প্রশ্ন ৪.০৩ পণ্যের শ্রেণীবিভাগের ভিত্তিগুলো বর্ণনা কর। 4.3 Best Describe the bases of product classification.

পণ্যের শ্রেণীবিভাগ:

উত্তর: ভূমিকা: পণ্যের মান, গুণ, প্রকৃতি, বৈশিষ্ট্য, চাহিদা ও ব্যবহারিক ক্ষেত্রে তারতম্য থাকার কারণে পণ্যকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করা হয়। এ সব বিভক্তির মূল উদ্দেশ্য হলো সার্থক বাজারজাত করা। যে সকল বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে শ্রেণীবিন্যাস করা হয় সেগুলো হলো নিম্নরূপ:

বৈশিষ্ট্যের শ্রণীবিন্যাস

১. উৎপাদনের উৎস: উৎপাদনের উৎস অনুসারে পণ্য বিভিন্নভাবে বিন্যস্ত। যেমন- কৃষিজাত পণ্য, শিল্পজাত পণ্য, ভোগ্য পণ্য ইত্যাদি।

পণ্যের শ্রেণীবিভাগ:
পণ্যের ‘শ্রেণীবিভাগ:

২. উৎপাদনের পরিমাণ: পণ্য উৎপাদনের পরিমাণের উপর ভিত্তি করেও পণ্যের শ্রেণীবিন্যাস করা হয়। বৃহদায়তন উৎপাদনের ক্ষেত্রে এক ধরনের এবং ক্ষুদ্রায়তন উৎপাদনের ক্ষেত্রে অন্য ধরনের শ্রেণীবিভাগ করা হয়।

৩. পণ্যের ব্যবহার: পণ্যের ব্যবহারের তারতম্যের উপর ভিত্তি করেও পণ্যের শ্রেণীবিন্যাস করা হয়। যেমন- পণ্যটি শিল্প পণ্য হবে, না ভোগ্য পণ্য হবে সেটির উপর ভিত্তি করে পণ্যের শ্রেণীবিন্যাস করা হয়।

পণ্যের শ্রেণীবিভাগ:
পণ্যের শ্রেণীবিভাগ:

৪. ভোগের হার: পণ্যের ভোগের হারের উপর ভিত্তি করে পণ্যকে শ্রেণীবিন্যাস করা হয়। কারণ কোন পণ্য বেশি ভোগ্য হয়, আবার কোন পণ্য কম ভোগ্য হয়।

১৫. ভোক্তাদের ক্রয় অভ্যাস: পণ্যের শ্রেণীবিন্যাসের ক্ষেত্রে এটিকে অন্যতম নিয়ামক হিসেবে ব্যবহার করা হয়। ক্রেতাদের ক্রয় অভ্যাসের আলোকে পণ্যকে বাজারজাতকরণ বা শপিং পণ্য, সুবিধা পণ্য, বিশিষ্ট পণ্য, অযাচিত পণ্য প্রভৃতি শ্রেণীভেদ করা হয়।

৬. ক্রয়ের উৎস: পণ্য ক্রয়ের উৎসের উপর ভিত্তি করেও – পণ্যের শ্রেণীবিন্যাস করা হয়। ক্রেতারা পণ্যটি দোকানে গিয়ে ক্রয় করতে পারে, মার্কেটে গিয়ে কিংবা বাড়িতে বসেও ক্রয় করতে পারে।

পণ্যের শ্রেণীবিভাগ:
পণ্যের শ্রেণীবিভাগ:

৭. পণ্যের প্রকৃতি: পণ্যের প্রকৃতি কেমন তার উপর ভিত্তি করে পণ্যের শ্রেণীবিন্যাস করা হয়। যেমন- পণ্য পচনশীল, ভঙ্গুর, হালকা, ভারী প্রভৃতি হতে পারে।নীল

৮. প্রয়োগ ও মূল্যমান: পণ্যের প্রয়োগ ও মূল্যমানের উপর উপর ভিত্তি করেও পণ্যের শ্রেণীবিভাগ করা হয়। শিল্প পণ্য সাধারণত উৎপাদন পদ্ধতির কোন্ স্তরে পণ্য আছে এবং মূল্যমান ক্রম না বেশি তার বিবেচনা করে শ্রেণীবিন্যাস করা হয়।

পণ্যের শ্রেণীবিভাগ:
পণ্যের শ্রেণীবিভাগ:

৯. বাজারজাতকরণ বৈশিষ্ট্য: পণ্যের বাজারজাতকরণ বৈশিষ্ট্যের উপর ভিত্তি করেও পণ্যের শ্রেণীবিন্যাস করা হয়। কারণ এক এক পণ্যের বাজারজাতকরণ বৈশিষ্ট্য এক এক রকম।

১০. পণ্যের স্থায়িত্ব : পণ্যের স্থায়িত্বের উপর ভিত্তি করেও পণ্যের শ্রেণীবিন্যাস করা হয়। যেমন- অস্থায়ী পণ্য, স্থায়ী পণ্য, সেবা পণ্য ইত্যাদি।

উপসংহার: উল্লিখিত ভিত্তিগুলোর উপর পণ্যের শ্রেণীবিন্যাস নির্ভরশীল। তবে একটি পণ্যের শ্রেণীবিন্যাসের একাধিক ভিত্তি বিবেচনা করে পণ্যের শ্রেণীবিন্যাস করা বাঞ্ছনীয়।

সকল চাকরির বইয়ের PDF

Share post:

Subscribe

Popular

More like this
Related