প্রশ্ন : ১। মুক্তিযুদ্ধ কাকে বলে?অথবা, মুক্তিযুদ্ধ কি?

0
202

মুক্তিযুদ্ধ কাকে বলে

উত্তর : ভূমিকা : ১৯৭১ সালে সংঘটিত মুক্তিযুদ্ধ ছিল বাঙালি জাতীয় জীবনের সর্বাপেক্ষা স্মরণীয় ও গুরুত্বপূর্ণ ঘটনা। পাকিস্তানি শাসকগোষ্ঠীর অত্যাচার, শোষণ আর বৈষম্যের বিরুদ্ধে পূর্ববাংলার জনসাধারণের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার এক চূড়ান্ত ও দুর্বার সংগ্রামই ছিল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ। দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী সংগ্রাম ও বিপুল আত্মোৎসর্গের মধ্য দিয়ে মুক্তি লাভ করে বাংলার মানুষ, মুক্ত হয় বাংলার মাটি এবং পৃথিবীর বুকে জন্মলাভ করে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ নামক রাষ্ট্রটি।

মুক্তিযুদ্ধ কি : স্বাধীন সার্বভৌম বাংলাদেশ অর্জনের লক্ষ্যে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে ১৯৭১ সালে সর্বস্ত রের বাঙালি জনসাধারণ যে সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে তাই বাঙালির ইতিহাসে স্বাধীনতা সংগ্রাম বা মুক্তিযুদ্ধ নামে খ্যাত। মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য বাংলাদেশের রণাঙ্গনকে ১১টি সেক্টরে ভাগ করা হয়। বাংলাদেশের পক্ষে মুক্তিযুদ্ধের রণাঙ্গনে প্রধান সেনাপতি ছিলেন কর্নেল (অব.) এম. এ. জি. ওসমানী।


উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাঙালি জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে বঞ্চনার প্রেক্ষিতে এ মুক্তিযুদ্ধের সূচনা ঘটে এবং বাঙালি জাতীয় জীবনে এ যুক্তিযুদ্ধের ফলাফল হয়েছিল সুদূরপ্রসারী।
হার