প্রশ্ন ॥১.০১অর্থায়নের সংজ্ঞা দাও ।অথবা, অর্থসংস্থান কি?[জা.বি. ২০০২, ২০০৮ (পুরাতন); ২০১৬ (ব্যবস্থাপনা)]অথবা, অর্থায়ন বলতে কি বুঝ?

0
79

উত্তর : ভূমিকা : ইংরেজি Finance শব্দটির বাংলা প্রতিশব্দ হচ্ছে অর্থায়ন বা অর্থসংস্থান। এই FINANCE শব্দটি ল্যাটিন শব্দ ফিনিস (FINIS) হতে উৎপত্তি হয়েছে।

এই অর্থায়ন বা অর্থসংস্থান শব্দটি দ্বারা অর্থের সংস্থান যোগান বা সংগ্রহকরণ বুঝায়।

→ অর্থায়নের সংজ্ঞা : অর্থায়ন হলো কোন প্রতিষ্ঠানের আর্থিক পরিকল্পনা প্রণয়ন, সেই অনুসারে সুবিধাজনক উৎস হতে বিভিন্ন মেয়াদ অর্থ সংগ্রহ, লাভজনক যাতে সুষ্ঠু বিনিয়োগ, সংরক্ষণ, সমন্বয়সাধন ও নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানের সম্পদের কল্পিত বৃদ্ধি সাধন ।

বিভিন্ন মণীষীগণ বিভিন্নভাবে সংজ্ঞা প্রদান করেছেন ।

George R. Terry-এর মতে, “অর্থসংস্থান হলো অর্থ সংগ্রহ.. ও তার সদ্ব্যবহার, মূলধনী অধিকার, ঋণ এবং যে কোন ধরনের তহবিল যা কোন ব্যবসায় প্রতিষ্ঠানের কার্যে নিয়োগ করা হয়।”

L.J . . Gitman বলেন, “অর্থসংস্থানের বিভিন্ন ব্যক্তি, ব্যবসায় প্রতিষ্ঠানসমূহ ও সরকারের মধ্যে অর্থের বিনিময় তথা আর্থিক লেনদেনের সংশ্লিষ্ট প্রক্রিয়া, প্রতিষ্ঠান, বাজার এবং আর্থিক হাতিয়ারের সাথে সম্পর্কযুক্ত।”

Schall এবং Halley-এর মতে, “ব্যক্তি প্রতিষ্ঠান ও সরকারের অর্থ সংগ্রহ এবং ব্যবহার বিষয়ক ঘটনা নীতি ও তত্ত্বাবধানকে অর্থায়ন বলে।”

Khan এবং Jain-এর ভাষায়, “Finance may be defined as the art and science of managing money” অর্থাৎ অর্থায়ন হলো সেই কলা বা বিজ্ঞান যা অর্থ ব্যবস্থাপনা করে থাকে ।

R.A. Stevenson-এর মতো, “অর্থসংস্থান বলতে সেই উপায়কে বুঝায় যার দ্বারা তহবিল সংগ্রহ করা যায় এবং সংগৃহীত তহবিলের ব্যবস্থাপনা ও বণ্টন সম্ভবপর হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অর্থায়ন হলো বিজ্ঞান ও কলার একটি সমন্বিতরূপ যা অর্থের সংগ্রহ বিষয়ে সিদ্ধান্ত, বিনিয়োগ সিদ্ধান্ত ও তার নিরাপত্তা বিধান, সঠিক ব্যবহার, সুষ্ঠু নিয়ন্ত্রণ ও সমন্বয়সাধন এবং যাবতীয় কলাকৌশল রূপ সমন্বিত শাস্ত্ৰ ।