৫.৩। ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির কারণ ও ফলাফল আলোচনা কর। অথবা, ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির প্রেক্ষাপট ও এর ফলাফল আলোচনা কর।

পাকিস্তানে সামরিক শাসন :

পাকিস্তানে সামরিক শাসন
পাকিস্তানে সামরিক শাসন
পাকিস্তানে সামরিক শাসন
পাকিস্তানে সামরিক শাসন

পাকিস্তানে সামরিক শাসন .পাকিস্তানে সামরিক শাসন. পাকিস্তানে সামরিক শাসন.পাকিস্তানে সামরিক শাসন

ভূমিকা : প্রতিক্রিয়াশীল কায়েমি স্বার্থবাদী গোষ্ঠীর মদদপুষ্ট হয়ে ১৯৫৮ সালের ৭ অক্টোবর প্রেসিডেন্ট ইস্কান্দার মির্জা তদানীন্তন সেনাবাহিনী প্রধান জেনারেল আইয়ুব খানের সহযোগিতায় পাকিস্তানে সামরিক শাসন জারি করেন। অতঃপর তিনি ১৯৫৬ সালে প্রণীত বহু কাঙ্ক্ষিত শাসনতন্ত্র বাতিল ঘোষণা করেন এবং সেনাবাহিনী প্রধান আইয়ুর খানকে সামরিক আইন প্রশাসক (CMLA) নিয়োগ করেন। এর মাত্র বিশদিন পর আইয়ুব খান উচ্চাভিলাষী ইস্কান্দার মির্জাকে বিদেশে নির্বাসন দিয়ে নিজেকে পাকিস্তানের প্রেসেডিন্ট ঘোষণা করেন। এভাবে শুরু হয় জেনারেল আইয়ুব খানের সামরিক শাসন।

১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির কারণ : ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির পিছনে বহুবিধ কারণ বিদ্যমান ছিল। যেমন
১. রাজনৈতিক স্থিতিহীনতা সামরিক কর্তৃপক্ষ দাবি করে যে, রাতারাতি ক্ষমতা হাত বদলের ফলে পাকিস্তানের রাজনৈতিক অবস্থা শোচনীয় পরিস্থিতির সম্মুখীন হয়। এরূপ নাজুক পরিস্থিতিতে সামরিক শাসন জারি
করা অত্যাবশ্যক হয়ে পড়ে।

২. সুসংগঠিত রাজনৈতিক দলের অভাব : ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টির পর থেকে এখানে কোনো সুসংগঠিত রাজনৈতিক দল গড়ে উঠতে পারে নি। মুসলিম লীগ ছিল দ্বিধাবিভক্ত, আওয়ামী লীগের অন্তর্দ্বন্দ্বও কম ছিল না। ন্যাপসহ অন্যান্য দলও সমগ্র পাকিস্তানভিত্তিক সংগঠন গড়ে তুলতে পারে নি। সুসংগঠিত বহুদলীয় রাজনৈতিক ব্যবস্থা গড়ে না উঠায় সেনাবাহিনী রাজনীতিতে হস্তক্ষেপের সুযোগ পেয়ে যায়।

৩. দলীয় শৃঙ্খলার অভাব : পাকিস্তানের রাজনৈতিক দলসমূহের দলীয় শৃঙ্খলার অভাব দলবদলের নীতিহীন খেলা, উপদলীয় কোন্দল প্রভৃতি কারণে ঘন ঘন ক্ষমতার বদল সামরিক শাসনকে উস্কে দেয়।

৪. সময়মতো নির্বাচনে অনীহা : ১৯৪৯ সালের পর থেকে পাকিস্তানে কখনই সময়মতো নির্বাচন অনুষ্ঠিত হয় নি। নির্বাচনে হেরে যাবার ভয়ে মুসলিম লীগ সরকার অনেক শূন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠান করতেও সাহসী হয় নি। ফলে গণতান্ত্রিক ঐতিহ্য ভূলুণ্ঠিত হয়। সেনাবাহিনী এর সুযোগ গ্রহণ করে।

৫. গভর্নর জেনারেলের অগণতান্ত্রিক হস্তক্ষেপ : ১৯৪৭ সাল থেকেই গভর্নর জেনারেলগণ অন্যায় ও অযাচিতভাবে মন্ত্রিসভার কাজে হস্তক্ষেপ করতেন। গোলাম মোহাম্মদ ও ইস্কান্দার মির্জার ষড়যন্ত্র, মন্ত্রিসভা ও আইনসভার কাজে অন্যায় হস্তক্ষেপ পাকিস্তানে সংসদীয় গণতন্ত্রকে ধ্বংসের দিকে ঠেলে দেয়। ইস্কান্দার মির্জাকে লেলিয়ে দিয়ে সহজেই সেনাপ্রধান আইয়ুব খান সামরিক শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হন।

৬. রাজনীতিবিদদের অগণতান্ত্রিক আচরণ ও ঘটনাবলি : ১৯৫৮ সালে পূর্ব পাকিস্তান পরিষদের অধিবেশন চলাকালে পরিষদে মারামারি এবং শেষ পর্যায়ে ডেপুটি স্পিকার শাহেদ আলীর মৃত্যু, প্রাদেশিক পর্যায়ে রাজনৈতিক নেতৃবৃদ্ধের মন্ত্রিত্বের প্রতি সীমাহীন লোভ, দলীয় নেতৃবৃন্দের সীমাহীন দুর্নীতি, ১৯৫৭ সালের ৯ মে আততায়ীর
হাতে ডা. খান সাহেবের মৃত্যু প্রভৃতি অগণতান্ত্রিক আচরণ পাকিস্তানে সামরিক আইন জারিকে ত্বরান্বিত করে।

৭. প্রশাসনিক দুর্নীতি : রাজনৈতিক স্থিতিহীনতার কারণে প্রশাসনের সর্বস্তরে কর্মচারীবৃন্দ অতিমাত্রায় দুর্নীতিপরায়ণ হয়ে উঠলে সেনাবাহিনী এ অবস্থাকে মেনে নিতে পারে নি।

৮. অর্থনৈতিক দেউলিয়াত্ব: রাজনৈতিক ও প্রশাসনিক অস্থিরতার কারণে দেশের অর্থনৈতিক অবস্থা সম্পূর্ণরূপে ভেঙে পড়ে। সামরিক কর্তৃপক্ষের মতে এমতাবস্থায় সামরিক শাসনের বিকল্প ছিল না।

৯. পাক-মার্কিন সামরিক চুক্তি : ১৯৫৪ সালে পাক-মার্কিন সামরিক চুক্তির ফলে পাকিস্তান সেনাবাহিনী প্রচুর অস্ত্রশস্ত্র লাভ করে। ফলে তারা নিজেদের অপ্রতিরোধ্য মনে করে এবং ক্ষমতা দখলের সুযোগ খুঁজতে থাকে।

১০. বহিঃপ্রভাব : ১৯৫৮ সালের ২৬ সেপ্টেম্বর ব্রহ্মদেশের সেনাপতি জেনারেল নে উইনের ক্ষমতা দখলও ইস্কান্দার মির্জা ও আইয়ুব খানের নিকট পথপ্রদর্শক হিসেবে কাজ করে।

১১. নির্বাচনে আওয়ামী লীগের জয়লাভের সম্ভাবনা : আসন্ন ১৯৫৯ সালের নির্বাচনে আওয়ামী লীগের জয়লাভের সম্ভাবনা দেখা দেওয়ায় সেনাবাহিনী ক্ষমতা দখলের পরিকল্পনা করে।

১২. প্রত্যক্ষ কারণ : পাকিস্তানে সামরিক শাসন জারির প্রত্যক্ষ কারণ ছিল নির্বাচনের প্রাক্কালে সোহরাওয়ার্দী ও গুরমানীর আঁতাত। এতে ইস্কান্দার মীর্জা শঙ্কিত হয়ে উঠেন এবং ১৯৫৮ সালের ৭ অক্টোবর পাকিস্তানে সামরিক শাসন জারি করেন।

সামরিক শাসন জারির ফলাফল : ১৯৫৮ সালে সমগ্র পাকিস্তানে সামরিক শাসন জারির ফলাফল নিয়ে
উল্লেখ করা হলো :

১.সামরিক একনায়কত্বের সূচনা : ১৯৫৮ সালে সামরিক শাসন জারির ফলে সেনাবাহিনী দেশের একচ্ছত্র ক্ষমতার মালিক হয়ে যায়। পরবর্তীতে তারা সুযোগ বুঝে ক্ষমতায় হস্তক্ষেপ করতে থাকে।

২. গণতন্ত্রের সমাধি : সামরিক শাসন দেশে গণতন্ত্রের সমাধি রচনা করেছিল।

৩. বহুদলীয় রাজনীতির সমাপ্তি : সামরিক সরকার দেশের সকল রাজনৈতিক দল নিষিদ্ধ করায় এখানে বহুদলীয় রাজনৈতিক চর্চা বন্ধ হয়ে যায়।

৪. সংসদীয় গণতন্ত্রের ধারা ব্যাহত : সামরিক শাসন সংসদীয় গণতন্ত্রের ধারাকে ব্যাহত করে।

৫. প্রাসাদ ষড়যন্ত্র বৃদ্ধি : নিয়মতান্ত্রিক রাজনৈতিক পন্থা বাধাগ্রস্ত হওয়ায় প্রাসাদ ষড়যন্ত্র বৃদ্ধি পায়।

৬. প্রাদেশিক স্বায়ত্তশাসন উপেক্ষা: সামরিক শাসকগণ শক্তিশালী কেন্দ্রের স্বপক্ষে এবং প্রাদেশিক স্বায়ত্তশাসনের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করে।

৭.. বাঙালি জাতিয়তাবাদের বিকাশ : সামরিক সরকার পূর্ব পাকিস্তানের প্রতি বৈষম্যমূলক আচরণ করায় বাঙালিদের মধ্যে জাতিয়তাবাদী আন্দোলন গড়ে উঠে এবং অবশেষে ১৯৭১ সালে তারা স্বাধীনতা লাভ করে।

উপসংহার : পরিশেষে বলা যায়, পাকিস্তানের সামরিক শাসনকে গ্রহণযোগ্য করার জন্য সামরিক কর্তৃপক্ষ সর্বপ্রকার উদ্যোগ নিলেও এটি ছিল চূড়ান্তভাবে ধ্বংসাত্মক। এটি গণতান্ত্রিক রাজনৈতিক মূল্যবোধকে ভেঙে দেয়। সংসদীয় রীতিকে বাধাগ্রস্ত করে।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস PDF :

দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হবে। আপনাকে নিয়ে যাওয়ার পর আপনাকে হবে এই পেইজে ডাউনলোড লিংক দেওয়া হবে তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন। ধন্যবাদ। আরো অন্যান্য বই গুলো নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ আপনাকে দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হ

LEARN MORE WIKIPIDIA

পাকিস্তানে সামরিক শাসন
পাকিস্তানে সামরিক শাসন


১১ : ৫.৩। ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির কারণ ও ফলাফল আলোচনা কর।
অথবা, ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির প্রেক্ষাপট ও এর ফলাফল
আলোচনা কর।



January 9, 2023

No Comments

পাকিস্তানে সামরিক শাসন : পাকিস্তানে সামরিক শাসন .পাকিস্তানে সামরিক শাসন. পাকিস্তানে সামরিক শাসন.পাকিস্তানে সামরিক শাসন ভূমিকা : প্রতিক্রিয়াশীল কায়েমি স্বার্থবাদী গোষ্ঠীর মদদপুষ্ট …

পাকিস্তানে সামরিক শাসন



১১ প্রশ্ন: ৫.২। ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির পটভূমি আলোচনা কর।
অথবা, ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারির প্রধান কারণগুলো উল্লেখ কর।



January 9, 2023

No Comments

সামরিক শাসন জারি: ভূমিকা : ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারি পাকিস্তানের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে একটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত। ১৯৪৭ সালে …

পাকিস্তানে সামরিক শাসন



প্রশ্ন : ৫.১। আইয়ুব খানের শাসনের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। অথবা, পাকিস্তান আমলের সামরিক শাসনের বৈশিষ্ট্যসমূহ তুলে ধর।



January 9, 2023

No Comments

আইয়ুব খানের শাসন: ভূমিকা :১৯৫৮ সালের ২৭ অক্টোবর জেনারেল আইয়ুব খান প্রেসিডেন্ট ইস্কান্দার মির্জাকে হটিয়ে পাকিস্তানের প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ এবং সামরিক শাসন …

পাকিস্তানে সামরিক শাসন



১১ প্রশ্ন : ৪.৯। ১৯৫৪ সালে অনুষ্ঠিত প্রাদেশিক নির্বাচনের প্রভাব আলোচনা কর। অথবা, ১৯৫৪ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য বর্ণনা কর। অথবা, ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ কর।



January 7, 2023

No Comments

১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য: উত্তর : ভূমিকা : ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচন ও এ নির্বাচনে যুক্তফ্রন্টের মহাবিজয় লাভ ছিল …

পাকিস্তানে সামরিক শাসন



১১ প্রশ্ন : ৪.৮। ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয় ও মুসলীম লীগের পরাজয় এর কারণসমূহ আলোচনা কর। অথবা, ১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগের পরাজয় ও যুক্তফ্রন্টের বিজয়ের কারণ লিখ।



January 7, 2023

No Comments

১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগের পরাজয় ও যুক্তফ্রন্টের বিজয়ের কারণ: ভূমিকা : ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচন এবং এ নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয় ও …

পাকিস্তানে সামরিক শাসন



১ প্রশ্ন : ৪.৭। একুশ দফা কি? ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের জয়লাভের কারণগুলো বিশ্লেষণ কর। অথবা, ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়ের কারণ উল্লেখ কর।



January 4, 2023

No Comments

১৯৫৪ সালের নির্বাচনে মুসলিম লীগের পরাজয়ের কারণ একুশ দফা কি? ও ১৯৫৪-এর প্রাদেশিক নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়ের কারণ : ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচন …

পাকিস্তানে সামরিক শাসন



১১ প্রশ্ন : ৩.৮। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক ও সামরিক বৈষম্য পর্যালোচনা কর। অথবা, পূর্ব ও পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক ও সামরিক বৈষম্যের বিবরণ দাও।



December 29, 2022

No Comments

পূর্ব ও পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক ও সামরিক বৈষম্য উত্তর : ভূমিকা : ১৯৪৭ সালের ১৪ আগস্ট ‘দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তানের জন্ম হলেও …

পাকিস্তানে সামরিক শাসন


১১ প্রশ্ন: ৩.৭। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক বৈষম্য আলোচনা কর। অথবা, পূর্ব ও পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক বৈষম্যের বিবরণ দাও।



December 29, 2022

No Comments

পূর্ব ও পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক বৈষম্য উত্তর : ভূমিকা : ১৯৪৭ সালের ১৪ আগস্ট ব্রিটিশ রাজত্বের অবসান ঘটিয়ে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় …

পাকিস্তানে সামরিক শাসন



১১ প্রশ্ন : ৪.৫। একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয়ে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের অবদান নিরূপণ কর। অথবা, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের তাৎপর্য আলোচনা কর।



December 22, 2022

No Comments

ভাষা আন্দোলনের তাৎপর্য উত্তর : ভূমিকা : বাংলা বর্ণের আত্মঅধিকারের চিৎকারে ফেটে পড়া দিন ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি । এই দিনটি আমাদের …


প্রশ্ন : ৪.৪ । বাঙালি জাতীয়তাবাদ বিকাশে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ভূমিকা আলোচনা কর। অথবা, বাঙালি জাতীয়তাবাদ বিকাশে ভাষা আন্দোলনের গুরুত্ব আলোচনা কর।



December 21, 2022

No Comments

১৯৫২ সালের ভাষা আন্দোলন ভূমিকা :  ১৯৫২ সালের ভাষা আন্দোলন ছিল বাঙালিদের গণচেতনার প্রথম বহিঃপ্রকাশ এবং স্বাধিকার আন্দোলনের এক বলিষ্ঠ পদক্ষেপ । …

পাকিস্তানে সামরিক শাসন


১১ প্রশ্ন : ৪.৩। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি ও গুরুত্ব আলোচনা কর। অথবা, ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য ব্যাখ্যা কর।



December 20, 2022

No Comments

ভাষা আন্দোলনের পটভূমি ভাষা আন্দোলনের পটভূমি ভূমিকা :  ১৯৫২ সালের ভাষা আন্দোলন ছিল বাঙালিদের গণচেতনার প্রথম বহিঃপ্রকাশ এবং স্বাধিকার আন্দোলনের এক বলিষ্ঠ …

পাকিস্তানে সামরিক শাসন



১১ প্রশ্ন : ৪.২। ভাষা আন্দোলন কি? ভাষা আন্দোলনের গুরুত্ব ও তাৎপর্য লিখ । অথবা, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের গুরুত্ব তাৎপর্য ব্যাখ্যা কর।



December 20, 2022

No Comments

১৯৫২ সালের ভাষা আন্দোলন ভূমিকা : পাকিস্তান সৃষ্টির শুরু থেকেই পাকিস্তানের জাতীয় নেতৃত্ব ভাষা ও সাংস্কৃতিক মিশ্রণের এক কেন্দ্রীভূত নীতি গ্রহণ করে। …

পাকিস্তানে সামরিক শাসন


১১ প্রশ্ন : ৪.১। ১৯৫২ সালের ভাষা আন্দোলন এর ইতিহাস বর্ণনা কর। অথবা, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি আলোচনা কর।



December 18, 2022

No Comments

ভাষা আন্দোলনের ইতিহাস ভূমিকা : ভাষা আন্দোলন বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের এক অনন্যসাধারণ ঘটনা । ভাষার জন্য জীবন উৎসর্গের ঘটনা পৃথিবীর ইতিহাসে আর …

পাকিস্তানে সামরিক শাসন



প্রশ্ন : ৩.৩। পূর্ব পাকিস্তানের প্রতি পশ্চিম পাকিস্তানের বৈষম্যমূলক নীতিসমূহ ব্যাখ্যা কর । অথবা, পাকিস্তানি শাসনামলে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক, প্রশাসনিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বৈষম্যের চিত্র তুলে ধর।



December 12, 2022

No Comments

পশ্চিম পাকিস্তানের বৈষম্যমূলক নীতিসমূহ  ভূমিকা :  সকল জাতির সত্তার সমান অধিকার সংরক্ষণ ও সুনিশ্চিত করার দৃপ্ত ঘোষণা পাকিস্তান নামক রাষ্ট্রটি সৃষ্টির মূলে …

পাকিস্তানের রাষ্ট্রীয় কাঠামো


প্রশ্ন : ৩.১। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত পাকিস্তানের রাষ্ট্রীয় কাঠামো আলোচনা কর । অথবা, পাকিস্তান আমলের কেন্দ্রীয় ও প্রাদেশিক কাঠামো বর্ণনা কর ।



December 12, 2022

No Comments

পাকিস্তানের রাষ্ট্রীয় কাঠামো  ভূমিকা :  ১৪ আগস্ট, ১৯৪৭-এর পর ভারতবর্ষ থেকে ব্রিটিশ শাসনের অবসান ঘটে। গোটা ভারতবর্ষকে ২টি ভাগে বিভক্ত করে পাকিস্তান …

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস


১১ প্রশ্ন : ২.১। ১৯৪৭ সালে ভারত বিভক্ত হয় কেন? এটা কি অপরিহার্য ছিল? অথবা, ১৯৪৭ সালে ভারত বিভক্তির কারণ লিখ ।



December 12, 2022

No Comments

ভারত বিভক্ত  ভূমিকা :  ভারতবর্ষের হিন্দু-মুসলিম এবং কংগ্রেস ও মুসলিম লীগের সাম্প্রদায়িক বিরোধ ও দাঙ্গা-হাঙ্গামা ভারত বিভক্তির মূল কারণ । কংগ্রেসের মাত্রাতিরিক্ত …

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস


১১ প্রশ্ন : ১.৭। বাঙালি সংস্কৃতির সমন্বয়বাদিতা কিভাবে ঘটে বর্ণনা কর। অথবা, বাঙালি সংস্কৃতির সমন্বয়বাদিতা ঘটে কিভাবে? ব্যাখ্যা কর।



December 7, 2022

No Comments

বাঙালি সংস্কৃতির সমন্বয়বাদিতা: উত্তর :  প্রকৃতিকে জয় করে, বশীভূত করে প্রকৃতির প্রভু হয়ে মানুষ কৃত্রিমভাবে যে জীবনযাপন করে— সেটাই তার সংস্কৃতি ও …

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস


১১ প্রশ্ন : ২.৭ অখণ্ড বাংলা প্রতিষ্ঠার পরিকল্পনা কি? এটি ব্যর্থতার কারণসমূহ বিশ্লেষণ কর। অথবা, অখণ্ড স্বাধীন বাংলা গঠনের পরিকল্পনা ব্যাখ্যা কর। এ পরিকল্পনা ব্যর্থ হয়েছিল কেন?



December 7, 2022

No Comments

 উত্তর :  ভূমিকা :  ১৭৫৭ সালে পলাশি যুদ্ধের মধ্য দিয়ে ব্রিটিশরা ক্ষমতায় আসার পর প্রায় ২০০ বছর এদেশ শাসন করেছে । এ …

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস



১২ প্রশ্ন : ২.৮। ১৯৪৭ সালে ভারত স্বাধীনতা আইনের বৈশিষ্ট্যসমূহ অথবা, ১৯৪৭ সালের ভারত স্বাধীনতা আইনের প্রধান প্রধান ধারাগুলো কি ছিল তা লিখ



December 6, 2022

No Comments

উত্তর :  ভূমিকা :  ব্রিটিশ ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক ও শাসনতান্ত্রিক ইতিহাসের গতিধারায় ১৯৪৭ সালের ভারত শাসন আইন ভারতীয়দের জাতীয় জীবনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ …


১১ প্রশ্ন : ২.২। ঔপনিবেশিক শাসনামলে সাম্প্রদায়িকতার উদ্ভব ও এর ফলাফল ব্যাখ্যা কর। অথবা, ঔপনিবেশিক শাসনামলে সাম্প্রদায়িকতার উদ্ভব, বিকাশ ও এর ফলাফল ব্যাখ্যা কর। 



December 4, 2022

No Comments

ঔপনিবেশিক শাসনামল উত্তর :  ভূমিকা :  ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ শাসনের ফলেই হিন্দু-মুসলিম এ দুই সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক চিন্তার উদ্ভব হয় । ব্রিটিশ …


১১ প্রশ্ন : ২.১। বঙ্গভঙ্গ কি? বঙ্গভঙ্গের কারণ ও ফলাফল আলোচনা কর। অথবা, ১৯০৫ সালের বঙ্গভঙ্গের কারণ ও ফলাফল বর্ণনা কর।



November 24, 2022

No Comments

বঙ্গভঙ্গ  ভূমিকা :  ১৯০৫ সালের ৭ জুলাই’র বঙ্গ বিভাগ ভারতবর্ষের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাসমূহের একটি। তৎকালে বঙ্গ প্রদেশ বলতে বাংলা, বিহার, উড়িষ্যা …


১৯ প্রশ্ন : ১.৬। বাংলা ভাষার উদ্ভব ও বাংলা ভাষার ক্রমবিকাশের ধারা পর্যালোচনা কর। অথবা, বাংলা ভাষার উদ্ভব ও বিকাশ আলোচনা কর ।



November 24, 2022

No Comments

বাংলা ভাষার উদ্ভব ও বাংলা ভাষার ক্রমবিকাশের ধারা ভূমিকা : পৃথিবীতে আনুমানিক চার থেকে আট হাজারের মতো ভাষা রয়েছে । তন্মধ্যে বাংলা …


১১ প্রশ্ন : ১.৩। বাংলাদেশের অধিবাসীদের আর্থ-সামাজিক জীবনধারায় ভূ-প্রকৃতির প্রভাব আলোচনা কর। History of the emergence of independent bangladesh 2023



November 24, 2022

No Comments

বাংলাদেশের অধিবাসীদের আর্থ-সামাজিক জীবনে ভূ-প্রকৃতির প্রভাব  ভূমিকা :  প্রাকৃতিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমির দেশ এই বাংলা । সবুজ প্রান্তর, মনোরম উদার মাঠ, বহু …


Life history of Prophet Hazrat Muhammad (SM) from birth to death. Who is the best people in the world



November 23, 2022

No Comments

Who is the best people in the world The best people in the world Prophet Hazrat Muhammad (SM) Life history of Prophet …


Best VPN for android phone 2022( Top 3 Free and premium VPN)



November 22, 2022

No Comments

Free Best vpn for android phone 2022   1 .Secure VPN-Safer Internet 2. SuperVPN Fast VPN Client 3.QuickVPN This all vpn is …


স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস সর্বশেষ সাজেশনস ১৭-১০-২০২১ (BBA 1ST YEAR 100% Common)



October 16, 2022

No Comments

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস প্রশ্ন ২০২১ স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস প্রশ্ন ফাস স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস প্রশ্ন ও উত্তর ২০২১ সর্বশেষ সাজেশনস …


প্রশ্ন : ৯। সংস্কৃতির সমন্বয়বাদিতা কি? অথবা, সংস্কৃতির সমম্বয়বাদিতা বলতে কি বুঝ?



September 24, 2022

No Comments

সংস্কৃতির সমন্বয়বাদিতা হলো সংস্কৃতির অগ্রগতি বা কল্যাণ । প্রতিটি সমাজেই সংস্কৃতির সমন্বয়বাদিত বিদ্যমান। সমাজব্যবস্থায় বিভিন্ন বৈচিত্র্যের আলোকে গড়ে উঠে সংস্কৃতির সমম্বয়বাদিতা। সমাজজীবনে …


প্রশ্ন : ৬।বাংলাদেশের ভূ-প্রকৃতির বৈশিষ্ট্য সংক্ষেপে বর্ণনা কর। অথবা, বাংলার ভৌগােলিক বৈশিষ্ট্যগুলো বর্ণনা দাও?



September 23, 2022

No Comments

বাংলাদেশের ভূ-প্রকৃতির বৈশিষ্ট্য: উপমহাদেশের একটি প্রাচীন জনপদের নাম বঙ্গ। মুসলমান আমল হতে বাংলা ভাষাভাষী ভুভাগ বঙ্গ বা বাংলা নামে পরিচিত হয়। তখন …


(BBA Best suggestion 2) নিরপেক্ষ রেখার বৈশিষ্ট্যসমূহ আলােচনা কর। অথবা, নিরপেক্ষ রেখার বৈশিষ্ট্যগুলাে ব্যাখ্যা কর।



September 22, 2022

No Comments

নিরপেক্ষ রেখা এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দু দ্বারা প্রকাশিত দুটি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ থেকে ভােক্তা সম পরিমাণ সন্তুষ্টি বা উপযােগ পায়। …


(BBA Best suggestion 1) নিরপেক্ষ রেখা কী? নিরপেক্ষ রেখা বিশ্লেষণের মাধ্যমে ভােক্তার ভারসাম্য ব্যাখ্যা কর। অথবা, নিরপেক্ষ রেখার সংজ্ঞা দাও। নিরপেক্ষ রেখা বিশ্লেষণে ভােক্তার ভারসাম্য চিত্রের সাহায্যে ব্যাখ্যা কর।



September 21, 2022

No Comments

নিরপেক্ষ রেখা ও নিরপেক্ষ রেখা বিশ্লেষণ নিরপেক্ষ রেখা হলাে এমন একটি রেখা যার প্রতিটি বিন্দুতে দু’টি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ পায়। প্রতিটি …

Share post:

Subscribe

Popular

More like this
Related

প্রশ্ন ১.০৪। ইতিহাসের পরিধি ব্যাখ্যা কর । অথবা, ইতিহাসের আওতা আলোচনা কর । Best Explain the scope of history 2024

মুল বিষয়বস্তু ইতিহাসের পরিধি :১. মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তন...