প্রশ্ন: ১। ১৯৭০ সালের নির্বাচনের বর্ণনা দাও।অথবা, ১৯৭০ সালের নির্বাচন সম্পর্কে আলোচনা কর।

0
623

উত্তর : ভূমিকা : ১৯৭০ সালের নির্বাচন বাঙালির ইতিহাসের এক স্মরণীয় ঘটনা। প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া হিসেবে দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন ২৯ নভেম্বর, ১৯৬৯।

১৯৭০ সালের ৪ অক্টোবর নির্বাচনের দিন ধার্য করা হয়। কিন্তু পূর্ব পাকিস্তানে ব্যাপক ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও বন্যার প্রেক্ষিতে নির্বাচনের তারিখ পিছিয়ে দেওয়া হয়। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় ৭ ডিসেম্বর এবং প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় ১৭ ডিসেম্বর।

১৯৭০ সালের নির্বাচনের বর্ণনা : নিম্নে ১৯৭০ সালের নির্বাচনের বর্ণনা প্রদান করা হলো :

১. নির্বাচনি প্রচারাভিযান : ১৯৭০ সালের ১ জানুয়ারি পাকিস্তানে নির্বাচনি প্রচারাভিযান শুরু হয়। নির্বাচনি প্রচারাভিযানে যথেষ্ট বৈচিত্র্য লক্ষ করা যায় এবং তা পূর্ব ও পশ্চিম পাকিস্তানে বিভিন্ন রূপ পরিগ্রহ করে। বিভিন্ন দলের নির্বাচনে অংশগ্রহণের ইচ্ছা, তাদের স্ব-স্ব কর্মসূচি ও লক্ষ্য এবং নির্বাচনি কৌশলের ক্ষেত্রে বিভিন্নতা তাদের প্রচারাভিযানে বৈচিত্র্য আনয়ন করে।

২. নির্বাচনে অংশগ্রহণকারী দল : ১৯৭০ সালের নির্বাচনে ২৫টি রাজনৈতিক দল অংশগ্রহণ করে। তবে শুধু ১০টি রাজনৈতিক দল ছিল সুসংগঠিত। ২৫টি দলের মধ্যে ১১টি ছিল পূর্ব পাকিস্তানের এবং ১৪টি ছিল পশ্চিম পাকিস্তানের।

৩. নির্বাচনি ফলাফল : ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ জাতীয় পরিষদে ২টি আসন ছাড়া বাকি যে কয়টি আসনে অংশগ্রহণ করেছিল তার সবগুলোই লাভ করে (৭টি পরোক্ষ নির্বাচনের মাধ্যমে প্রাপ্ত মহিলা আসন বাদ দিয়ে। অর্থাৎ মোট ১৬৭টি আসন লাভ করে। জুলফিকার আলী ভুট্টোর দল পিপিপি ৮৮টি আসন লাভ করে।

প্রাদেশিক পরিষদের নির্বাচনের ফলাফলও ছিল জাতীয় পরিষদের অনুরূপ। পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগ ৩০০টি অপনের মধ্যে ২৮৮টি আসন লাভ করে। পশ্চিম পাকিস্তান প্রাদেশিক পরিষদের নির্বাচনে পিপিপি পাঞ্জাবে ১৮০টি আসনের মধ্যে ১১৩টি আসন এবং সিন্ধু প্রদেশে ৬০টি আসনের মধ্যে ২৮টি আসন লাভ করে ।

৪. ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব : ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ছিল অপরিসীম। এ নির্বাচনে বাঙালিরা পশ্চিম পাকিস্তানের শাসন-শোষণ ও নির্যাতন থেকে মুক্ত হওয়ার দৃঢ় আশা ব্যক্ত করে। সত্তরের সাধারণ নির্বাচন বাঙালিদের রাজনৈতিক ঐক্য জোরদার করে। স্বাধিকারের দাবিতে বাঙালিরা ঐক্যবদ্ধ হয়ে উঠে ও তারা আত্মবিশ্বাসে বলীয়ান হয়ে উঠে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাঙালি জাতির ইতিহাসে ১৯৭০ সালের নির্বাচনই সর্বপ্রথম স্বাধীন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন। এ নির্বাচনের মাধ্যমেই বাঙালিরা প্রথমবারের মতো আত্মপ্রতিষ্ঠার ও স্বশাসনের সুযোগ লাভ করে।