প্রশ্ন ॥ বাজারজাতকরণ পরিবেশ কাকে বলে? অথবা, বাজারজাতকরণ পরিবেশ বলতে কি বুঝায়? অথবা, বাজারজাতকরণ পরিবেশের সংজ্ঞা দাও ।

0
91

প্রশ্ন ১.০৩॥ বাজারজাতকরণ পরিবেশ কাকে বলে? অথবা, বাজারজাতকরণ পরিবেশ বলতে কি বুঝায়? অথবা, বাজারজাতকরণ পরিবেশের সংজ্ঞা দাও ।

উত্তর : ভূমিকা : বাজারজাতকরণ কার্যাবলিতে পরিবেশ দ্বারা প্রভাবিত। কোন একটি নির্দিষ্ট পণ্য বাজারজাত করলে যে সমস্ত বাহ্যিক এবং সম্ভাব্য শক্তি ও সত্তা প্রভাব বিস্তার করে তাদের সমষ্টিকেই বাজারজাতকরণ পরিবেশ বলা হয়। অন্যভাবে বলা যায়, একটি বিশেষ পণ্য বাজারজাত করণের ক্ষেত্রে যে সমস্ত বিষয় ঐ পণ্যের উপর প্রভাব বিস্তার করে তাকে ঐ পণ্যের বাজারজাতকরণ পরিবেশ বলে।

নিম্নে বাজারজাতকরণ পরিবেশের কয়েকটি জনপ্রিয় সংজ্ঞা দেওয়া হলো-

প্রখ্যাত বিপণন বিশেষজ্ঞ Philip Kotler বলেন, “একটি কোম্পানির বাজারজাতকরণ পরিবেশ কতকগুলো বাহ্যিক পক্ষ ও শক্তি দ্বারা গঠিত যা লক্ষ্যস্থিত ক্রেতাদের সাথে সাফল্যজনক সম্পর্কের উন্নয়ন ও রক্ষা করার ক্ষেত্রে কোম্পানির দক্ষতার প্রভাব ফেলে।”

এ প্রসঙ্গে Skinner বলেন, একটি সংগঠনের বাইরের সব শক্তি বাজারজাতকরণ পরিবেশের অন্তর্ভুক্ত যা এর বাজারজাতকরণ কর্মকাণ্ডকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত করে।

Gilbert A Churchill এবং Paul Peter-এর মতে, “বাজারজাতকরণ পরিবেশ হলো অর্থনৈতিক, রাজনৈতিক ও আইনগত সামাজিক, প্রাতিষ্ঠানিক, প্রযুক্তিগত এবং প্রতিযোগী উপাদান যা কোম্পানির অভ্যন্তরীণ ও বাহ্যিক বাজারজাতকরণের উপর প্রভাব বিস্তার করে। “

Pride এবং Ferrell বলেন, “The marketing environment consists of enternal forces that directly or indirectly influence an organization acquisition of inputs and generation of outputs. “

Sherlekar এবং Other-এর মতে, বাজারজাতকরণ পরিবেশ বাহ্যিক শক্তি নিয়ে গঠিত যাদের উপর সংগঠন ও ব্যবস্থাপনার সাম্যান্য নিয়ন্ত্রণ আছে।

উপসংহার : পরিশেষে বলা যায়, বাজারজাতকরণ পরিবেশ হলো কতকগুলো অনিয়ন্ত্রণযোগ্য পক্ষ, শক্তি ও পারিপার্শ্বিক উপাদানসমূহের সমন্বয়ে গঠিত অবস্থা যা একটি প্রতিষ্ঠানের বাজারজাতকরণ কার্যক্রমের উপর প্রভাব ফেলে। এ পরিবেশগত শক্তিগুলো স্থায়ী নয় বরং পরিবর্তনশীল এবং এগুলোর সাথে খাপ খাইয়ে কোম্পানির কার্যকলাপ সম্পাদন করতে হয়।