প্রশ্ন ৪.০৮ পণ্য সেবা ও বাজার-এর ধারণা ব্যাখ্যা কর। 4.08 Best Explain the concepts of products, services and markets.

পণ্য সেবা ও বাজার

উত্তর : পণ্য, সেবা ও বাজার এর ধারণা নিম্নে ব্যাখ্যা করা হলো-

পণ্য সেবা ও বাজার
পণ্য সেবা ও বাজার

পণ্য:

পণ্য হচ্ছে এমন কিছু যা মানুষের প্রয়োজন ও অভাব মেটাতে পারে। যেমন- কলম, বই, ঘড়ি, ডাক্তারের পরামর্শ, উকিলের পরামর্শ ইত্যাদি। মূলত ক্রেতারা পণ্য নয় বরং পণ্যেরসুবিধা ক্রয় করে থাকে। আমরা গাড়ি ক্রয় করি যাতায়াতের সুবিধার জন্য, টেলিভিশন ক্রয় করি বিনোদনের জন্য, ফ্রিজ ক্রয় করি খাদ্য সামগ্রী সুষ্ঠুভাবে সংরক্ষণের জন্য এভাবে, আমরা প্রতিনিয়ত যা ক্রয় করি তার সবকিছু কোন না কোন প্রয়োজনের সন্তুষ্টি বিধান করে থাকে।

পণ্য সেবা ও বাজার
পণ্য সেবা ও বাজার

পরিশেষে বলা যায়, ভোক্তার প্রয়োজন ও অভাবের সন্তুষ্টি বিধানের জন্য যা কিছু মনোযোগ আকর্ষণ, ভোগ বা ব্যবহারের জন্য বাজারে উপস্থাপন করা হয় তাকেই পণ্য বলে।

পণ্য সেবা ও বাজার
পণ্য সেবা ও বাজার

সেবা:

সেবা হচ্ছে অদৃশ্যমান, অস্পর্শনীয় কিছু কার্যক্রম যা মানুষের প্রয়োজন ও অভাব মেটাতে সক্ষম, বিক্রয়ের জন্য বাজারে উপস্থাপন করা হয় এবং মালিকানার কোন পরিবর্তন আসে না। অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সেবা উৎপাদন কার্যক্রমের গুরুত্ব বৃদ্ধি পায়। হাসপাতাল, স্কুল, কলেজ, ডাক বিভাগ, ফায়ার ব্রিগেড, হোটেল, সেলুন, বিউটি পার্লার, আইনজীবি, ডাক্তার, বিভিন্ন ধরনের কোচিং ইত্যাদি সেবার প্রসার ঘটেছে।

বাজার:
পণ্য সেবা ও বাজার
পণ্য সেবা ও বাজার

লেনদেন ধারণা থেকেই বাজার ধারণার সৃষ্টি। বাজার বলতে কোন নির্দিষ্ট পণ্যের প্রকৃত ও সম্ভাব্য ক্রেতার সমষ্টিকে বুঝায়। এক্ষেত্রে কোন একটি পণ্য যারা এখন ক্রয় করে তারা হচ্ছে বর্তমান ক্রেতা এবং ভবিষ্যতে যারা ক্রয় করতে পারে তারা হচ্ছে সম্ভাব্য ক্রেতা।

পরিশেষে বলা যায়, বর্তমান ও সম্ভাব্য ক্রেতার পণ্য ও সেবার অভাব পূরণের জন্য প্রয়োজনীয় অর্থ, অর্থ খরচের ইচ্ছা এবং ক্রয়ের অধিকার থাকলে তা বাজার বলে গণ্য হয়।

গনহত্যা কাকে বলে

Share post:

Subscribe

Popular

More like this
Related