প্রশ্ন ৪.০১ পণ্য বলতে কি বুঝ? অথবা, পণ্যের সংজ্ঞা দাও। 4.01 Best Define product.

পণ্য বলতে কি বুঝ

উত্তর: ভূমিকা : ক্রেতা বা ভোক্তার দৃষ্টি আকর্ষণের জন্য যা কিছু উপস্থাপন করা হয় তাই পণ্য। পণ্যের মাধ্যমে কারবারি প্রতিষ্ঠান ভোক্তাদের সাথে সম্পর্ক স্থাপন করে এবং সেই সম্পর্ক বজায় রেখে মুনাফা অর্জনের পথ প্রসার করে।

পণ্যের সংজ্ঞা
পণ্যের সংজ্ঞা

পণ্যের সংজ্ঞা:

পণ্য বলতে আমরা সাধারণত বুঝে থাকি। কিন্তু বাজারজাতকরণের ভাষায় ‘পণ্য’ শব্দের অর্থ আরও বিস্তৃত। বাজারজাতকরণের দৃষ্টিকোণ থেকে পণ্য বলতে মানুষের প্রয়োজন মেটাতে পারে এমন বস্তুগত ও অবস্তুগত, দৃশ্যমান ও অদৃশ্যমান সকল বস্তুকে বুঝায়। পণ্য বিক্রির উদ্দেশ্য ক্রয় বা উৎপাদন করা হয়।

পণ্য বলতে কি বুঝ পণ্যের কয়েকটি জনপ্রিয় সংজ্ঞা তুলে ধরা হলো-

পণ্যের সংজ্ঞা
পণ্যের সংজ্ঞা
পণ্যের সংজ্ঞা
পণ্যের সংজ্ঞা

Philip Kotler এবং Gary Armstrong-এর মতে, “পণ্য হলো ক্রেতাদের মনোযোগ ও অধিকার অর্জনের জন্য বাজারে প্রাপ্ত বস্তু যা ব্যবহার বা ভোগের মাধ্যমে ক্রেতা তার অভাব ও চাহিদা পূরণ করতে পারে।”

Steven J. Skinner বলেন, “বিনিময়ের মাধ্যমে প্রয়োজন ও অভাব সন্তুষ্টি বিধানের জন্য অর্পণ করা হয় এমন দৃশ্যমান পণ্য, সেবা বা ধারণাকে পণ্য বলে।”

Stanton, Etzel এবং Walker-এর মতে, “পণ্য হলো দৃশ্যমান ও অদৃশ্যমান গুণাবলীর সমষ্টি যার মধ্যে মোড়কিকরণ, রং, মূল্য, মান এবং ব্রান্ডসহ বিক্রেতার সেবা ও সুনাম অন্তর্ভুক্ত থাকে।”

Mc charty বলেন, “প্রতিষ্ঠান কর্তৃক বিক্রয়যোগ্য ও জনগণের চাহিদা পূরণে ক্ষমতাসম্পন্ন বস্তুকে পণ্য বলে।”

পণ্যের সংজ্ঞা
পণ্যের সংজ্ঞা

অধ্যাপক হ্যানসনের মতে, “ক্রেতা কিছু ক্রয়ের মাধ্যমে যে বস্তুগত ও মনস্তাত্ত্বিক সন্তুটি লাভ করে তার সমাহারকে পণ্য বলে।”

উপসংহার: উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, বিষয়ে মানুষের সন্তুষ্টি বিধান করতে পারে এরূপ দৃশ্যমান ও অদৃশ্যমান সব পণ্যের অন্তর্ভুক্ত। যেমন পণ্য-দ্রব্য, সেবা, অভিজ্ঞতা, ঘটনা, স্থান, প্রতিষ্ঠান ইত্যাদি।

পণ্যের স্তর সমূহ আলোচনা কর

Share post:

Subscribe

Popular

More like this
Related