প্রশ্ন ৩.৩০ ব্যবসায়ের বিনিয়োগের পোর্টফোলিও বিশ্লেষণের বহুল প্রচলিত হাতিয়ার হিসেবে বস্টন কনসালটিং গ্রুপ অ্যাপ্রোচটি আলোচনা কর। 3.30 Best Discuss the Boston Consulting Group approach as a widely used tool for analyzing business investment portfolios.

বিনিয়োগের পোর্টফোলিও

উত্তর : ভূমিকা : প্রত্যেকটি কোম্পানিরই এক বা একাধিককৌশলগত ব্যবসায় একক থাকতে পারে। এ কৌশলগত ব্যবসায় এককসমূহ মূল্যায়নের মাধ্যমে কোম্পানি তার লাভজনক ও অলাভজনক ব্যবসায় খাত বা পণ্য চিহ্নিত করে সে অনুযায়ী পরিকল্পনা ও কৌশল গ্রহণ করে। কৌশলগত ব্যবসায় একক মূল্যায়নের একটি জনপ্রিয় অ্যাপ্রোচ বা মডেল হচ্ছে।

বিনিয়োগের পোর্টফোলিও
বিনিয়োগের পোর্টফোলিও

→ বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) অ্যাপ্রোচ : কৌশলগত ব্যবসায় একক মূল্যায়নের জন্য শীর্ষস্থানীয় ব্যবস্থাপনা উপদেষ্টা ফার্ম বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) প্রবৃদ্ধি শেয়ার মেট্রিক্স উন্নয়ন করেছে যা বর্তমানে অত্যন্ত জনপ্রিয় ।

চিত্রে আটটি বৃত্ত দ্বারা একটি কাল্পনিক কোম্পানির আটটি ব্যবসায় এককের বর্তমান আয়তন ও অবস্থান দেখানো হয়েছে। প্রতিটি ব্যবসায় একক হতে অর্জিত অর্থ দ্বারা ব্যবসায় খাতগুলোর আয়তন নির্দেশিত হয়েছে। অর্জিত অর্থের হিসেব অনুযায়ী ৫নং ও ৬নং বৃত্ত হচ্ছে সবচেয়ে বড় দু’টি ব্যবসায় একক। প্রতিটি ব্যবসায় এককের অবস্থান তার বাজার প্রবৃদ্ধির হার ও তুলনামূলক বাজার শেয়ার নির্দেশ করছে।

বাজার প্রবৃদ্ধির হার : বাজার প্রবৃদ্ধির হার বলতে গত বছরের তুলনায় বিক্রির পরিমাণ বৃদ্ধি শতকরা হারকে বুঝায়। চিত্রে উলম্ব অক্ষে বাজার প্রবৃদ্ধির হার দেখানো হয়েছে

বিনিয়োগের পোর্টফোলিও
বিনিয়োগের পোর্টফোলিও

বাজারে ব্যবসায় এককের আকর্ষণীয়তা প্রকাশ পায়। ১০% এর ঊর্ধ্বে প্রবৃদ্ধির হারকে উচ্চ বাজার প্রবৃদ্ধির হার হিসেবে দেখানো হয়েছে। বাজার প্রবৃদ্ধির হার নিম্নোক্ত পদ্ধতিতে বের করা যায়- মোট বাজার (বর্তমান বছরের)- মোট বাজার (পূর্ববর্তী বছরের) মোট বাজার (পূর্ববর্তী বছরের

তুলনামূলক বাজার শেয়ার :

তুলনামূলক বাজার শেয়ার বলতে নিকটতম প্রতিযোগীর তুলনায় কোন কোম্পানির বাজার শেয়ারের পরিমাণকে বুঝায়। চিত্রে আনুভূমিক অক্ষে তুলনামূলক বাজার শেয়ার দেখানো হয়েছে যা দ্বারা বাজারে ব্যবসায় এককের শক্তি প্রকাশ পায়।

১ এর ঊর্ধ্বে তুলনামূলক বাজার শেয়ারকে উচ্চ তুলনামূলক বাজার শেয়ার হিসেবে দেখানো হয়েছে। তুলনামূলক বাজার শেয়ার ০.১ এর অর্থ হচ্ছে কোম্পানির বিক্রয়ের পরিমাণ বাজার নেতার বিক্রয়ের মাত্র ১০%। কোন নির্দিষ্ট বছরের তুলনামূলক বাজার শেয়ার নিম্নোক্ত পদ্ধতিতে বের করা যায়

— তুলনামূলক বাজার শেয়ার (বর্তমান বছরের) ব্যবসায় এককের বিক্রয় (বর্তমান বছরের)
শীর্ষ প্রতিযোগীর বিক্রয় (বর্তমান বছরের)
বোস্টন কনসাল্টিং গ্রুপের প্রবৃদ্ধি শেয়ার মেট্রিক্সকে চারভাগে ভাগ করে বিভিন্ন কৌশলগত ব্যবসায় এককের বাজার প্রবৃদ্ধির হার ও তুলনামূলক বাজার শেয়ার দেখানো হয়েছে নিম্নে এগুলো সম্পর্কে বর্ণনা করা হলো-

১. কোয়েশ্চেন মার্কস : কোয়েশ্চেন মার্কস হচ্ছে উচ্চ বাজার প্রবৃদ্ধি ও নিম্ন তুলনামূলক বাজার শেয়ার সম্পন্ন ব্যবসায় বা পণ্যসমূহ।

বিনিয়োগের পোর্টফোলিও
বিনিয়োগের পোর্টফোলিও


এ প্রসঙ্গে Philip Kotler & Gary Armstrong বলেন, (কোয়েশ্চেন মার্কস হচ্ছে উচ্চ বাজার প্রবৃদ্ধি ও নিম্ন বাজার শেয়ার সম্পন্ন ব্যবসায় এককসমূহ)। এ সকল ব্যবসায় এককের বাজার শেয়ার বৃদ্ধির জন্য প্রচুর নগদ টাকা বিনিয়োগ করতে হয়। কোম্পানিকে বিবেচনা করতে হবে কোন কোয়েশ্চেন মার্ক ব্যবসায় এককটিকে স্টারে রূপান্তর করা যাবে এবং কোনটিকে বাদ দিতে হবে।

২. স্টারস : স্টারস হচ্ছে উচ্চ প্রবৃদ্ধি ও উচ্চ বাজার শেয়ার সম্পন্ন ব্যবসায় একক বা পণ্যসমূহ।
এ প্রসঙ্গে Philip Kotler & Gary Armstrong বলেন, (স্টারস হচ্ছে প্রবৃদ্ধি ও উচ্চ বাজার শেয়ার সম্পন্ন ব্যবসায় বা পণ্যসমূহ) এ ধরনের ব্যবসায়ের দ্রুত প্রবৃদ্ধির জন্য ব্যাপক বিনিয়োগ প্রয়োজন হয়। অবশ্য এ সকল ব্যবসায়ের প্রবৃদ্ধি এক সময়ে কমে আসে এবং তখন এরা ক্যাস কাউ-জএ পরিণত হয়।

৩. ক্যাস কাউজ : নিম্ন প্রবৃদ্ধি এবং উচ্চ বাজার শেয়ার সম্পন্ন ব্যবসায় বা পণ্যকে বলে ক্যাস কাউজ ।এ প্রসঙ্গে Philip Kotler & Gary Armstrong বলেন, (ক্যাস কাউজ হচ্ছে নিম্ন প্রবৃদ্ধি ও উচ্চ বাজার শেয়ার সম্পন্ন। ব্যবসায় বা পণ্যসমূহ)। এসকল ব্যবসায়ে অল্প বিনিয়োগ দ্বারাই বাজার শেয়ার ধরে রাখা যায়। এ সকল ব্যবসায় বা পণ্য হতে কোম্পানির প্রচুর অর্থ অর্জিত হয় যা দ্বারা বিভিন্ন দেনা পরিশোধ ও অন্য ব্যবসায় এককে বিনিয়োগ করা হয়।

বিনিয়োগের পোর্টফোলিও
বিনিয়োগের পোর্টফোলিও

৪. ডগস : নিম্ন বাজার প্রবৃদ্ধি ও নিম্ন বাজার শেয়ার সম্পন্ন ব্যবসায় বা পণ্যসমূহকে ডগস বলে। Philip Kotler & Gary Armstrong এর মতে, (ডগস হচ্ছে নিম্ন প্রবৃদ্ধি ও নিম্ন বাজার শেয়ার সম্পন্ন ব্যবসায় ও পণ্যসমূহ)। এ ধরনের ব্যবসায় হতে অর্জিত আয় নিজেকে টিকিয়ে রাখার জন্য ব্যয় হয়ে যায়। এ কারণে এ ধরনের ব্যবসায় বা পণ্য পরিহারযোগ্য বলে বিবেচিত।

উপসংহার : প্রবৃদ্ধি শেয়ার মেট্রিক্সকে প্রতিস্থাপনের মাধ্যমে কোম্পানি তার ব্যবসায় খাতগুলোর অবস্থা সম্পর্কে জানতে পারে। ডগ বা কোয়েশ্চেন মার্কের সংখ্যা বেশি হলে এবং স্টার ও ক্যাস কাউজের সংখ্যা কম হলে কোম্পানির ব্যবসায় খাতে ভারসাম্যহীন অবস্থা সৃষ্টি হয়।

বাজার লক্ষ্যায়নের সংজ্ঞা

Share post:

Subscribe

Popular

More like this
Related