প্রযুক্তিগত পরিবেশের পরিবর্তন কিভাবে বাজারজাতকরণ সিদ্ধান্তকে প্রভাবিত করে

0
26

প্রশ্ন ॥২.২০ প্রযুক্তিগত পরিবেশের পরিবর্তন কিভাবে বাজারজাতকরণ সিদ্ধান্তকে প্রভাবিত করে?

উত্তর : ভূমিকা : প্রযুক্তিগত পরিবেশ ঐ সকল উপাদান নিয়ে গঠিত যার মাধ্যমে প্রযুক্তি প্রভাবিত হয়ে একদিকে যেমন নতুন নতুন পণ্য উদ্ভাবন করে, অন্যদিকে তেমনি বাজারজাতকরণ নতুন সুযোগ ও হুমকি সৃষ্টি করে।

প্রযুক্তিগত উন্নয়ন ও ব্যবহারের ফলে একটি প্রতিষ্ঠানের বাজারজাতকরণ ব্যবস্থা যেভাবে প্রভাবিত হয় তাকে প্রযুক্তিগত পরিবেশ বলে।

১. প্রযুক্তির দ্রুত পরিবর্তন : বর্তমান বিশ্বে প্রযুক্তিগত পরিবর্তন এত দ্রুত হচ্ছে যে তা অনেক সময় কল্পনার বাইরে চলে যায়। বর্তমানে যেসব পণ্য বাজারে প্রচলিত, আজ থেকে ৪০ বছর আগে যেগুলো ছিল কল্পনার বাহিরে। যেমন আগে ছিল ১০টি টিভি চ্যানেল আর তা এখন ৫০০টিরও বেশি। তাই প্রযুক্তিগত পরিবর্তন থেকে সুবিধা নিতে হলে বাজারজাতকারীকে অবশ্যই প্রযুক্তির সাথে তাল মিলিয়ে তার পণ্যের উন্নয়ন করতে হবে।

২. অসীম সুযোগ প্রযুক্তির উন্নয়নের ফলে বাজারজাতকরণের ক্ষেত্রে সৃষ্টি হয়েছে অসীম সুযোগ। ফলে পণ্য ও সেবাই ন বাজারজাতকরণের ক্ষেত্রেও সম্প্রসারিত হয়েছে বিভিন্ন মাত্রায়। আবার বাস্তব ব্যবহার উপযোগী সৌরশক্তি, ক্যান্সারের ঔষধ, এইডস এর প্রতিষেধক, ফ্যাটমুক্ত পুষ্টিকর খাবার ইত্যাদি ক্ষেত্রে গবেষণা চলছে। তাই সকল সুযোগ-সুবিধা এবং পরিবর্তনগুলো বিবেচনা বাজারজাতকরণ পরিকল্পনা গ্রহণ করতে হয়।

৩. গবেষণা ও উন্নয়ন ব্যয় : বাজারজাতকারীকে প্রযুক্তিগত উন্নয়নের জন্য গবেষণা খাতে প্রচুর ব্যয় করতে হয়। তবে যেসব গবেষণার অত্যন্ত ব্যয়বহুল যেগুলো এককভাবে না করে যৌথভাবে করা যেতে পারে। এতে প্রচুর সমাধান পাওয়া যেতে পারে। তাই বাজারজাতকারীকে পণ্য গবেষণা খাতে প্রদান করতে হবে।

৪. নতুন বাজার ও সুযোগ : নতুন প্রযুক্তি আবিষ্কারের ফলে নতুন পণ্য বাজারে আসে। ফলে বাজারজাতকারীর জন্য নতুন বাজার ও সুযোগ সৃষ্টি হয়। যেমন- সি.এন.জি চালিত গাড়ির আবিষ্কারের ফলে বাজারজাতকারীর পরিবহণ ব্যয় পেট্রোল চালিত গাড়ি অপেক্ষা কম হচ্ছে এবং পরিবেশে দূষণও কম হচ্ছে। বাজারজাতকারীকে তাই নতুন সৃষ্টি প্রযুক্তি কাজে লাগানোর জন্য ব্যবস্থা নিতে হবে।

৫. অধিক নিয়ন্ত্রণ : নতুন প্রযুক্তির মাধ্যমে কোন নতুন পণ্য তৈরি হলেই সেটি নিরাপদ বলা যাবে না। কেননা পণ্য যত জটিল হচ্ছে মানুষ তত নিরাপত্তার প্রয়োজন অনুভব করছে। তাই ক্ষতিক পণ্যের ব্যবহার নিয়ন্ত্রণে সরকারী কিন্তু আইন প্রয়োগ করতে হবে যেমন : নিয়ন্ত্রণ বোর্ড, বি এস টি আই ইত্যাদি। সুতরাং এ সকল বিভিন্ন আইন-কানুন বিবেচনা করে বাজারজাতকারীকে বিভিন্ন পণ্যের উন্নয়ন ও বাজারজাত করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায়, প্রযুক্তিগত পরিবেশ হলো সে শক্তি যা নতুন প্রযুক্তির তৈরির মাধ্যমে নতুন পণ্য এবং বাজারের সুবিধা সৃষ্টি করে। (ফিলিপ কটলার) সুতরাং প্রযুক্তিগত পরিবেশের পরিবর্তন এবং নতুন প্রযুক্তি কিভাবে মানুষের প্রয়োজন মেটায় সে সম্পর্কে সচেতন থাকতে হয়।