প্রশ্ন : ৪। ১৯৬৯ সালের গণ অভ্যুত্থানের লক্ষ্য আলোচনা কর। অথবা, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের লক্ষ্য ও উদ্দেশ্য কি ছিল?

0
626

গণ অভ্যুত্থানের লক্ষ্য:

উত্তর : ভূমিকা : পাকিস্তানের শাসনতান্ত্রিক ইতিহাসে ৬৯-এর গণঅভ্যুত্থান একটি উল্লেখযোগ্য অধ্যায়। ১৯৬৮ সালের নভেম্বর থেকে ১৯৬৯ সালের মার্চ মাস পর্যন্ত সমগ্র পাকিস্তানে জেনারেল আইয়ুব এর একনায়কতান্ত্রিক স্বেচ্ছাচারী শাসনের বিরুদ্ধে নজিরবিহীন গণঅভ্যুত্থান সংঘটিত হয়।

১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে পূর্ব বাংলার উপর জাতিগত নিপীড়ন, স্বৈরাচার, অভ্যন্তরীণ উপনিবেশ স্থাপন ইত্যাদির বিরুদ্ধে বিস্ফোরণ ঘটে ১৯৪৮-৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে।

এর পরের বিস্ফোরণ ছিল ১৯৫৪ সালের নির্বাচনে শাসক মুসলিম লীগের ভরাডুবির মাধ্যমে। ১৯৬৯-এর গণঅভ্যুত্থান ছিল সব ধরনের গণতান্ত্রিক চেতনা ও আন্দোলনের ইতিহাসে এক দেশ কাঁপানো সংগ্রাম ।

৬৯-এর গণঅভ্যুত্থানের লক্ষ্য ও উদ্দেশ্য : ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল বিবিধ নিম্নে এ লক্ষ্য ও

উদ্দেশ্যগুলো উল্লেখ করা হলো :

১. বৈষম্য দূরীকরণ : ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অন্যতম প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য ছিল পাকিস্তানের উভয় অংশের মধ্যে বিরাজমান বৈষম্য দূরীকরণ।

২. গণতন্ত্রের পূর্ণ বাস্তবায়ন : ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য ছিল গণতন্ত্রের পূর্ণ
বাস্তবায়ন করা ।

৩. আমলাতন্ত্রের কর্তৃত্ব হ্রাস করা : সামরিক ও বেসামরিক আমলাতন্ত্রের কর্তৃত্ব হ্রাস করা ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল।

৪. গণবিরোধী ও অশুভ শক্তির মূলোৎপাটন করা : ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য ও উদ্দেশ্য ছিল সকল গণবিরোধী ও অশুভ শক্তির মূলোৎপাটন করা ।

৫. স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা করা : ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য ছিল স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা করা ৷

৬. মিথ্যা মামলা প্রত্যাহারে বাধ্য করা : ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য ছিল সকল মিথ্যা মামলা প্রত্যাহারে বাধ্য করা।

৭. রাজবন্দীদের মুক্ত করা : ৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য ছিল সকল রাজবন্দিদের মুক্তি দিতে বাধ্য করা ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উল্লিখিত লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে ‘৬৯-এর গণঅভ্যুত্থান সংঘটিত হয়। মূলত ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে সামরিক শাসক ইয়াহিয়া খান সকল রাজবন্দিদের মুক্তি দেন এবং ১৯৭০ সালে পাকিস্তানের সাধারণ নির্বাচন দিতে বাধ্য হন।