প্রশ্ন ॥২.০১॥ কার্য বিশ্লেষণ কি ? অথবা, কার্য বিশ্লেষণের সংজ্ঞা দাও । অথবা, কার্য বিশ্লেষণ বলতে কি বুঝায়?

কার্য বিশ্লেষণ কি

উত্তর : কার্য বিশ্লেষণ মানব সম্পদ ব্যবস্থাপনার অতীব গুরুত্বপূর্ণ একটি কাজ। এর মাধ্যমে একটি পদের বিস্তারিত বিবরণ, পদের সাথে সংশ্লিষ্ট উপকরণ, পদের পরিবেশ, ঝুঁকি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানা যায় এবং একই সাথে কার্যসম্পাদনের জন্য নিযুক্ত ব্যক্তির যোগ্যতা, দক্ষতা এবং অভিজ্ঞতা সম্পর্কে ধারণা পাওয়া যায়। আর এসব তথ্যের উপর ভিত্তি করেই মানব সম্পদ ব্যবস্থাপক মানব সম্পদ সংগ্রহের উদ্যোগ নেয়। কার্য বিশ্লেষণ সম্পর্কে কয়েকজন মনীষীর সংজ্ঞা নিম্নে উপস্থাপন করা হলো :
Edwin B. Flippo-এর মতে, “Job analysis is the process of studing and collecting information relating to the operation and resposibilities of a specific job.” অর্থাৎ, সুনির্দিষ্ট কাজের দায় দায়িত্ব ও কার্য পরিচালনা সংক্রান্ত তথ্যসংগ্রহ এবং অধ্যয়ন প্রক্রিয়াকে কার্য বিশ্লেষণ বলে ।
Gary Dessler-এর মতে, “Job analysis is the Procedure for determining the duties & skill requirements of a job and the kind of person who should be hired for it.” অর্থাৎ, কার্য বিশ্লেষণ হলো একটি কাজের জন্য প্রয়োজনীয় দায়িত্ব ও দক্ষতা নির্ধারণ এবং এ কাজ সম্পাদনের জন্য যাকে নিয়োগ করা হবে তার প্রকৃতি বা যোগ্যতা নির্ধারণের প্রক্রিয়া ।
Samuel C. Centro-এর মতে, “Job analysis is a technique commonly used to again an understanding of what a task entails and the type of individual who should be hired to perform the task.” অর্থাৎ, কার্য বিশ্লেষণ হচ্ছে এমন এক কৌশল যা কি কাজ করা হবে এবং কাজ সম্পাদনের জন্য কোন ধরনের ব্যক্তিকে নিযুক্ত করা হবে তা নির্ধারণের জন্য ব্যবহৃত হয়।
Milkovich & Boudraeu -এর ভাষায়, “Job analysis is a systematic process of collecting date and making certain jugments abount all of the important information related of the nature of a specific job, results of job analysis serve as input for many human rescurce activities.” অর্থাৎ, কার্য বিশ্লেষণ হচ্ছে একটি নির্দিষ্ট কার্যের প্রকৃতি সম্পর্কিত তথ্যসংগ্রহ এবং সংশ্লিষ্ট সকল গুরুত্বপূর্ণ তথ্যের বিচার বিশ্লেষণ করার একটি পদ্ধতিগত প্রক্রিয়া। কার্য বিশ্লেষণের ফলাফল বহু মানব সম্পদ কার্যক্রমের ইনপুট হিসেবে কাজ করে।
উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, কার্য বিশ্লেষণকে, সংজ্ঞায়িত করা যায় এভাবে একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে কর্মীর কী ধরনের যোগ্যতা ও গুণাবলি প্রয়োজন এবং কার্যক্ষেত্রের উপকরণগুলো কী কী হতে পারে তা ব্যাখ্যা বিশ্লেষণকেই কার্য বিশ্লেষণ বলে ।

Share post:

Subscribe

Popular

More like this
Related