প্রশ্ন: ১৯। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা লিখ ।অথবা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে নারী সমাজের অবদান মূল্যায়ন কর ।Write the role of women in Bangladesh in the liberation war of 1971. best description ||

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা লিখ ।অথবা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে নারী সমাজের অবদান মূল্যায়ন কর ।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা
মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা

উত্তর : ভূমিকা :

আবহমানকাল ধরে বাংলার ইতিহাস ঐতিহ্যে নারীসমাজ একটি বিশেষ স্থান দখল করে আছে। বাংলার সংস্কৃতি ও সাংস্কৃতিক পরিমণ্ডলেও নারীর বিশেষ অবদান যেমন রয়েছে, তেমনি অবদান রয়েছে আন্দোলন ও সংগ্রামে। প্রাচীনকাল থেকেই এই ভূখণ্ডে নারীসমাজ বিভিন্ন আন্দোলনে যুক্ত থেকে আন্দোলন-সংগ্রামকে সফল করেছে ।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধেও এদেশের নারীসমাজের ভূমিকা ছিল বিশেষভাবে উল্লেখযোগ্য।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে নারীর ভূমিকা :

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলার নারীসমাজ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। অনেকে অস্ত্র হাতে যুদ্ধের ময়দানে নেমে পড়েন, আবার অনেকে পরোক্ষভাবে মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করতে থাকেন।

নিম্নে মুক্তিযুদ্ধে নারীসমাজের ভূমিকা সংক্ষেপে তুলে ধরা হলো :


১. রণাঙ্গনে নারী :

বাংলার নারীসমাজও পুরুষের সাথে সশস্ত্র অবস্থায় যুদ্ধের ময়দানে নেমে পড়ে। অনেকে গুপ্তঘাতকের মতো করে শত্রু নিধন করেন আবার অনেকে সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করেছেন। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য তারামন বিবি ও ডা. সেতারা বেগম বীর প্রতীক খেতাবে ভূষিত হন।

২. অস্ত্র বহনে নারী :

অনেক নারী সরাসরি মুক্তিযুদ্ধের ময়দানে সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করেন নি ঠিকই কিন্তু তারা জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধের সরঞ্জাম ও অস্ত্র বহন করতেন। অনেক সময় তারা ছদ্মবেশে এ কাজ করতেন ।

৩. মুক্তিযোদ্ধাদের আশ্রয় ও খাদ্য প্রদান :

মহান মুক্তিযুদ্ধ চলাকালে যোদ্ধাদের বিশ্রামের জন্য নিরাপদ আশ্রয় ও খাদ্য অত্যন্ত জরুরি ছিল। সেই সংকটকালে গ্রামবাংলার নারীসমাজ এই গুরুদায়িত্ব পালন করেছিল। তারা শুধুমাত্র আশ্রয় ও খাদ্যই নয়; বরং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ও সেবা-শুশ্রূষা দিয়ে তাদের সুস্থ করে তোলেন।

৪. ছদ্মবেশে তথ্য সংগ্রহ :

এদেশ দ্রুত স্বাধীন করতে এবং মুক্তিযোদ্ধাদের সাহায্য সহযোগিতা করতে অনেক নারী ছদ্মবেশে তথ্য সংগ্রহ করে বেড়াতেন । তারা গুরুত্বপূর্ণ তথ্যাবলি মুক্তিযোদ্ধাদের কাছে পৌঁছে দিতেন।

৫. মুক্তিযুদ্ধের প্রচার-প্রচারণা :

নারীদের বিভিন্ন সংগঠন ও সংস্থার সাথে সাথে ব্যক্তি পর্যায়ে অনেক নারী মুক্তিযুদ্ধের পক্ষে প্রচার-প্রচারণা শুরু করে দেন। দেশের ভিতর এবং বহির্বিশ্বে এই প্রচারণা চালানো হয়। বিভিন্ন মিডিয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে এই প্রচারণা চালানো হয়। এর ফলে দেশের মানুষ ও বিশ্ববিবেক পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠে।

৬. দেশের জন্য সন্তান উৎসর্গ :

নিজের গর্ভের সন্তান নারীর সবচেয়ে বড় ধন। সেই অমূল্য ধনকে দেশের জন্য উৎসর্গ করতে বাংলার নারীসমাজ এতটুকু পিছপা হয় নি। মা তার সন্তানের হাতে অস্ত্র তুলে দিয়ে যুদ্ধে যাওয়ার নির্দেশ দিয়েছেন । সন্তানের মায়ার চেয়ে দেশকে বড় করে দেখেছে বাংলার নারীসমাজ।

৭. দেশের জন্য আত্মোৎসর্গ :

বাংলার নারীসমাজ দেশের জন্য আত্মোৎসর্গ পর্যন্ত করেছে। লক্ষ লক্ষ নারী তাদের সম্ভ্রম হারিয়েছিলেন মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে। অনেকে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের হাতে প্রাণ হারিয়েছিলেন।

উপসংহার :

পরিশেষে বলা যায় যে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নারীর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। মুক্তিযুদ্ধে তাদের দুর্বার উপস্থিতি লক্ষণীয়। মুক্তিযুদ্ধের সময় তারা সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করেছেন, নেতৃত্ব দিয়েছেন, গেরিলা তৎপরতা চালিয়েছেন, যুদ্ধে আহত হয়েছেন এবং অকাতরে প্রাণ দিয়েছেন। একথা অনস্বীকার্য যে, মুক্তিযুদ্ধে বাঙালি নারীদের পাশাপাশি আদিবাসী নারীরাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf :

দয়া করে ১ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষন এর মধ্যে আপনাকে ডাউনলোড পেইজ এ নিয়ে যাওয়া হবে। আপনাকে নিয়ে যাওয়ার পর আপনাকে হবে এই পেইজে ডাউনলোড লিংক দেওয়া হবে তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন।
ধন্যবাদ। আরো অন্যান্য বই গুলো নেওয়ার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।
ধন্যবাদ আপনাকে

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নারীদের ভূমিকা কতটা ছিল ?

আপনি আমাদের ওয়েব সাইটে সকল রকমের pdf পাবেন। পড়াশুনার জন্য সকল ধরনের বই আমরা দিয়ে থাকি ফ্রিতে। তাই আর দেরি নাহ করে আমাদের ফেইসবুক পেইজ এ যুক্ত হয়ে যান। যেকোন সমস্যায় শুধু একটা ম্যাসেজ দিবেন। সাথে সাথে আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করা হবে ইনশাআল্লাহ।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা
মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা

মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা নিয়ে কন্টেন্ট টি কেমন লাগলো? আপনিও চাইলে আমাদের জন্য কন্টেন্ট লিখতে পারেন।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা এটি কেমন লাগলো অবশ্যই জানাবেন।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা
মুক্তিযুদ্ধে বাংলাদেশের নারীদের ভূমিকা

Share post:

Subscribe

Popular

More like this
Related