প্রশ্ন : ২। সত্তরের নির্বাচনের ফলাফল সংক্ষেপে লিখ ।অথবা, ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল বর্ণনা কর ।

0
110

সত্তরের নির্বাচনের ফলাফল

উত্তর : ভূমিকা ভূমিকা : দেশে একটি শাসনতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা এবং জনগণের নির্বাচিত প্রতিনিধিদের হাতে শাসন ক্ষমতা হস্তান্তরের অঙ্গীকার নিয়ে সামরিক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ১৯৭০ সালের ডিসেম্বর মাসে পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদসমূহে নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করেন।

এ নির্বাচনেই পাকিস্তানি রাজনীতির ২৪ বছরের সর্বজনীন প্রাপ্তবয়স্কের ভৌটাধিকারের ভিত্তিতে অনুষ্ঠিত পাকিস্তানভিত্তিক প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে পূর্ব পাকিস্তানে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ এবং পশ্চিম পাকিস্তানে জুলফিকার আলী ভুট্টোর নেতৃত্বাধীন পিপিপি নিরঙ্কুশ বিজয় লাভ করে ।

১৯৭০ সালের নির্বাচনের ফলাফল : ১৯৭০ সালের ৭ ডিসেম্বর জাতীয় পরিষদের এবং ১৭ ডিসেম্বর প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। যদিও প্রাকৃতিক দুর্যোগের শিকার কয়েকটি এলাকাতে ১৯৭১ সালের ১৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়। জাতীয় পরিষদ নির্বাচনের ফলাফল ছিল নিম্নরূপ :

জাতীয় পরিষদ:

পূর্ব পাকিস্তান :
আসন সংখ্যা: ১৬২
রাজনৈতিক দল সমুহ
আওয়ামী লীগ
মুসলিম লীগ (কনভেনশন)
পিপলস্ পার্টি
ন্যাপ (ওয়ালী গ্রুপ)
মুসলিম লীগ (কাউন্সিল গ্রুপ)

পশ্চিম পাকিস্তান:
আসন সংখ্যা ১৩৮ পাকিস্তান
রাজনৈতিক দল:
ডেমোক্রেটিক পার্টি
জামায়াতে ইসলামী
জমিয়তে উলামা-ই-ইসলাম
জমিয়তে উলামা পাকিস্তান ও
নেজামে ইসলাম নির্দলীয়

অন্যদিকে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ ১০টি সংরক্ষিত মহিলা আসনসহ সর্বমোট ৩১০টি আসনের মধ্যে ২৯৮টি আসনে জয়যুক্ত হয় । শতকরা ৭০ ভাগ ভোট লাভ করে অভাবনীয় সাফল্যের পরিচয় দেয়।

উপসংহার : পরিশেষে বলা যায়, ১৯৭০ সালে অনুষ্ঠিত পাকিস্তানের প্রথম সাধারণ নির্বাচন যুগপৎ পাকিস্তান ও বাংলাদেশের ইতিহাসে খুবই তাৎপর্যপূর্ণ ঘটনা। মূলত ১৯৭০ সালের নির্বাচন বিশ্বের গণতন্ত্রের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা ।