প্রশ্ন ৩.২২ কার্যকর বাজার বিভক্তিকরণের শর্ত বা পূর্বশর্তসমূহ বর্ণনা কর।অথবা, কার্যকর বাজার বিভক্তিকরণের আবশ্যকীয় শর্তসমূহ কি?অথবা, কার্যকরণ বাজার বিভক্তিকরণের শর্তাবলি বর্ণনা কর। 3.23 Best Conditions of market segmentation

বাজার বিভক্তিকরণের শর্ত

উত্তর : ভূমিকা : সমজাতীয় কতিপয় বৈশিষ্ট্যের ভিত্তিতে সমগ্র বাজারকে একাধিক উপবাজারে বা উপবিভাগে বিভক্ত করার প্রক্রিয়াকে জাতীয় বাজারবিভক্তিকরণ বলে। প্রতিটি বাজারকে বিভিন্নভাবে ভাগ করা যেতে পারে। বস্তুত বাজার বিভক্তিকরণে ব্যবস্থাপনার লক্ষ্য এমন হওয়া উচিত যেন প্রতিটি উপবাজার একইভাবে বাজারজাতকরণ কর্মসূচির প্রতি সাড়া দেয়। বাজার বিভক্তিকরণ প্রক্রিয়াটিকে সফল করার জন্য কতগুলো শর্তাবলির উপস্থিতি অপরিহার্য । নিচে এ শর্তগুলো উল্লেখ করা হলো :

বাজার বিভক্তিকরণের শর্ত
বাজার বিভক্তিকরণের শর্ত

১.পরিমাপযোগ্যতা : বাজার বিভক্তিকরণের সময় বাজার বিভাগটির আয়তন, ক্রেতাদের ক্রয় ক্ষমতা এবং বিভাজনের বৈশিষ্ট্য ইত্যাদি পরিমাপযোগ্য হওয়া আবশ্যক। পরিমাপযোগ্য না হলে এসব ভিত্তি কার্যকর হতে পারে না। অন্যভাবে বলতে গেলে ভোক্তাদের শ্রেণী বিভক্ত করার জন্য ব্যবহৃত বৈশিষ্ট্যগুলো পরিমাপযোগ্য হতে হবে এবং প্রয়োজনীয় তথ্যের সুপ্রাপ্যতা থাকতে হবে।

বাজার বিভক্তিকরণের শর্ত
বাজার বিভক্তিকরণের শর্ত

২. প্রবেশযোগ্যতা : প্রতিটি উপবাজারে অবস্থিত বিভিন্ন বাজারজাতকরণ প্রতিষ্ঠান যেমন : ব্যবসায়ী, বিজ্ঞাপন মাধ্যম ইত্যাদিতে প্রবেশাধিকার থাকতে হবে। প্রবেশাধিকারের সুযোগ পাওয়া না গেলে নিজস্ব উদ্যোগে বাজারজাতকরণের সকল কার্যক্রম মিতব্যয়িতা ও পক্ষতার সাথে সম্পাদন করা সম্ভব হবে না।

৩. পর্যাপ্ততা বাজারকে উপবাজারে বিভক্ত করার সময় খেয়াল রাখতে হবে যেন উপবাজারে ক্রেতার সংখ্যা পর্যাপ্ত থাকে। যেন উপবাজারে পণ্য বাজারজাত করার মাধ্যমে যথেষ্ট বা কাঙ্ক্ষিত মুনাফা অর্জিত হয়। শিল্পজাত পণ্য যেমন : বিমান এর উপবাজার ক্ষুদ্র বা ছোট হলেও বিশেষ সমস্যা হয় না। কিন্তু ভোগ্যজাত পণ্য যেমন : কাগজ, কলম, টুথপেস্ট, সাবান ইত্যাদির উপবাজারের আয়তন অবশ্যই বড় হতে হবে।

বাজার বিভক্তিকরণের শর্ত
বাজার বিভক্তিকরণের শর্ত

৪. কার্যোপযোগিতা বিভাগটিকে আকর্ষণ করার এবং সেবা প্রদানের জন্য কার্যকর কর্মসূচি প্রণয়নের সামর্থ্য বিবেচনা করতে হবে। যেমন : একটি ক্ষুদ্র বাজারজাতকারী প্রতিষ্ঠানকে যদি অনেকগুলো বিভাগে বিভক্ত করা হয় তবে এর সীমিত স্টাফ সংখ্যার কারণে প্রতিটি বিভাগের জন্য পৃথক বাজারজাতকরণ কর্মসূচি উন্নয়ন বিফল প্ৰচেষ্টা ছাড়া আর কিছুই নয়।

৫. চাহিদার প্রকৃতিগত ভিন্নতা : বাজার বিভক্তিকরণের প্রতিটি অংশে যত ভোক্তা অবস্থান করে তাদের চাহিদার প্রকৃতিও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে একই উপবাজারের ভোক্তাদের চাহিদার প্রকৃতি প্রায় একইরূপ হয়ে থাকে।

৬. বাজারজাতকরণ চলকসমূহের প্রতি সাড়াদানে ভিন্নতা : বাজারজাতকরণ চলকসমূহ যেমন : পণ্য, মূল্য, বণ্টন, প্রসার, মোড়ক ইত্যাদির প্রতি সাড়া প্রদানের ভিন্নতা প্রত্যেকটি উপবাজারে বিদ্যমান থাকলে বাজার বিভক্তিকরণ কার্যকর হয়।

বাজার বিভক্তিকরণের শর্ত
বাজার বিভক্তিকরণের শর্ত

৭. সাড়ার হার পণ্যের বাজারকে যখন বিভিন্ন উপবাজারে বিভক্ত করা হয় তখন প্রত্যেকটি উপবাজারের সদস্য বা ঐ নির্দিষ্ট পণ্য ক্রয়ের মাধ্যমে কি পরিমাণ সাড়া প্রদান করে সেটাই বিবেচ্য বিষয় । সাড়া যদি ব্যাপক হয় তাহলে বাজার বিভক্তিকরণ কার্যকর হয় ।

উপসংহার: পরিশেষে বলা যায়, একটি বাজারজাতকারী প্রতিষ্ঠান উলিখিত শর্তগুলোর কথা বিবেচনা করে বাজারকে বিভক্ত করলে তার ফলাফল কাঙ্ক্ষিত হওয়ার সম্ভাবনা থাকে। এ জন্য বাজারজাতকারী প্রতিষ্ঠানসমূহ বাজার বিভক্তিকরণের সময় অত্যন্ত সতর্কতার সাথে উলিখিত শর্তগুলো বিবেচনা করে থাকে।

Share post:

Subscribe

Popular

More like this
Related