সুবিধা, কিস্তিতে মূল্য শোধ, খুচরা যন্ত্রপাতির নিশ্চয়তা, সংস্থাপন, প্রশিক্ষণ প্রদান ইত্যাদি বিক্রয়োত্তর সেবা এতে জড়িত।

শিল্পপণ্য বাজারজাতকরণ
শিল্পপণ্য বাজারজাতকরণ

উপসংহার: পরিশেষে বলা যায় যে, শিল্পপণ্য বাজারজাতকরণ পণ্যের বাজারজাতকরণ ব্যবস্তাকে কার্যকর ও গতিশীল করার জন্য উপরোক্ত বিষয়গুলোকে অবশ্যই বিবেচনা করতে হবে। এক্ষেত্রে যে যত বেশি দক্ষতার পরিচয় দিতে সক্ষম হবে তার সাফল্যের তত বেশি সমৃদ্ধি হবে।

ব্রান্ড ইকুইটির সংজ্ঞা দাও

Share post:

Subscribe

Popular

More like this
Related