প্রশ্ন ৪.০৭ ভোগ্য পণ্যের বাজারজাতকরণ এর ক্ষেত্রে কী কী বিষয় বিবেচনা করা প্রয়োজন? 4.07 What are the best to be considered in the marketing of consumer goods?

ভোগ্য পণ্যের বাজারজাতকরণ:

উত্তর : ভোগ্য পণ্য বাজারজাতকারীকে ভোগ্য পণ্য বাজারজাত করার ক্ষেত্রে কতকগুলো বিষয় বিবেচনা করতে হয়। ভোগ্য পণ্য বাজারজাতকরণের ক্ষেত্রে বিবেচ্য বিষয়গুলো নিচে আলোচনা করা হলো:

১. পরিবর্তিত চাহিদা ভোগ্য পণ্যের চাহিদা প্রায়ই পরিবর্তিত হয়ে থাকে। ক্রেতার আয়, রুচি, অভ্যাস বা জীবনযাত্রার মানের পরিবর্তনের কারণে ভোগ্য পণ্যের চাহিদার পরিবর্তন ঘটে। বাজারজাতকারীকে এ বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করতে হয়।

২. ক্রেতাদের আয়: ভোগ্য পণ্যের ক্রেতাদের আয় বিবেচনা করে বাজারে পণ্য ছাড়তে হয়। ক্রেতারা তাদের আয় অনুসারে বিভিন্ন ধরনের ভোগ্য পণ্য ক্রয় করে। ক্রেতার আয় স্তরের সাথে ভোগ্য পণ্য বাজারজাতকরণের একটি নিবিড় সম্পক বিদ্যমান।

ভোগ্য পণ্যের বাজারজাতকরণ
ভোগ্য পণ্যের বাজারজাতকরণ

৩. পর্যাপ্ত সরবরাহ ভোগ্য পণ্য ক্রেতাগণ বার বার ক্রয় করে। কাজেই ভোগ্য পণ্যের পর্যাপ্ত সরবরাহ প্রয়োজন। কোনো কোনো নির্দিষ্ট সময়ে নয়, সর্বদাই ভোগ্য পণ্যের চাহিদা বিদ্যামান থাকে বিধায় এর সরবরাহ প্রতিনিয়ত থাকতে হবে।

৪. বণ্টন প্রণালি: প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত ভোগ্য পণ্যের চাহিদা বিস্তৃত থাকে বলে উৎপাদকের কাছ থেকে ভোক্তাকে পণ্য হস্তান্তর করা একটি জটিল প্রক্রিয়া। তাই ভোগ্য পণ্য বণ্টনে পরোক্ষ ও দীর্ঘ বণ্টন ব্যবহার করা হয়।

ভোগ্য পণ্যের বাজারজাতকরণ
ভোগ্য পণ্যের বাজারজাতকরণ

৫. বিক্রয় কেন্দ্রের অবস্থান: ভোগ্য পণ্যের চাহিদা মৌলিক এবং ঘন ঘন সংঘটিত হয়। কাজেই এ পণ্যের বিক্রয়কেন্দ্র যেখানে প্রচুর লোকজনের সমাগম হয় সেখানে, আবাসিক এলাকার কাছাকাছি, কোন বাণিজ্য কেন্দ্রের কাছাকাছি বা প্রত্যন্ত অঞ্চরে স্থাপন করতে হয়।

৬. বিজ্ঞাপন: ভোগ্য পণ্য বাজারজাতকরণে বিজ্ঞাপন একটি প্রধান বিবেচ্য বিষয়। প্রতিনিয়ত ভোগ্য পণ্যের নতুন নতুন চাহিদা সৃষ্টি হয়। কাজেই ভোক্তাদের ঐ পণ্য সম্পর্কে ধারণা দিতে হলে বিজ্ঞাপনের ব্যবহার অপরিহার্য।

৭. বিক্রয় প্রচেষ্টা: ভোগ্য পণ্যে বাজারজাতকরণ আর একটি বিবেচ্য বিষয় হলো বিক্রয় প্রচেষ্টা ভোক্তাদের সাথে বিক্রেতার প্রত্যক্ষ সম্পর্ক থাকে বিধায় পণ্য বাজারজাতকরণের ক্ষেত্রে ভোক্তার সন্তুটি একটি গুরুত্বপূর্ণ ধারণা। ভোক্তাদের বেশি সন্তুষ্টির সাথে সকল বাজারজাতকরণ প্রক্রিয়া সম্পর্কিত থাকে। কাজেই ভোগ্য পণ্য বাজারজাতকরণে বেশি বিক্রয় প্রচেষ্টা চালাতে হয়।

ভোগ্য পণ্যের বাজারজাতকরণ
ভোগ্য পণ্যের বাজারজাতকরণ

৮. ক্রয় আলোচনা: ভোক্তারা পণ্য কিনতে কি আচরণ করে তা বাজারজাতকারীকে বিবেচনা করতে হবে। যেমন- ভোক্তারা একটি পণ্য ক্রয়ে দর কষাকষি করে কি-না, বিভিন্ন উৎপাদনকারীর পণ্যের সাথে তুলনা করে কি-না ইত্যাদি বিবেচনা করতে হয়।

৯. মূল্য ও গুণাগুণের তুলনা: ভোক্তারা পণ্য ক্রয়ের সময় বিভিন্ন বিকল্প পণ্যের সাথে তুলনা করে উৎকৃষ্ট গুণসম্পন্ন পণ্যই কিনতে চায়। তাছাড়া বিভিন্ন উৎপাদনকারীর পণ্যের মধ্যে মূল্যের কোন পার্থক্য আছে কি-না তা-ও বিবেচনা করা হয়। কাজেই এ ক্ষেত্রে বাজারজাতকারীকে তুলনামূলক কম মূল্যে প্রতিযোগীদের চেয়ে উন্নতমানের পণ্য বাজারে ছাড়তে হবে।

ভোগ্য পণ্যের বাজারজাতকরণ
ভোগ্য পণ্যের বাজারজাতকরণ

বিক্রয়োত্তর সেবা: প্রতিটি ভোগ্য পণ্য ভোগের উপযোগী বলে বিক্রয়োত্তর সেবা বিশেষ জরুরী নয়। তাই সাধারণভাবে এ পণ্য বাজারজাতকরণ বিক্রয়োত্তর সেবাকে বিবেচনা করা হয় না। তবে বর্তমান বিক্রেতা পণ্য বাজারজাতকরণে নানারূপ বিক্রয়োত্তর সেবাকে বিবেচনা করে থাকে। প্রয়াত)

উপসংহার: ভোগ্য পণ্য বাজারজাতকরণে ক্ষেত্রে বাজারজাতকারীকে উপরোক্ত বিষয়সমূহ অবশ্যই বিবেচনা করতে হয়।

ফাজিল ২য় বর্ষের গাইড

Share post:

Subscribe

Popular

More like this
Related