প্রশ্ন ॥৩.২৬। বাজারে অবস্থান গ্রহণের সংজ্ঞা দাও । অথবা, বাজার অবস্থাগ্রহণ বলতে কি বুঝ? 3.26 What do you mean by best market positioning?

বাজার অবস্থাগ্রহণ

উত্তর : ভূমিকা : ব্যবসায় জগতে বাজার চিন্তাধারা। পণ্যের বাজার অবস্থানকে ক্রেতা বা ভোক্তার প্রত্যক্ষণ, ধারণা এবং অনুভূতির জটিল কর্মকান্ডের ফলাফল হিসেবে পণ্য করা হয়। পণ্যটি যাতে লক্ষ্যস্থিত বাজারে সুবিধা জনক অবস্থান নিতে পারে সেজন্য বাজারজাতকারী অবস্থান গ্রহণ কৌশল গ্রহণ করে থাকে।

বাজার অবস্থাগ্রহণ
বাজার -অবস্থাগ্রহণ

বাজার অবস্থা গ্রহণের সংজ্ঞা প্রতিযোগী পণ্যের তুলনায় ক্রেতার দমে পণ্যের বৈশিষ্ট্য ও গুণাগুণ, স্বচ্ছ ও স্বতন্ত্র এবং ভাব মূর্তি দ্বারা প্রত্যাশিত স্থানে দখল করে নেয়ার কার্যক্রমে অবস্থা গ্রহণ বলে ।
Philip Kotler এবং Kevin Lane Keller-এর মতে, লক্ষ্যস্থিত বাজারে ক্রেতাদের মনে কোম্পানির অর্পণ এবং ভাবমূর্তি দ্বারা একটি স্বতন্ত্র স্থান দখল করে নেয়ার জন্য সম্পাদিত কার্যক্রমকে অবস্থান গ্রহণ বলে।

বাজার অবস্থাগ্রহণ
বাজার -অবস্থাগ্রহণ


McCarthy এবং Perreault-এর প্রসঙ্গে বলেন, অবস্থান গ্রহণ প্রদর্শন করে কিভাবে ক্রেতারা প্রস্তাবিত এবং বর্তমান ব্রান্ড বাজারে অবস্থান দেয়।
Bovee, Houston এবং Thill বলেন, অবস্থান গ্রহণ হচ্ছে তোমার লক্ষ্য বাজারের মন কাঙ্ক্ষিত স্থান অর্জনের প্রক্রিয়া Kerin এবং Rudelius-এর মতে,
“প্রতিযোগীদের অফারের তুলনায় ভোক্তাদের মনে গুরুত্বপূর্ণ, বৈশিষ্ট্যের ভিত্তিতে কোন অফারের স্থান দখল করে নেয়াকে পণ্যের অবস্থান গ্রহণ বলে।”

বাজার অবস্থাগ্রহণ
বাজার অবস্থাগ্রহণ

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কোম্পানির পণ্য প্রতিযোগীদের তুলনায় ক্রেতার মনে তার পণ্যটির স্বচ্ছ ও স্বতন্ত্র ধারণা সৃষ্টি করার প্রক্রিয়াকেই বাজার অবস্থান গ্রহণ বলে ।

বাজার অবস্থাগ্রহণ
বাজার অবস্থাগ্রহণ

ভোক্তার ক্রয় আচরণে প্রভাব বিস্তারকারী মনস্তাত্ত্বিক উপাদান বা বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর

Share post:

Subscribe

Popular

More like this
Related