প্রশ্ন ||২.০৩|| কার্য বিশ্লেষণ পদ্ধতি বর্ণনা কর। অথবা, কার্য বিশ্লেষণ প্রক্রিয়া বর্ণনা কর।[জা.বি. ২০০৬, ২০০৭, ২০১১, ২০১৭, ২০১৯ ]অথবা, কার্য বিশ্লেষণের প্রক্রিয়াসমূহের বিবরণ তুলে ধর।অথবা, কার্য বিশ্লেষণের পদ্ধতিসমূহ আলোচনা কর ।

কার্য বিশ্লেষণ পদ্ধতি

উত্তর :
ভূমিকা : কার্য বিশ্লেষণ মানব সম্পদ সংগ্রহ ও নির্বাচন প্রক্রিয়ার প্রাথমিক ধাপ। মানব সম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে কার্য বিশ্লেষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিষ্ঠানের বিভিন্ন কাজ সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন পদ্ধতি অনুসরণ করা হয় এগুলোকে কার্য বিশ্লেষণ পদ্ধতি বলে। কার্য বিশ্লেষণ কর্মসূচির কৃতকার্যতা নির্ভর করে তথ্যাবলির সঠিকতার উপর। সুতরাং কার্যকর কার্য বিশ্লেষণের মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য সঠিক পদ্ধতি বেছে নিতে হবে । কার্য বিশ্লেষণ পদ্ধতিগুলো নিম্নে আলোচনা করা হলো : কার্য বিশ্লেষণের পদ্ধতি :
১. প্রশ্নমালা পদ্ধতি;
২. সাক্ষাৎকার পদ্ধতি; ৩. পর্যবেক্ষণ পদ্ধতি;
৪. সম্মিলিত পদ্ধতি;
৫. পরীক্ষা তালিকা পদ্ধতি;
৬. রোজনামচা পদ্ধতি ও
৭. পর্যালোচনা ।
৮. বিশেষজ্ঞ সম্মেলন পদ্ধতি ।
[10:03 am, 08/08/2023] S E O Misuk: ২৫
১. প্রশ্নমালা পদ্ধতি : এ পদ্ধতিতে কর্মীদের কাছ থেকে কাজ সম্পর্কিত বিভিন্ন তথ্য জানার জন্য প্রশ্নপত্র তৈরি করা হয় এবং সংশ্লিষ্ট কাজে নিয়োজিত কর্মীদের মাঝে বিতরণ করা হয়। কর্মীরা তাদের জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে প্রশ্নপত্রের উত্তর প্রদান করেন। এভাবেই প্রশ্নপত্র প্রণয়ন এবং উত্তর সংগ্রহ করার মধ্য দিয়ে কাজ সম্পর্কিত নানা তথ্যসংগ্রহ করা হয়। একটি সহজ ও সম্পূর্ণ প্রশ্নপত্রে নিচের তথ্যাবলি অর্ন্তভুক্ত হওয়া উচিত : (ক) পদের শিরোনাম;
(খ) কর্তব্য, দায়িত্ব ও কাজের বর্ণনা;
(গ) কর্ম দিবসে, সপ্তাহে বা মাসে;
(ঘ) কার্যসম্পাদনের জন্য প্রয়োজনীয় জ্ঞান, গুণ ও অভিজ্ঞতা; (ঙ) অন্যান্য পদের সাথে সম্পর্ক ও
(চ) বিশেষ বিশেষ কাজের বর্ণনা ।
২. সাক্ষাৎকার পদ্ধতি : এ পদ্ধতিতে সাক্ষাৎ গ্রহণকারী ও সাক্ষাৎ প্রদানকারীর মধ্যে সরাসরি সংযোগ ঘটে থাকে। এতে কার্য বিশ্লেষক তথ্য সংগ্রহের জন্য কর্মী ও তত্ত্বাবধায়কের সাথে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করে আলাপ আলোচনার মাধ্যমে কার্য সম্বন্ধে তথ্যাবলি সংগ্রহ করে। সাক্ষাৎকার চলাকালীন সময়ে সাক্ষাৎকার গ্রহণকারী কর্মীর কার্যাবলির বিভিন্ন দিক প্রত্যক্ষ করে থাকে। এ পদ্ধতিতে সাক্ষাৎকার গ্রহণকারী কার্যতথ্য ওয়ার্কশীট ব্যবহার করে থাকে। এ পদ্ধতিতে কর্মীদের মতামত সংগ্রহের জন্য মুখোমুখি আলোচনার আয়োজন করা হয়। এ সাক্ষাৎকার দু’ধরনের হতে পারে । একটি একক সাক্ষাৎকার, অন্যটি দলীয় সাক্ষাৎকার।
৩. পর্যবেক্ষণ পদ্ধতি : এ পদ্ধতিতে কার্য বিশ্লেষক কাজ চলাকালীন অবস্থায় কর্মীর কর্ম সম্পাদন প্রক্রিয়ার বিভিন্ন দিক প্রত্যক্ষভাবে পর্যবেক্ষণ করে। অতঃপর তার পর্যবেক্ষণের ফলাফল পর্যবেক্ষণ শীটে লিপিবদ্ধ করে এর মাধ্যমে সে কার্য পরিবেশ, কাজের জন্য দৈহিক দক্ষতা, ব্যবহৃত যন্ত্রপাতি প্রভৃতি সম্বন্ধে সঠিক ধারণা পেতে পারে। পর্যবেক্ষণ পদ্ধতিতে কার্য বিশ্লেষণ দৈহিক কাজের ক্ষেত্রে অধিক প্রযোজ্য। সময় ও গতি নিরীক্ষার ক্ষেত্রেও এ পদ্ধতি বিশেষভাবে ফলপ্রদ হয়ে থাকে। কার্য বিশ্লেষক ব্যক্তিগতভাবে কাজগুলোকে পর্যবেক্ষণ করে বিধায় এ পদ্ধতিতে সঠিক তথ্যসংগ্রহ করা সম্ভব হয়। তবে এ পদ্ধতি সময় ও ব্যয় সাপেক্ষ। তাছাড়া পর্যবেক্ষণকালে কর্মীরা কাজ করতে অস্বস্তিবোধ করে থাকে ।
৪. সম্মিলিত পদ্ধতি : কার্যকর ফল পাওয়ার জন্য উপরে আলোচিত দুই বা ততোধিক পদ্ধতির সমন্বয়ে কার্য সম্বন্ধে তথ্যাবলি সংগ্রহ করা যেতে পারে। যুগ্ম পদ্ধতি ব্যবহারে সাধারণত সঠিক ও সম্পূর্ণ তথ্য পাওয়া যায়। তাই কার্য সম্বন্ধে সুনির্দিষ্ট তথ্যসংগ্রহ কল্পে অনেকেই সাক্ষাৎকার ও পর্যবেক্ষণের সমন্বয়ে কার্য বিশ্লেষণ করে থাকে। অন্যান্য পদ্ধতিতে যে সমস্ত বিষয় তাৎক্ষণিকভাবে উদ্ঘাটন করা সম্ভব হয় না সাক্ষাৎকারের মাধ্যমে তা জানা যায় এবং পর্যবেক্ষণের মাধ্যমে অন্যান্য পদ্ধতিতে সংগৃহীত তথ্যাবলির যথার্থতা যাচাই করা যায় ।
৫. পরীক্ষা তালিকা পদ্ধতি : এ পদ্ধতিতে একটি পদের কার্যাবলির বিস্তারিত তালিকা প্রণয়ন করা হয়। অতঃপর কর্মীদেরকে তাদের কাজের বিভিন্ন দিকগুলোতে টিক চিহ্ন (√) দিতে বলা হয়। কার্য সম্বন্ধে তথ্যসংগ্রহ ও বিন্যাসের জন্য পরীক্ষা তালিকা একটি সহজ পদ্ধতি। তবে এ পদ্ধতি প্রয়োগ করতে হলে দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা কাজের বিবরণী তৈরি করতে হয়।

Share post:

Subscribe

Popular

More like this
Related

প্রশ্ন ১.০৪। ইতিহাসের পরিধি ব্যাখ্যা কর । অথবা, ইতিহাসের আওতা আলোচনা কর । Best Explain the scope of history 2024

মুল বিষয়বস্তু ইতিহাসের পরিধি :১. মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তন...