প্রশ্ন : ৬। গণহত্যা কি?অথবা, গণহত্যা কাকে বলে?

0

গণহত্যা কি :

উত্তর : ভূমিকা : যেসব ঘটনা আজো বাঙালির হৃদয়কে তাড়িয়ে বেড়ায়, তাদের মধ্যে অন্যতম হলো মুক্তিযুদ্ধকালীন গণহত্যা। ১৯৭১ সালে পাকবাহিনী এদেশের নিরীহ, নিরস্ত্র মানুষকে নিধন করতে যে হত্যাযজ্ঞ চালায়, তা গণহত্যা নামে পরিচিত।

পাকিস্তানি শাসকগোষ্ঠী এদেশের আবাল-বৃদ্ধ-বনিতা সকলকে নিশ্চিহ্ন করার জন্য ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে গণহত্যা চালায়, যা বাংলার ইতিহাসে একটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকরে।

গণহত্যা : গণহত্যা এর ইংরেজি প্রতিশব্দ Genocide যার একটি বহুমাত্রিক অর্থ রয়েছে। জন বলতে এক বা একাধিক মানুষকে বুঝায়, তেমনি গণ বলতে বহুসংখ্যক মানুষসহ একটি শ্রেণী, সম্প্রদায় তথা সমষ্টিকে বুঝায়। আর এই বহুসংখ্যক মানুষকে হত্যা বা পরিকল্পিত হত্যাকে গণহত্যা বলা হয়।

তবে আইনগতভাবে এটি তখনই গণহত্যা বলে বিবেচিত হবে, যখন কোনো জাতি, গোষ্ঠী, গোত্র, সম্প্রদায় বা বিশেষ ধর্মাবলম্বীকে পূর্ব পরিকল্পিতভাবে নিশ্চিহ্ন করার প্রমাণ নিশ্চিত করা যাবে। জেনেভা কনভেনশন অনুসারে গণহত্যা বলতে সমষ্টির বিনাশ ও অভিপ্রায়কে বুঝায়।

এ গণহত্যা এমন কর্মকাণ্ড, যার মাধ্যমে একটি জাতি, ধর্মীয় সম্প্রদায় বা নৃতাত্ত্বিক গোষ্ঠীকে সম্পূর্ণ বা আংশিকভাবে নিশ্চিহ্ন করা হয় এবং এ সংক্রান্ত অভিপ্রায় ব্যক্ত করা হয়। আবার গণহত্যা বলতে বুঝায় এমন এক ধরনের হত্যাযজ্ঞ যেখানে সকল ধরনের মানবিকতা, মূল্যবোধ রহিত করে একটি নির্দিষ্ট সম্প্রদায় বা জাতির মানুষকে হত্যা করা হয়।

১৯৭১ সালে পাকিস্তানিরা বাংলার মানুষকে নিশ্চিহ্ন করার জন্য যে হত্যাযজ্ঞ চালিয়েছিল তা গণহত্যা নামে পরিচিত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গণহত্যা হলো এমন এক কর্মকাণ্ড যেখানে সকল প্রকার মানবিকতা ও নৈতিকতা বিসর্জন দিয়ে একটি নির্দিষ্ট শ্রেণী, গোষ্ঠী বা জাতিকে মুছে ফেলার জন্য হত্যাযজ্ঞ চালানো হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী পূর্ববাংলার নিরীহ জনগণের নিধনের জন্য যে হত্যাযজ্ঞ চালায় তা গণহত্যা নামে পরিচিত ।

গণহত্যা নিয়ে BBC

প্রশ্ন : ৬। গণহত্যা কি?অথবা, গণহত্যা কাকে বলে?

প্রশ্ন : ৬। গণহত্যা কি?অথবা, গণহত্যা কাকে বলে?