প্রশ্ন : ২২। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে রাজাকার বাহিনীর অপতৎপরতা লিখ । অথবা, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর গঠন ও ভূমিকা আলোচনা কর । রাজাকার বাহিনীর গঠন | মুক্তিযুদ্ধে রাজাকার বাহিনীর অপতৎপরতা | Write the ineffectiveness of Razaka’s forces in the liberation war of 1971.

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে রাজাকার বাহিনীর অপতৎপরতা লিখ । অথবা, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর গঠন ও ভূমিকা আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : রাজাকার ফারসি শব্দ। এর অর্থ স্বেচ্ছাসেবী বা স্বেচ্ছাসেবক। ভারতীয় উপমহাদেশে রাজাকার শব্দের প্রথম প্রয়োগ হয় ১৯৪৭ সালে ভারত বিভক্তির সময়। এ শব্দের প্রয়োগ করেন হায়দ্রাবাদের নিজাম বাহাদুর। বাংলাদেশে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় হতে রাজাকার শব্দটি এদেশে বেশি পরিচিতি লাভ করে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর গঠন ও ভূমিকা

যুদ্ধরত পাকিস্তানি সামরিক বাহিনীকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে রাজাকার দল গঠিত হয়। ১৯৭১ সালের মে মাসে মুক্তিযুদ্ধের সময় খুলনায় খান জাহান আলী রোডের একটি আনসার ক্যাম্পে ৯৬ জন পাকিস্তানপন্থি কর্মী নিয়ে রাজাকার বাহিনী গঠন করা হয় ।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে রাজাকার বাহিনীর অপতৎপরতা :

পাকিস্তান সামরিক প্রশাসন ও বাহিনীকে সহায়তা, সেনাবাহিনীর চলাচল নির্বিঘ্ন রাখা, ব্রিজ ইত্যাদি স্থাপনা রক্ষা, মুক্তিযোদ্ধাদের গতিধারা, অবস্থান, তথ্য সংগ্রহ প্রভৃতি উদ্দেশ্যে রাজাকার বাহিনী গঠিত হয়।

প্রথম পর্যায়ে রাজাকার বাহিনী ছিল এলাকার শাক্তি কমিটির নেতৃত্বাধীন । ১৯৭১ সালের ১ জুন জেনারেল টিক্কা খান পূর্ব পাকিস্তান রাজাকার অর্ডিন্যান্স ১৯৭১ জারি করে আনসার বাহিনীকে রাজাকার বাহিনীতে রূপান্তরিত করেন। তবে এর নেতৃত্ব ছিল পাকিস্তানপন্থি স্থানীয় নেতাদের হাতে। পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ৭ সেপ্টেম্বর জারিকৃত এক অধ্যাদেশ বলে রাজাকার বাহিনীর সদস্যদের সেনাবাহিনীর সদস্যরূপে স্বীকৃতি দেয় ৷

পাকিস্তানি সেনাবাহিনীর তত্ত্বাবধানে রাজাকারদের প্রশিক্ষণ দেওয়া হতো। প্রশিক্ষণ শেষে রাজাকারদের হাতে থ্রি-নট- থ্রি বা ৩০৩ রাইফেল তুলে দেওয়া হতো। পাকিস্তানপন্থি স্থানীয় নেতা বিশেষত শান্তি কমিটির নেতাদের হাতে ছিল রাজাকার বাহিনীর নেতৃত্ব। ইসলামি ছাত্র সংঘের প্রধান মোঃ ইউসুফ রাজাকার বাহিনীর সর্বাধিনায়ক নিযুক্ত হন। এর উপরের স্তরের নেতৃত্বে ছিল মুসলিম লীগ ও জামায়াত ইসলামী নেতা ও কর্মীবৃন্দ।

মুক্তিযুদ্ধে রাজাকার বাহিনীর অপতৎপরতা
মুক্তিযুদ্ধে রাজাকার বাহিনীর অপতৎপরতা

অনার্স প্রথম বর্ষ— স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস (আবশ্যিক)- ২৯

ঢাকাসহ বিভিন্ন জেলা, থানা, মহকুমা এমনকি গ্রামেও রাজাকাররা ক্যাম্প স্থাপন করে। রাজাকার বাহিনী দেশের অভ্যন্তরে গ্রামগঞ্জ, শহর-বন্দর, রাস্তাঘাট সর্বত্র সর্বসাধারণের উপর যেভাবে অত্যাচার, নির্যাতন, চাঁদাবাজি, লুটপাট, নারী নির্যাতন, ধর্ষণ এবং ত্রাসের রাজত্ব কায়েম করেছে তাতে ‘রাজাকার’ শব্দটি চরমভাবে ঘৃণিত ও ধিকৃত হয়েছে।

মুক্তিযুদ্ধে পাক ক্যাম্পে রাজাকাররা মুক্তিযোদ্ধাদের অনুসন্ধান দিত। মুক্তিযোদ্ধা আছে এরূপ তথ্য দিয়ে তারা পাকবাহিনীকে গ্রামে নিয়ে যেত। এরপর বাড়িঘর লুট ও অগ্নিসংযোগ করতো। রাজাকাররা গ্রামে ও হিন্দু পাড়ায় ঢুকে যুবতী নারীদের ধর্ষণ ও তাদের ধরে আর্মি ক্যাম্পে সরবরাহ করতো।

উপসংহার :

পরিশেষে বলা যায় যে, রাজাকাররা মুক্তিবাহিনীর বিভিন্ন তথ্য সংগ্রহ, গেরিলাদের অবস্থান, গতিবিধি, চলাচল প্রভৃতি বিষয়ক সংবাদ সরবরাহ করে শান্তি কমিটি ও পাক সেনাদের কাছে পৌঁছাত। রাজাকাররা ছিল সামরিক জান্তা সরকারের ‘কাউন্টার ইন্সারজেন্সি (Counter Insurgency)। মুক্তিযুদ্ধে তারা চরমভাবে ঘৃণিত হয় স্বাধীনতাকামী এদেশবাসীর কাছে।

তারা গ্রামে ঢুকে আর্মির নামে গরু-ছাগল, হাঁস-মুরগি নিতেও পিছপা হয় নি। তারা পাকবাহিনীর বিভিন্ন কাজে জোর করে গ্রামের লোকদের বেকার খাটাত। যেমন— ইট-বালি বহন, জঙ্গল পরিষ্কার, রাস্তাঘাট মেরামত প্রভৃতি । রাজাকাররা শরণার্থীদের ভারত যাবার পথে সর্বস্ব লুণ্ঠন করার মতো অপতৎপরতাও চালিয়েছে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর গঠন ও ভূমিকা
বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর গঠন ও ভূমিকা

১৯৭১ সালের রাজাকারের প্রধান কে ছিলেন?, রাজাকার শব্দটিতে অর্থের কী ঘটেছে?, আলবদর বাহিনীর প্রধান কে ছিলেন?, রাজাকার বাহিনীর প্রতিষ্ঠাতা কে, কয়েকজন শীর্ষ রাজাকারের নাম, রাজাকার এর নাম, রাজাকার আলবদর কারা তাদের কর্মকাণ্ড সম্পর্কে বলি ও লিখি, রাজাকার বাহিনী কেন গঠিত হয়, রাজাকার শব্দের ইংরেজি, ১৯৭১ সালের রাজাকারের তালিকা, রাজাকার অর্থ কি,

কয়েকজন শীর্ষ রাজাকারের নাম, রাজাকার এর নাম, রাজাকার আলবদর কারা তাদের কর্মকাণ্ড সম্পর্কে বলি ও লিখি, ১৯৭১ সালের রাজাকারের তালিকা, রাজাকার শব্দের ইংরেজি, রাজাকার শব্দের উৎপত্তি, রাজাকার অর্থ কি, রাজাকার আলবদর আলশামস, খুলনায় রাজাকার বাহিনী গঠন, মুক্তিযুদ্ধে রাজাকারের ভূমিকা, আল বদর, রাজাকার, Razakar, রাজাকার, রাজাকার-আলবদর,

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস PDF :

দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হবে। আপনাকে নিয়ে যাওয়ার পর আপনাকে হবে এই পেইজে ডাউনলোড লিংক দেওয়া হবে তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন। ধন্যবাদ। আরো অন্যান্য বই গুলো নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ আপনাকে দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলো

Share post:

Subscribe

Popular

More like this
Related