প্রশ্ন : ১২। মুজিবনগর সরকারের সফলতা উল্লেখ কর। অথবা, মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ভূমিকা লিখ । Mention the best success of Mujibnagar government in 1971

মুজিবনগর সরকারের সফলতা উল্লেখ কর। অথবা, মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ভূমিকা লিখ

উত্তর : ভূমিকা : ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় সাড়ে সাত কোটি জনগণের এক অভূতপূর্ব কৃতিত্ব। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের ‘সাবির্ভাব পাকিস্তান দ্বিখণ্ডিত হবার ইতিহাস।

মুজিবনগর সরকারের সফলতা
মুজিবনগর সরকারের সফলতা

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনী বাঙালির উপর ঝাঁপিয়ে পড়ার পরিপ্রেক্ষিতে ১০ এপ্রিল, ১৯৭১ সালে মুজিবনগর সরকার গঠিত হয়। মুজিবনগর সরকার আকারে বিশাল না হলেও অত্যন্ত সুসংগঠিত ছিল। মুজিবনগর সরকারের মূল লক্ষ্য ছিল একটাই— দেশকে পাকিস্তানি কবলমুক্ত করে স্বাধীনতা অর্জন।

মুজিবনগর সরকারের সফলতা :

তাছাড়া বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যৌক্তিকতা বহির্বিশ্বে প্রচার করা এবং এর প্রতি সহানুভূতি সৃষ্টি এবং সম্ভব হলে স্বীকৃতি আদায় করাও ছিল মুজিবনগর সরকারের অন্যতম লক্ষ্য।

স্বাধীন বাংলাদেশ সরকারের গঠন কাঠামো এবং কার্যাবলির দিকে লক্ষ করলেই বুঝা যায় যে, মাত্র নয় মাস সময়ে অসাধারণ নেতৃত্বের গুণে মুজিবনগর সরকার অসম্ভবকে সম্ভব করে তোলে। অবশ্য এর পশ্চাতে ব্যাপক গণসমর্থনও কাজ করেছে। মুজিবনগর সরকারের সাফল্যের বিভিন্ন দিক নিম্নে তুলে ধরা হলো :

মুজিবনগর সরকারের সফলতা
মুজিবনগর সরকারের সফলতা

১. আইন-শৃঙ্খলা রক্ষা :

স্বাধীনতা সংগ্রামের শেষ দিকে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি খারাপ হতে থাকে। মুক্তিযোদ্ধা ও স্থানীয় জনসাধারণ রাজাকার ও দেশদ্রোহীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে নিজেদের হাতে আইন তুলে নিতে থাকলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে।

মুজিবনগর সরকার স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের মাধ্যমে ঘোষণা করে, ‘আপনারা আইন নিজের হাতে তুলে নেবেন না। ভুলে যাবেন না, আমাদের যুদ্ধ হলো গণতন্ত্র আর আইনের শাসন প্রতিষ্ঠার শান্তি আর অগ্রগতির জন্য ।’ মুজিবনগর সরকারের সময়োপযোগী সিদ্ধান্তে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায় ৷

২. বেসামরিক প্রশাসন প্রতিষ্ঠা :

দেশ মুক্ত হওয়ার পূর্বেই জেলা প্রশাসকের নেতৃত্বে পূর্ণাঙ্গ টিম গঠন করা হয়েছিল, যাতে করে প্রশাসনে কোনো প্রকার শূন্যতা দেখা না যায়।

৩. উদ্বাস্তুদের পুনর্বাসন :

মুক্তিযুদ্ধ আরম্ভ হলে এক কোটিরও বেশি লোক ভিটেমাটি ছেড়ে প্রায় নিঃস্ব হয়ে ভারতে আশ্রয় গ্রহণ করেছিল। যুদ্ধের পর তাদের পুনর্বাসন করা ছিল সত্যিকার অর্থেই কষ্টসাধ্য। ভারত সরকারের সহযোগিতা, জাতিসংঘ এবং অন্যান্য বৈদেশিক সাহায্য নিয়ে মুজিবনগর সরকার অত্যন্ত দক্ষতার সাথে পুনর্বাসন সমস্যার সমাধান করে।

শিল্পপণ্য বাজারজাতকরণ
শিল্পপণ্য বাজারজাতকরণ

৪. যোগাযোগ ব্যবস্থার পুনর্বাসন :


অতিমানবিক প্রচেষ্টা ও সুশৃঙ্খল পরিকল্পনা। মুজিবনগর সরকার তা করতেও সক্ষম হয়েছিল। যুদ্ধবিধ্বস্ত যোগাযোগ ব্যবস্থাকে সচল করার জন্য প্রয়োজন ছিল

৫. নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর সরবরাহ নিশ্চিতকরণ :


নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর সরবরাহ
নিশ্চিতকরণ এবং দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণকল্পে পরিকল্পনা কমিশন এবং মুজিবনগর সরকারের অন্যান্য মন্ত্রণালয় একযোগে কাজ করেছে। তাদের নিরলস প্রচেষ্টার কারণেই ১৯৭১-৭২ সালে কোনো বড় ধরনের সমস্যা দেখা দেয় নি।

৬. গণহত্যা সেল গঠন :

মুজিবনগর সরকারের আরো একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে গণহত্যা সেল গঠন। বাংলাদেশ হাইকমিশনে এ সেল প্রতিষ্ঠা করা হয়। প্রাথমিকভাবে এ সেলের দায়িত্বে ছিলেন মওদুদ আহমদ। পরবর্তীতে রাষ্ট্রদূত ফাতেহ এবং মোমেন দায়িত্ব নেন।

প্রতিটি জোনের কর্মকর্তাদের প্রতি নির্দেশ ছিল, পরবর্তীকালে আদালতে ব্যবহারের জন্য তারা যেন তথ্য সংগ্রহ করেন এবং সাক্ষী-সাবুদ প্রস্তুত রাখেন। সেলের নির্দেশানুযায়ী প্রচুর তথ্য ও সাক্ষী সংগ্রহ করা হয়েছিল । কিন্তু পরবর্তীতে গণহত্যার বিচার না হওয়ায় এসব তথ্য ও সাক্ষী সংগ্রহ কোনো কাজে লাগে নি ।

উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলার আপামর মানুষের দেশপ্রেম, ত্যাগ, মুক্তি কামনাকে সঠিক খাতে প্রবাহিত করে এবং দেশে ও বিদেশে সমর্থনের ব্যবস্থা করে মুজিবনগর সরকার যে অবিস্মরণীয় কীর্তি স্থাপন করেছিল তা সমকালীন ইতিহাসের বিচারে অতুলনীয়।

পাকিস্তান ও তার দোসরদের ব্যাপক অপপ্রচার সত্ত্বেও মুজিবনগর সরকারের প্রতি যে সহানুভূতি ও নৈতিক সমর্থন বিশ্বব্যাপী গড়ে উঠেছিল, তার প্রধানতম কারণ ছিল মুজিবনগর সরকারের স্বাধীন ও সার্বভৌম নীতিসমূহ এবং কার্যকলাপ ।

মুজিবনগর সরকারের সফলতা
মুজিবনগর সরকারের সফলতা

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf :

দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হবে। আপনাকে নিয়ে যাওয়ার পর আপনাকে হবে এই পেইজে ডাউনলোড লিংক দেওয়া হবে তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন। ধন্যবাদ। আরো অন্যান্য বই গুলো নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ আপনাকে

আরো দেখুন

মুজিবনগর সরকারের গুরুত্ব ও অবদান মাহবুবউল আলম হানিফ

ধন্যবাদ আপনার মুল্যবান সময় দেওয়ার জন্য।

Share post:

Subscribe

Popular

More like this
Related