প্রশ্ন ৩.০৯ ভোক্তার ক্রয় আচরণে প্রভাব বিস্তারকারী ব্যক্তিগত উপাদান বা বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।অথবা, ক্রয় সিদ্ধান্ত গ্রহণে ক্রেতার ব্যক্তিগত উপাদানগুলোর প্রভাব উদাহরণসহ আলোচনা কর 3.09 Best Discuss the personal factors or characteristics that influence consumer buying behavior

ভোক্তার ক্রয় আচরণ

উত্তর : ভূমিকা : ক্রেতার বিভিন্ন বৈশিষ্ট্য যেমন ক্রেতার বয়স জীবন চক্রের স্তর, পেশা, অর্থনৈতিক অবস্থা জীবন ধারণ ব্যক্তিত্ব, নিজস্ব ধারণা ইত্যাদি দ্বারা ক্রয় আচরণে প্রভাব বিস্তার করে। নিম্নে এগুলো বর্ণনা করা হল-

ভোক্তার ক্রয় আচরণ
ভোক্তার ক্রয় আচরণ

১. বয়স ও জীবন চক্রে স্তর : মানুষের জীবন এতই বিচিত্র যে ধারণা করা মুশকিল। বয়সের তারতম্যের কারণে মানুষের চালচলন আচার আচরণ, চাহিদা রুচির পরিবর্তন হয়ে থাকে। একজন মানুষ তার জীবদ্দশায় বিভিন্ন সময় বিভিন্ন প্রকার পণ্য সামগ্রী ক্রয় করে এজন্য মানুষ শিশু কিশোর যুবক, বৃদ্ধ প্রভৃতি স্তরে বিভিন্ন পার্থক্য পরিলক্ষিত হয়।

একটি শিশু শিশুর রুমে যে খাবার খায় যুবক বয়সে তার চেয়ে কয়েক গুণ খাবার বেশি খায় আবার একজন যুবক বাহ্যিক চাকচিক্যকেই বেশি প্রাধান্য দেয় কিন্তু একজন বৃদ্ধের ক্ষেত্রে বাহ্যিক চাকচিক্যের কোন মূল্য নাই তাই একজন বাজারজাতকারীকে বাজারজাতকরণ কৌশল নির্ধারণের ক্ষেত্রে বয়স ও জীবন চক্রের স্তর বিবেচনা করতে হবে।

ভোক্তার ক্রয় আচরণ
ভোক্তার ক্রয় আচরণ

২. পেশা : ভোক্তার ক্রয় আচরণ প্রভাব বিস্তার করে থাকে। শ্রমিক ও মজুর শ্রেণীর পেশার লোকেরা মোটা কাপড়, রঙিন কাপড় পছন্দ করে অন্যদিকে যারা চাকরিজীবি ভারা একরঙ্গের কাপড় পছন্দ করে ও পাতলা কাপড় পছন্দ করে থাকে। যারা পেশার দিক থেকে উচ্চ আয়ের তাদের ঝোক থাকে গাড়ি ফ্লাট ক্রয়ের দিকে আবার যারা ডাক্তার বা ইঞ্জিনিয়ার তাদের যে জিনিসের প্রতি চাহিদা থাকে অন্য পেশার লোকদের সে চাহিদা নাও থাকতে পারে। তাই একজন বাজারজাতকারীকে সকল পেশার লোকের প্রতি লক্ষ্য রেখেই তার বাজারজাতকরণ কৌশল প্রয়োগ করতে হয়।

ভোক্তার ক্রয় আচরণ
ভোক্তার ক্রয় আচরণ

৩. অর্থনৈতিক অবস্থা : অর্থনৈতিক অবস্থাও ব্যক্তির ক্রয় আচরণের প্রভাব বিস্তার করে থাকে অর্থনৈতিক অবস্থার মধ্যে ব্যক্তির তার আয়ের স্তর স্থায়িত্ব সময় ধরন ইত্যাদির অন্তর্ভূক্ত। তাই একজন বাজারজাতকারীকে ব্যক্তির অর্থনৈতিক অবস্থার দিকে নজররাখতে হবে। অর্থনৈতিক অবস্থা যদি মন্দার দিকে হয় তাইলে সে অনুযায়ী তার বাজারজাতকরণ কৌশল বা নকসার পরিবর্তন করে নিতে হবে। তাই বাজারজাতকারীকে ব্যক্তির অর্থনৈতিক অবস্থার দিক বিবেচনা করে কৌশল নির্ধারণ করতে হবে।

ভোক্তার ক্রয় আচরণ
ভোক্তার ক্রয় আচরণ

৪. জীবন ধাঁচ : একই সমানে একই উপসংস্কৃতিকে এমনকি একই পেশার লোকের মধ্যে জীবন ধারার বিভিন্ন পার্থক্য পরিলক্ষিত হয়। এ পার্থক্য ব্যক্তির কাজের ধরন তার চাহিদা রুচি, তার দৃষ্টিভঙ্গি ইত্যাদি উপাদানের দ্বারা বুঝা যায়। একই জীবনধারা life style বলে। এজন্য একজন বাজারজাতকারীকে জীবন ধাঁচ অর্থাৎ জীবনের ধরন বিবেচনা করে বাজারজাতকরণ পরিকল্পনা গ্রহণ করতে হবে।

৫. ব্যক্তিত্ব ও নিজস্ব ধারণা : প্রত্যেক ব্যক্তির নিজস্ব কিছু বৈশিষ্ট্য আছে যা তার ক্রয় আচরণকে প্রভাবিত করে থাকে। যারা বেশি চা পান করেন তারা সাধারণত সামাজিক হয়ে থাকেন নিজস্ব ধারণা বলতে বোঝায় ভোক্তারা নিজেদেরকে কিভাবে বা কি মনে করে তারা সমগ্র পৃথিবী সম্পর্কে কি মতামত পোষণ করে। তাই একজন বাজারজাতকারীকে সকল ক্রেতাদের তাদের নিজস্ব ধারণা তাদের ব্যক্তিত্ব কি স্তরের তা জেনে বাজারজাতকরণ কৌশল প্রয়োগ করে থাকেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে উপরোক্ত বৈশিষ্ট্য একজন ব্যক্তির ক্রয় আচরণে ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে।

কোন প্রতিযোগী সুবিধাগুলো বাজারজাতকারীদের প্রসারিত করা উচিত?

Share post:

Subscribe

Popular

More like this
Related