প্রশ্ন ১.২২। বাজারজাতকরণ ব্যবস্থাপনার দর্শন কী? অথবা, বাজারজাতকরণ মতবাদ বলতে কি বুঝ?

0
129

বাজারজাতকরণ মতবাদ :

প্রশ্ন ১.২২। বাজারজাতকরণ ব্যবস্থাপনার দর্শন কী? অথবা, বাজারজাতকরণ মতবাদ বলতে কি বুঝ?

উত্তর : ভূমিকা : বাজারজাতকরণ ব্যবস্থাপনা হলো কারবার ব্যবস্থাপনা এমন একটি প্রায়োগিক ক্ষেত্র যেখানে উৎপাদনের নিকট হতে ভোক্তাদের নিকট পণ্য ও সেবা অনুপ্রেরণের জন্য ব্যবস্থাকীয় প্রচেষ্টাসমূহ প্রয়োগ করা হয়। বাজারজাতকরণ ব্যবস্থাপনার ক্ষেত্রে মৌলিক কার্যক্রমসমূহ যেমন- পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, কর্মসংস্থান, সমন্বয় বা নিয়ন্ত্রণ প্রতিবেদন, বাজেট প্রণয়ন ইত্যাদি প্রযুক্ত হয়।
→ বাজারজাতকরণ ব্যবস্থাপনার সংজ্ঞা : কোন পণ্য বাজারজাতকরণের নিমিত্তে একজন বাজারজাতকারীর কর্তৃক যখন তার সাংগঠনিক উদ্দেশ্য অর্জনের জন্য কাজের সামগ্রিক পরিকল্পনা প্রণয়ন কাজের বিশ্লেষণ, পরিকল্পনা বাস্তবায়ন এবং নির্ধারিত লক্ষ্য অনুযায়ী কাজ হচ্ছে কিনা তা তদারক করা হয় তখনই তাকে বাজারজাতকরণ ব্যবস্থাপনা বলে ।

বাজারজাতকরণ মতবাদ

নিম্নে বিভিন্ন লেখকের জনপ্রিয় সংজ্ঞা তুলে ধরা হলো-

Philip Kotler এবং Gary Armstrang -এর মতে, “বাজারজাতকরণ ব্যবস্থাপনা হচ্ছে অভীষ্ট বাজার পছন্দকরণ এবং তাদের সাথে লাভজনক সম্পর্ক গড়ে তোলার কলা ও বিজ্ঞান”

Pride and Ferrell-এর মতে, “সাংগঠনিক উদ্দেশ্যাবলি অর্জনের নিমিত্তে টার্গেট বাজারের সাথে লাভজনক বিনিময় ও সম্পর্ক গড়ে তোলা ও সংরক্ষণ করার অভিপ্রায়ে কর্মসূচির বিশ্লেষণ, পরিকল্পনা বাস্তবায়ন ও নিয়ন্ত্রণই হলো বাজারজাতকরণ ব্যবস্থাপনা।”

Steven J. Skinner-এর মতে, “Marketing management is the process of planning organizing implementing and controlling marketing strategies.”

পরিশেষে বলা যায় যে, বাজারজাতকরণ ব্যবস্থাপনা হলো এমন একটি প্রক্রিয়া যেখানে বাজারজাতকরণ কর্মসূচির সুদক্ষ পরিচালনার মাধ্যমে সাংগঠনিক উদ্দেশ্যাবলি অর্জনের প্রয়াস চালানো হয় ।