প্রশ্ন ॥১.০১॥ মানব সম্পদ ব্যবস্থাপনা কি?[জা.বি. ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১৩, ২০১৬, ২০১৯ ] অথবা, মানব সম্পদ ব্যবস্থাপনা বলতে কি বুঝ? অথবা, মানব সম্পদ ব্যবস্থাপনা কাকে বলে?

0

মানব সম্পদ ব্যবস্থাপনা কি

উত্তর :

ভূমিকা: একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরে জনসম্পদের জন্য যে ব্যবস্থাপনা ব্যবহৃত হয় তাকে সাধারণত মানব সম্পদ ব্যবস্থাপনা বলে । এটি প্রতিষ্ঠানের মূল চালিকা শক্তি। তাই কোনো প্রতিষ্ঠানের জন্য জনসম্পদ বাছাই, নিয়োগ, প্রশিক্ষণ ও উন্নয়ন, বেতন ও মজুরি কাঠামো নির্ধারণ এবং বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের জন্য যে ব্যবস্থাপনা প্রক্রিয়া অনুসরণ করা হয় তাকে মানব সম্পদ ব্যবস্থাপনা বলে। নিম্নে মানব সম্পদ ব্যবস্থাপনা সম্পর্কে বিভিন্ন লেখকের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :

David A. Decenzo ও S. P. Robbins-এর মতে, “Human Resource Management (HRM) is concerned with the people dimension in management. It is a process consisting of the aquisition, development, motivation and maintanance of human resources.’ অর্থাৎ, “ব্যবস্থাপনার ক্ষেত্রে মানব সম্পর্কিত দিকটিই হলো মানব সম্পদ ব্যবস্থাপনা । এটি একটি প্রক্রিয়া বা মানব সম্পদ সংগ্রহ, উন্নয়ন প্রেষণা ও সংরক্ষণ ইত্যাদির সমন্বয়ে গঠিত একটি প্রক্রিয়া ।
E.F.L. Brech-এর মতে, “Human resource management is that part of management progress which primarily concerned with human constituents of an organization,” অর্থাৎ, ব্যবস্থাপনার যে অংশটি কোনো প্রতিষ্ঠানের মানবীয় সকল দিকের সাথে সংশ্লিষ্ট তাকে মানব সম্পদ ব্যবস্থাপনা বলে ।
Ricky. W. Griffin বলেন, “Human resource management is the set of organizational activities directed at attracting. developing and maintaining and effective work force.” অর্থাৎ, মানব সম্পদ * ব্যবস্থাপনা হলো সাংগঠনিক কার্যক্রমে নির্দেশিত একটি ফলপ্রসূ কার্যশক্তির আকর্ষিতকরণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের সমষ্টি ।
উপসংহার : উপরোক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, মানব সম্পদ ব্যবস্থাপনা হলো কর্মীদের আত্ম প্রণোদিত ও প্রতিশ্রুতিশীল কর্মীর বাহিনীতে পরিণত করার ব্যবস্থাপকীয় প্রক্রিয়া।