প্রশ্ন ১.০২।। র্অথায়নের নীতিসমূহ আলোচনা কর।অথবা, র্অথসংস্থানের নীতি সমূহ আলোচনা কর।

0

র্অথায়নের নীতিসমূহ


উত্তর :
ভূমিকা : ফার্মের মূল লক্ষ্য অর্জনের জন্য অর্থায়নের মৌলিক নীতিসমূহ সম্পর্কে আর্থিক ব্যবস্থাপকের জ্ঞান থাকা অপরিহার্য। কারণ অর্থায়নের মৌলিক নীতিসমূহ সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান না থাকলে ব্যবস্থাপকীয় আর্থিক কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন করা যায় না। ফলে ফার্মের মূল লক্ষ্য অর্জন ব্যাহত হবে।→

অর্থায়নের নীতিসমূহ : নিম্নে অর্থায়নের গুরুত্বপূর্ণ মৌলিক নীতিসমূহ সম্পর্কে আলোকপাত করা হলো :
১. ঝুঁকি ও আয় সমন্বয়সাধন নীতি : এই নীতি অনুযায়ী বিনিয়োগ প্রকল্পের ঝুঁকি ও আয়ের মধ্যে সমন্বয় সাধন করে বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করতে হয়।
২. নিট নগদ অর্থ প্রবাহ নীতি : এই নীতি অনুযায়ী বিনিয়োগ প্রকল্পের অনিশ্চয়তা, ঝুঁকি ও অনগদ লেনদেন; যেমন- অবচয়ের জন্য যথাযথ সমন্বয় সাধনের পর প্রাপ্ত নিট নগদ প্রবাহের ভিত্তিতে বিনিয়োগ প্রকল্প মূল্যায়ন করে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
৩. অর্থের সময় মূল্য নীতি : এই নীতি অনুযায়ী বিনিয়োগ প্রকল্পের ঝুঁকি ও আয়ের মধ্যে সমন্বয় সাধন করে বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করতে হয়।
৪. তারল্য ও লাভ অর্জন ক্ষমতার সমন্বয় সাধন নীতি : এই নীতি অনুযায়ী অর্থায়নের ক্ষেত্রে তারল্য ও লাভ অর্জন ক্ষমতার মধ্যে সমন্বয় সাধন করতে হয়। কারণ তারল্যতা ও লাভ অর্জন ক্ষমতা পরস্পর বিরোধী। আর্থিক ব্যবস্থাপকগণ তারল্যতা ও মুনাফার্জন ক্ষমতার সমন্বয় সাধনের মাধ্যমে সম্পদের ব্যবস্থাপনা করে থাকে। –
৫. উপযুক্ততার নীতি : এই নীতি অনুযায়ী চলতি সম্পত্তির অর্থায়নের জন্য স্বল্পমেয়াদি উৎস এবং স্থায়ী সম্পত্তির অর্থায়নের জন্য দীর্ঘমেয়াদি উৎস ব্যবহার করা হয়। ফলে এই নীতি অনুযায়ী অর্থায়ন করা হলে অর্থায়নের নমনীয়তা বজায় রাখা সম্ভব হয়।
৬. বহুমুখীকরণ নীতি : এই নীতি অনুযায়ী মোট বিনিয়োগযোগ্য তহবিলকে কোনো একটি বিশেষ প্রকল্পে বিনিয়োগ না করে একাধিক প্রকল্পে বিনিয়োগ করা হয়। ফলে মোট ঝুঁকির পরিমাণ হ্রাস পায় ।
৭. ব্যবসায়িক চক্রের নীতি : সময়ের প্রেক্ষিতে ব্যবসায়িক অবস্থায় যে পরিবর্তন পরিলক্ষিত হয় তাকেই ব্যবসায় চক্র বলা হয়। এ নীতি অনুযায়ী প্রতিটি অর্থায়ন সিদ্ধান্ত গ্রহণের সময় ব্যবসায় চক্র বিবেচনায় আনতে হবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপরিউক্ত নীতিগুলোর উপর ভিত্তি করে অর্থায়নের মৌলিক নীতিসমূহ পরিচালিত হয়। তা না হলে অর্থসংস্থান প্রচেষ্টা সফলতা লাভে ব্যর্থ হতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপরিউক্ত নীতিগুলোর উপর ভিত্তি করে অর্থায়নের মৌলিক নীতিসমূহ পরিচালিত হয়। তা না হলে অর্থসংস্থান প্রচেষ্টা সফলতা লাভে ব্যর্থ হতে পারে।