বাজারজাতকরণ পরিবেশের হুমকি ও সুযোগসমূহ আলোচনা কর

প্রশ্ন ॥২.১৩ বাজারজাতকরণ পরিবেশের হুমকি ও সুযোগসমূহ আলোচনা কর ।

উত্তর : হুমকি বলতে সাধারণত কোনো অস্বাভাবিকতাকে বুঝায়, যা কোনো প্রক্রিয়া চলার পথে বাধার সৃষ্টি করে। পরিবেশগত হুমকি বলতে পরিবেশ থেকে যে কোনো ধরনের অস্বাভাবিক বা অপ্রত্যাশিত ধারার সৃষ্টিকে বুঝায়, যা কোনো কোম্পানির পণ্য বা পণ্যের ব্রান্ডকে ক্ষতি বা ধ্বংস করে এবং তা সুষ্ঠু বাজারজাতকরণ কার্যাবলি অনুপস্থিত থাকে।

Philip Kotler,বলেন, “An environmental threat is a challenge posed by an unfavorable trend or development that could lead, in the absence of defensive marketing action, to deterioration in sales or profit.” অর্থাৎ, পরিবেশেগত হুমকি পরিবেশের উপর অপ্রত্যাশিত ও চাপের সৃষ্টি করে এবং এতে পরিবেশের ক্ষতি হয়। আর এসব হয়ে থাকে সুষ্ঠু বাজারজাতকরণ কার্যাবলির অনুপস্থিতিতে।

পরিবেশগত হুমকি ও পরিবেশগত সুযোগ পরস্পরবিরোধী। কারণ কোনো কোম্পানির জন্য যা হুমকি তা আবার অন্য কোম্পানির জন্য সুযোগ মনে হতে পারে। এমনকি একই বিষয় কোম্পানির কাছে হুমকি ও সুযোগ মনে হতে পারে।

বাজারজাতকরণ পরিবেশগত সুযোগ হচ্ছে এমন একটি আকর্ষণীয় ক্ষেত্র যাতে বাজারজাতকরণ কার্যক্রম পরিচালনা করে একটি কোম্পানি পরিবর্তনশীল সুযোগ লাভ করে।

যেমন- C.N.G গ্যাস আবিষ্কার এর ফলে তৈল চালিত গাড়ির জন্য হুমকিস্বরূপ। আবার Trucktor আবিষ্কার এর ফলে হাতে চালিত মেশিন এর জন্য হুমকিস্বরূপ।

তাই SWOT বিশ্লেষণ এর মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করে সুযোগকে কাজে লাগাতে হবে হুমকির মোকাবিলা বা বিকল্প পন্থা অবলম্বন করতে হবে।

S = Strength (শক্তি),
w = Weakness (দুর্বল),
O = Opportunity (সুযোগ),
T = Threat (হুমকি)।

Share post:

Subscribe

Popular

More like this
Related

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪ | Best Class 7 Science Exercise Book Guide PDF Download 

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪...