প্রশ্ন ৩.২০ বাজার ক্ষেত্র ও ভোক্তার প্রয়োজন অনুধাবন কি? 3.20 What is best market segment and consumer need understanding?

ভোক্তার প্রয়োজন অনুধাবন


উত্তর : ভূমিকা : আধুনিক বাজারজাতকরণ মতবাদের মূল লক্ষ্য হচ্ছে ভোক্তা সন্তুষ্টি এজন্য ভোক্তাদের রুচি, পছন্দ, চাহিদা ক্রয়ক্ষমতা ক্রয় আচরণ ক্রয় আচরণে প্রভাববিস্তাকারী উপাদান প্রভৃতি বাজারজাতকারীকে জানতে হয়। এসব বিষয় যথাযথভাবে উপলব্ধি করা ও সে সে অনুসারী সিদ্ধান্ত গ্রহণের জন্য বাজারজাতকারীকে ভোক্তা আচরণ অধ্যয়ন করতে হয়।
→ ভোক্তার প্রয়োজন অনুধাবন : নিম্নে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভোক্তার প্রয়োজনীয়তা আলোচনা করা হলো :

ভোক্তার প্রয়োজন অনুধাবন
ভোক্তার প্রয়োজন অনুধাবন

১. পরিকল্পনা প্রণয়ন: সাধারণ বাজারজাতকরণ পরিকল্পনা থেকে শুরু করে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন সর্বত্রই ভোক্তা আচরণ জ্ঞান প্রয়োজন পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে সকল বিষয়কে ভোক্তাদের দৃষ্টিকোণ থেকে বিচার করতে হয়। এক্ষেত্রে ভোক্তাআচরণ সংক্রান্ত জ্ঞান বাজারজাতকারীকে সহায়তা করে ।

২. বাজার বিভক্তিকরণ : একটি পণ্য বা সেবার সকল ক্রেতার প্রয়োজন এক ধরনের হয় না। ক্রেতাদের আয়, রুচি, বয়স পেশা প্রভৃতি কারণে প্রয়োজনে ভিন্নতা আসে। ভোক্তা আচরণ অধ্যায়ন করলে এ বিষয়ে সঠিকভাবে উপলব্ধি করে বাজার বিভক্তিকরণ করা যায়।

ভোক্তার প্রয়োজন অনুধাবন
ভোক্তার প্রয়োজন অনুধাবন

৩. মূল্য সিদ্ধান্ত : বাজারজাতকরণকারীকে মূল্য সংক্রান্ত বেশ কিছু সিদ্ধান্ত নিতে হয়। যেমন তালিকা মূল্য, বাট্টা কিস্তিতে পরিশোধ, দরকষাকষি প্রভৃতি। ভোক্তা আচরণ জানা থাকলে এসব বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেয়া যায় ।

৪. প্রতিযোগিতা মোকাবিলা বাজারজাতকারীকে প্রতিযোগিতা মোকাবিলা করে টিকে থাকতে হয়। ভোক্তা আচরণ সংক্রান্ত জ্ঞান বাজারজাতকারীকে ভোক্তাদের মনস্তত্ত্ব উপলব্ধি করতে সহায়তা করে। এতে বাজারজাতকারী সটিক কৌশল গ্রহণ করে প্রতিযোগিতা মোকাবিলা করতে পারে।

ভোক্তার প্রয়োজন অনুধাবন
ভোক্তার প্রয়োজন অনুধাবন

৫. অবস্থান গ্রহণ : অবস্থান গ্রহণের মাধ্যমে ক্রেতার মান একটি স্বতন্ত্র স্থান দখল করা হয়। ক্রেতার পণ্যের কোন কোন দিককে গুরুত্ব দেয়। তা জানলে পরিকল্পনা করা সহজ হয়। ভোক্তা আচরণ অধ্যায়ন করে এসব বিষয় জেনে অবস্থান গ্রহণ করা সম্ভব হয়।

৬. পণ্য ও সেবা সিদ্ধান্ত পণ্য ও সেবা সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বাজারজাতকারীকে ভোক্তা আচরণ সহাযতা করে পণ্যের ডিজাইন রং, মেড়িক, বিক্রয়েভের সেবা, ওয়ারেন্টি প্রভৃতি ভোক্তাদের প্রয়োজন ও ক্রয়ক্ষমতার সাথে সামঞ্জস্যপূর্ণ
হওয়া প্রয়োজন ।

৭. খাপ-খাওয়ানো : নতুন প্রতিযোগীর আক্রমণ প্রযুক্তির পরিবর্তন বা অন্য কোন কারণে পূর্বানুমানকৃত বাজারজাতকরণ পরিবেশ পরিবর্তিত হতে পারে। এ ধরনের পরিস্থিতিতে বাজারজাতকরণ কৌশলকে পরিবর্তিত পরিবেশের সাথে খাপ- খাওয়াতে হয়। ভোক্তার প্রয়োজন সম্পর্কে সঠিক ধারণা থাকলে খাপ খাওয়ানো সহজ হয়।

ভোক্তার প্রয়োজন অনুধাবন
ভোক্তার প্রয়োজন অনুধাবন

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপরিউক্ত বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ ও কৌশল নির্ধারণে ভোক্তার আচরণ সহায়তা করে এজন্য প্রত্যেক বাজারজাতকারীর সঠিকভাবে ভোক্তার প্রয়োজন জানা প্রয়োজন ।

কিভাবে সামাজিক দায়িত্ব সম্পন্ন বাজার নির্দিষ্টকরণ করা যায় ?

Share post:

Subscribe

Popular

More like this
Related