প্রশ্ন ৩.১৫ বাজার বলতে কি বুঝ?অথবা, বাজারের সংজ্ঞা দাও । 3.15 Best Define market.

বাজারের সংজ্ঞা

উত্তর : ভূমিকা : সাধারণত বাজার বলতে আমরা কোন স্থানকে বুঝি যেখানে ক্রেতা-বিক্রেতার সমাগমে দ্রব্যসামগ্রী ক্রয়- বিক্রয় হয়। বাজারজাতকরণ শাস্ত্রে ‘বাজার’ কথাটি ভিন্ন অর্থে ব্যবহৃত হয়। বাজারজাতকরণে বাজার বলতে কোন পণ্যের বর্তমান ও সম্ভাব্য ক্রেতা সমষ্টিকে বুঝায় ।

বাজারের সংজ্ঞা
বাজারের-সংজ্ঞা

→ বাজারের সংজ্ঞা : বাজার বলতে কোন নির্দিষ্ট স্থানকে বোঝায় না, বরং কোন দ্রব্যকে বোঝায় যা ক্রেতা ও বিক্রেতার মধ্যে প্রত্যক্ষ ও পরোক্ষ প্রতিযোগিতার মাধ্যমে একটি নির্ধারিত দামে ক্রয়-বিক্রয় হয়। যেমন-পাটের বাজার, শেয়ার বাজার, স্বর্ণের বাজার ইত্যাদি। বাজার সম্পর্কে বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্নভাবে সংজ্ঞা প্রদান করেছেন


অধ্যাপক চ্যাপম্যান বলেন, “বাজার বলতে কোন নির্দিষ্ট স্থানকে বোঝায় না, বরং এক বা একাধিক দ্রব্যকে বোঝায়, যা ক্রেতা ও বিক্রেতার মধ্যে প্রত্যক্ষ প্রতিযোগিতার মাধ্যমে একটি দামে ক্রয়-বিক্রয় হয়।

বাজারের সংজ্ঞা
বাজারের-সংজ্ঞা


প্রখ্যাত লেখক রোনাল্ড গিস্টের ভাষায়, “কিছু পণ্য বা সেবার অনুভূত বা সুপ্ত আকাঙ্ক্ষা ও তা ক্রয় করার ক্ষতাসম্পন্ন জনগোষ্ঠীই বাজার।” প্রখ্যাত মার্কেটিং বিশারদ ফিলিপ কটলার বলেন, “বাজার হচ্ছে একটি পণ্যের প্রকৃত ও ভবিষ্যৎ ক্রেতা সমষ্টি।”

উপরের সংজ্ঞাগুলো বিশ্লেষণ করলে বাজারের নিম্নোক্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য পাওয়া যায়।

বাজারের সংজ্ঞা
বাজারের-সংজ্ঞা

১. ক্রয়-বিক্রয়ের জন্য এক বা একাধিক দ্রব্য বা সেবা
২. দ্রব্যের ক্রেতা ও বিক্রেতা।
৩. ক্রেতা ও বিক্রেতার মধ্যে দর কষাকষির মাধ্যমে দাম নির্ধারণ এবং
৪. দ্রব্যটি ক্রয়-বিক্রয়ের জন্য এক বা একাধিক অঞ্চল ।

বাজারের সংজ্ঞা
বাজারের-সংজ্ঞা

উপসংহার উপরিউক্ত বৈশিষ্ট্যগুলোর প্রেক্ষিতে বলা যায়, একটি নির্দিষ্ট দামে এবং সময়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে দর কষাকষির মাধ্যমে কোন স্থানে, কোন দ্রব্যের ক্রয়-বিক্রয়কে অর্থনীতিতে বাজার বলা হয়।

Share post:

Subscribe

Popular

More like this
Related