বাজারজাতকরণ পরিবেশের প্রতি সাড়া প্রদান সম্পর্কে আলোচনা কর

0
17

প্রশ্ন ॥২.০৬। বাজারজাতকরণ পরিবেশের প্রতি সাড়া প্রদান সম্পর্কে আলোচনা কর।

উত্তর :সব কোম্পানির প্রতিক্রিয়া বাজারজাতকরণ পরিবেশের প্রতি একরম হয় না । Phillip Kotler, “There are three kinds of companies those who make things happen: those who watch things happen and those who wonder whats happened” অর্থাৎ তিন ধরনের কোম্পানি আছে,

১. কেউ ঘটনা ঘটায়,

২. কেউ ঘটনা ঘটা দেখে এবং

৩ কেউ যা ঘটেছে তা নিয়ে আশ্চর্য হয় ।

১. কোন কোন কোম্পানি বাজারজাতকরণ পরিবেশ অর্থাৎ ব্যষ্টিক পরিবেশের বা অনিয়ন্ত্রণযোগ্য উপাদানগুলোর সাথে খাপ খাইয়ে চলতে চায় পরিবর্তনের কোন চেষ্টা করে না। পরিবেশ থেকে সৃষ্টির সুযোগ গ্রহণ ও হুমকি মোকাবিলা করে।

২. অনেক কোম্পানি পরিবেশে ব্যবস্থাপনা দৃষ্টিভঙ্গি environmental management perspective গ্রহণ করে। তারা পরিবেশের পরিবর্তন নজরদারী, তাল মিলিয়ে চলার পরিবর্তে অগ্রগামী Aggressive কার্যক্রম গ্রহণ করে পরিবেশকে প্রভাবিত করছে। রাজনৈতিক ও আইনগত পরিবেশ অনুকূলে রাখার জন্য গণমাধ্যম ব্যবহার সংশ্লিষ্ট আইন প্রণয়নে জড়িতদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ (লবিং) প্রভাবিত করার চেষ্টা করছে। পত্রিকায় অনুকূল সম্পাদকীয় প্রকাশ করছে যা বিজ্ঞাপন সম্পাদকীয় Advertorials নামে খ্যাত। বণ্টন কাজে নিয়োজিত মধ্যস্থ কারবারিদের সাথে চুক্তিবদ্ধ হচ্ছে যাতে বণ্টন প্রণালি তাদের নিয়ন্ত্রণে থাকে Cathy Pacific Airlines এ ধরনের কৌশল অবলম্বন করেছে। এ ক্ষেত্রে কোম্পানিগুলো প্রতিযোগিতামূলক শক্তি অর্জন করে পরিবেশের অনুকূলে রেখে সুযোগ ও হুমকির মোকাবিলা করে।

৩. বাজারজাতকরণ ব্যবস্থাপনার পক্ষে সবসময় পরিবেশকে প্রভাবিত করা সম্ভব হয় না তাই নীরবতা অবলম্বন ও পরিবেশ উপযোগী প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারে।

কোম্পানি তার প্রচেষ্টার মাধ্যমে জনসংখ্যার ভৌগোলিক স্থানান্তর, অর্থনৈতিক পরিবেশ ও মৌলিক সাংস্কৃতিক মূল্যবোধের পরিবর্তনের চেষ্টা করতে পারে। তবে খুব কম ক্ষেত্রেই এগুলোর পরিবর্তন সম্ভব। তাই দক্ষ বাজারজাতকারীকে যেখানেই সম্ভব প্রতিক্রিয়ায় অপেক্ষা না করে পূর্বক্রিয়ার দৃষ্টিভঙ্গি গ্রহণ করা উচিত ।