প্রশ্ন ৩.৩২ বাজার লক্ষ্যায়ণের সংজ্ঞা লেখ। অথবা, বাজার লক্ষ্যায়ণের ধারণা ব্যাখ্যা কর। অথবা, বাজার লক্ষ্যায়ণ কী?অথবা, বাজার লক্ষ্যায়ণ বলতে কি বুঝ?অথবা, বাজার লক্ষ্যায়ণ কাকে বলে। 3.32 Write the best definition of market targeting.

বাজার লক্ষ্যায়ণ

উত্তর : ভূমিকা : আধুনিক বাজারজাতকরণ মতবাদের ভিত্তিতে কোম্পানিগুলো বাজরজাতকরণ কার্যক্রম সফলভাবে পরিচালনার মাধ্যমে কাঙ্ক্ষিত সাফল্য অর্জনের লক্ষ্যে সমগ্র বাজারকে সমবৈশিষ্ট্যের ভিত্তিতে ক্ষুদ্র ক্ষুদ্র বিভাগে ভাগ করে। অতপর এসব বিভাগ সমূহের সুযোগ সুবিধা এবং আকর্ষণীয়তা মূল্যয়নের পর তার কোন কোন বিভাগে বাজারজাতকরণ কার্যক্রম পরিচালনা করবে তার সিদ্ধান্ত গ্রহণ করে।

বাজার লক্ষ্যায়ণের সংজ্ঞা

সমগ্র বাজারকে একই প্রকৃতি ও বৈশিষ্ট্যের ভিত্তিতে ক্ষুদ্র ক্ষুদ্র উপবিভাগে ভাগ করার পর কোম্পানিগুলো বিভাগগুলোর সুযোগ সুবিধা ও আকর্ষণীয়তা মূল্যায়ন যে সকল বিভাগে বাজারজাতকরণ কার্যক্রম পরিচালনার জন্য চিহ্নিত করে বাজার চিহ্নিতকরণের উক্ত প্রক্রিয়াকে বাজার লক্ষ্যায়ণ বলে। এক্ষেত্রে কোম্পানি বা বাজারজাতকরণের জন্য বেছে নেয় এবং তারা একই সময়ে বাজারের সকল অংশে কার্যক্রম পরিচালনা করে না।

বাজার লক্ষ্যায়ণ
বাজার ‘লক্ষ্যায়ণ

নিম্নে বাজার লক্ষ্যায়ণ সম্পর্কে বিখ্যাত ব্যক্তিবর্গের সংজ্ঞা তুলে ধরা হলো :-
Philip Kotler & Gary armstrong-এর মতে, “Market targetting is the Process of eveluating each market segment’s attractiveness and seleting one or more segments to enter.” অর্থাৎ বাজজার লক্ষ্যায়ণ হলো এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে বাজার বিভাগসমূহের আকর্ষণীয়তা মূল্যায়ণপূর্বক বাজারে প্রবেশের জন্য এক বা একাধিক বিভাগ যে নির্বাচন করা হয়।

বাজার লক্ষ্যায়ণ
বাজার’ লক্ষ্যায়ণ

Henry Asseal এর মতে, “Targeting is selecting one or more segments for marketing efforts. অর্থাৎ লক্ষ্যায়ণ বলতে বাজারজাতকরণ প্রচেষ্টার জন্য এক বা একাধিক বিভাগ নির্ধারণ করাকে বুঝায়।


S. A Chunawalla-এর মতে, “Market targeting is identifying several segments, out of which one or more segments are chosen for entry.” অর্থাৎ বাজার লক্ষ্যায়ন বলতে কয়েকটি বাজার বিভাগকে চিহ্নিত করা যার মধ্যে থেকে বাজারে প্রবেশের জন্য এক বা একাধিক পছন্দ করাকে বুঝায়।

বাজার লক্ষ্যায়ণ
বাজার ‘লক্ষ্যায়ণ

(ক) বৈচিত্র্যপূর্ণ সমগ্র বাজারকে সমবৈশিষ্ট্যের ভিত্তিতে ছোট ছোট উপ-বিভাগে ভাগ করা হয়।

(খ) প্রত্যেকটি উপ-বিভাগের সবল দিক ও আকর্ষণীয়তা মূল্যায়ণ করা হয়।

(গ) বাজারে প্রবেশ বা বাজারজাতকরণ কার্যক্রম পরিচালনার জন্য এক বা একাধিক উপ-বিভাগকে নির্ধারণ হয় ।

(ঘ) প্রতিষ্ঠানের সামর্থ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ বিভাগ সমূহকেই নির্বাচন করা হয়।

বাজার লক্ষ্যায়ণ
বাজার ‘লক্ষ্যায়ণ

উপসংহার : উপরোক্ত আলোচনার আলোকে বলা যায়, বাজারজাতকারণ কর্মকাণ্ড পরিচালনার উদ্দেশ্য বাজার বিভাগগুলোর আকর্ষণীয়তা মূল্যায়ন করে এক বা একাধিক বাজার বিভাগ নির্বাচন করাকে বাজার লক্ষ্যায়ন বলে ।

লক্ষ্য বাজার মূল্যায়ন

Share post:

Subscribe

Popular

More like this
Related