প্রশ্ন : ১৮। মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর ।অথবা, মুক্তিযুদ্ধে ছাত্র সমাজের অবদান সম্পর্কে সংক্ষেপে লিখ ৷ Best Role of students in liberation war in 1971

মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর ।অথবা, মুক্তিযুদ্ধে ছাত্র সমাজের অবদান সম্পর্কে সংক্ষেপে লিখ ৷

উত্তর : ভূমিকা :

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ছাত্রসমাজের গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক ভূমিকা ছিল। পাকিস্তান আমলে পাকিস্তান বিরোধী প্রতিটি আন্দোলনে ছাত্ররাই ছিল মূল চালিকাশক্তি। ভাষা আন্দোলন থেকে গণঅভ্যুত্থান পর্যন্ত প্রতিটি সংগ্রামে রয়েছে বাংলার ছাত্রসমাজের গৌরবদীপ্ত ভূমিকা। মুক্তিযুদ্ধের সময়ও তারা বিভিন্নভাবে সংগঠিত হয়েছে এবং রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে সম্পৃক্ত হয়ে সশস্ত্র যুদ্ধে অংশগ্রহণ করেছে ।

মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা
মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা

১. মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা/ অবদান :

মুক্তিবাহিনীর সমন্বয়কারী হিসেবে ছাত্ররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএফএল) বা মুজিববাহিনীর সমন্বয়কারীদের মধ্যে পূর্বাঞ্চলে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা শেখ ফজলুল হক মণি, উত্তরাঞ্চলে সিরাজুল আলম খান, পশ্চিমাঞ্চলে আব্দুর রাজ্জাক, দক্ষিণাঞ্চলে তোফায়েল আহমেদ।

২. প্রশিক্ষণ শিবির চালানো :

মুক্তিযুদ্ধে ছাত্ররা বিভিন্ন প্রশিক্ষণ শিবির পরিচালনার দায়িত্ব পালন করে। ছাত্র নেতাদের মধ্যে প্রশিক্ষণ শিবিরের দায়িত্বে ছিল তৎকালীন ডাকসু সহ-সভাপতি আ. স. ম আব্দুর রব, সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস মাখন, পূর্বাঞ্চলে ছাত্রনেতা মনিরুল ইসলাম ও কাজী আরেফ আহমেদ যথাক্রমে উত্তর ও দক্ষিণাঞ্চলে, এবং ছাত্রলীগ সভাপতি নূর-ই-আলম সিদ্দিকী ও সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজ ।

মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা
মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা

৩. স্বাধীন বাংলা বেতারে :

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত বিভিন্ন অনুষ্ঠানে সংগ্রামী ছাত্রনেতারা জনগণের উদ্দেশ্যে বিভিন্ন ভাষণ দিয়ে তাদেরকে সংগ্রামী চেতনায় উদ্বুদ্ধ করাসহ উপযুক্ত দিক-নির্দেশনার মাধ্যমে মুক্তিযুদ্ধকে গণযুদ্ধে রূপান্তরিত করতে অসামান্য অবদান রাখে ।

৪. মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ :

ছাত্রসমাজের বড় একটা অংশ সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে। তারা ভারতে গিয়ে প্রশিক্ষণ গ্রহণ করে এবং দেশে ফিরে প্রত্যক্ষ যুদ্ধে অংশ নেয়। যে ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এ স্বাধীনতা তার একটি উল্লেখযোগ্য অংশই ছিল বাংলার তৎকালীন ছাত্রসমাজ ।

মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা
মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা

৫. জনমত গঠন :

ছাত্ররা বিভিন্ন পত্র-পত্রিকায় মুক্তিযুদ্ধের বিভিন্ন সংবাদ ও প্রতিবেদন প্রচার ও প্রচারাভিযানের মাধ্যমে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল ।

উপসংহার :

পরিশেষে বলা যায় যে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ছাত্রসমাজের অবদান অপরিসীম। কেননা, মুক্তিবাহিনীর অধিকাংশ সদস্যই ছিল ছাত্রদের মধ্য থেকে উঠে আসা। এমনকি বাংলাদেশের মানচিত্র ও পতাকা এ ছাত্রদেরই সৃষ্টি।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf :

দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হবে। আপনাকে নিয়ে যাওয়ার পর আপনাকে হবে এই পেইজে ডাউনলোড লিংক দেওয়া হবে তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন। ধন্যবাদ। আরো অন্যান্য বই গুলো নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ আপনাকে

মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা
মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা

মুক্তিযুদ্ধে ছাত্রদের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর ।অথবা, মুক্তিযুদ্ধে ছাত্র সমাজের অবদান সম্পর্কে সংক্ষেপে লিখ ৷

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা লিখ ।অথবা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে নারী সমাজের অবদান মূল্যায়ন কর ।

Share post:

Subscribe

Popular

More like this
Related