প্রশ্ন ৪.০৪ ভোগ্য পণ্যের সংজ্ঞা দাও। অথবা, ভোগ্য পণ্য বলতে কি বুঝ? 4.4 Best Define consumer goods.

ভোগ্য পণ্য

উত্তর : ভূমিকা: চূড়ান্ত ভোগের উপযোগী পণ্যই। যে সকল পণ্য ভোগ বা ব্যবহারের পূর্বে পুনঃ প্রক্রিয়াজাতকরণ, পুনঃসংযোজন, পরিশোধন ইত্যাদির প্রয়োজন হয় না, সে সকল পণ্যকে বলে। যেমন- বই, সংবাদপত্র, টুথপেস্ট, চাল, ডাল, চিনি ইত্যাদি। এ সমস্ত পণ্য অব্যবসায়িক উদ্দেশ্যে স্বল্পমাত্রায় কিন্তু খুব ঘন ঘন ক্রয় করা হয়।

ভোগ্য পণ্য
ভোগ্য ‘পণ্য

ভোগ্য পণ্যের সংজ্ঞা

সংজ্ঞা : যখন ক্রেতা কোন পণ্য বা সেবা পুনঃবিক্রয় বা পুনঃব্যবহারের নিমিত্তে নয় বরং চূড়ান্ত ব্যবহারের মাধ্যমে ভোগ উপযোগিতা গ্রহণের উদ্দেশ্যে ক্রয় ও ভোগ করে থাকে।

নিম্নে কিছু জনপ্রিয় সংজ্ঞা তুলে ধরা হলো-

ভোগ্য পণ্য
ভোগ্য ‘পণ্য

American Marketing Association-এর মতে, সে সকল পণ্য যেগুলো চূড়ান্ত ভোক্তা বা গৃহস্থালি ব্যবহারকারীগণ কর্তৃক পুনঃপ্রক্রিয়াজাতকরণ ছাড়াই ব্যবহৃত হয়।”

বেকম্যান-এর মতে, “চুড়ান্ত ভোক্তার দ্বারা ব্যবহৃত পণ্যসামগ্রীকে বোঝায়।”

ভোগ্য পণ্য
ভোগ্য ‘পণ্য

Philip Kotler & Gary Armstrong- এর মতে, ” সে সকল পণ্য ও সেবা যেগুলো চূড়ান্ত ভোক্তা কর্তৃক ব্যক্তিগত ভোগের উদ্দেশ্যে ক্রয় করা হয়।”

W.J. Stanton, M.J. Etzel & B.J. Walker-এর মতে, “কোন রকম ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া গৃহস্থালি ভোক্তাবৃন্দের ব্যবহৃত পণ্য।”

ভোগ্য পণ্য
ভোগ্য ‘পণ্য

উপসংহার: পরিশেষে বলা যায় যে, যে সকল পণ্য ভোক্তারা অব্যবসায়িক উদ্দেশ্যে কোন রকম পুনঃপ্রক্রিয়াজাতকরণ ছাড়াই ব্যক্তিগত বা পারিবারিক ভোগ বা ব্যবহারের জন্যে ক্রয় করে, সে সকল পণ্যকে বলা হয়।

মুজিবনগর সরকারের সফলতা

Share post:

Subscribe

Popular

More like this
Related