প্রশ্ন ১.০৫ ।। ব্যবসায় র্অথায়নের সংজ্ঞা দাও ।অথবা, ব্যবসায় অর্থায়নকে তুমি কিভাবে সংজ্ঞায়িত করবে?

ব্যবসায় র্অথায়নের সংজ্ঞা


উত্তর :
ভূমিকা : ব্যবসায়ের প্রধান উদ্দেশ্য বা লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বিভিন্ন উৎস হতে অর্থ সংগ্রহ করা এবং সংগৃহীত অর্থের সঠিক ব্যবহার করাই ব্যবসায় অর্থায়নের অন্তর্গত
ব্যবসায় অর্থায়নের সংজ্ঞা : মুনাফার্জনের উদ্দেশ্যে পণ্যসামগ্রী, উৎপাদন, বণ্টন ও তাদের সহায়ক যাবতীয় কার্যাবলিকে ব্যবসায় বলে। আর ব্যবসায় প্রতিষ্ঠানের যাবতীয় কার্যাবলি সম্পাদনের জন্য যে অর্থায়ন করা হয় তাকে ব্যবসায় অর্থায়ন বলে ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষীগণ বিভিন্নভাবে সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তা দেওয়া হলো-
George R. Terry বলেন, “অর্থ সংগ্রহ, অর্থ ব্যবহার, সঞ্চয়, ঋণ, ব্যয় ইত্যাদি সম্পর্কিত কার্যাবলিই হলো কারবারে অর্থ ব্যবস্থা।”
E.W Walker-এর মতে, “কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক কার্যাবলির পরিকল্পনা, সমন্বয়সাধন, নিয়ন্ত্রণ ও কর্মকাণ্ডের প্রয়োগকে ব্যবসায় অর্থায়ন বলে ।”
H. G. Guthman এবং H.E. Dougull-এর মতে, “কারবারের ব্যবহৃত তহবিলের পরিকল্পনা, সংগ্রহ, নিয়ন্ত্রণ ও প্রশাসন সংক্রান্ত কার্যাবলিকে ব্যবসায় অর্থায়ন বলে ।”
B.O. Wheeler-এর মতে, “ব্যবসায় অর্থায়ন বলতে ঐ ব্যবসায় কাজকে বুঝায় যা মূলধন তহবিল সংগ্রহ ও সংরক্ষণ করে এবং প্রতিষ্ঠানের আর্থিক প্রয়োজন পূরণের মাধ্যমে প্রতিষ্ঠানের সামগ্রিক উদ্দেশ্য অর্জনের সাথে সম্পৃক্ত থাকে।”
উপসংহার : উপরিউক্ত আলোচনা হতে বলা যায় যে, মুনাফা অর্জনের উদ্দেশ্যে কোনো ব্যবসায় প্রতিষ্ঠান কর্তৃক অর্থ সংগ্রহ, অর্থের ব্যবহার, সমন্বয় সাধন, নিয়ন্ত্রণসহ যাবতীয় আর্থিক কার্যাবলির সমষ্টিকে ব্যবসায় অর্থায়ন বলে। আর অর্থই হলো ব্যবসায় প্রতিষ্ঠানের প্রাণ ।

Share post:

Subscribe

Popular

More like this
Related

প্রশ্ন ১.০৪। ইতিহাসের পরিধি ব্যাখ্যা কর । অথবা, ইতিহাসের আওতা আলোচনা কর । Best Explain the scope of history 2024

মুল বিষয়বস্তু ইতিহাসের পরিধি :১. মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তন...