প্রশ্ন ॥৩.০৬। ব্যবসার ক্রেতা আচরণ প্রক্রিয়ার ধাপগুলো আলোচনা কর।

প্রশ্ন ॥৩.০৬। ব্যবসার ক্রেতা আচরণ প্রক্রিয়ার ধাপগুলো আলোচনা কর।

উত্তর : ভূমিকা : ব্যক্তিগত বা পারিবারিক ক্রেতার ক্রয় আচরণ এবং ব্যবসায় ক্রেতার দ্বারা আচরণ প্রায় এই রকম হলেও ব্যবসায় ক্রেতার আচরণ প্রক্রিয়ার ক্ষেত্রে একটি ভিন্নতা পরিলক্ষিত হয়। ব্যবসায় ক্রেতার আচরণ প্রক্রিয়া ধাপ বা পর্যায়ের মাধ্যমে সম্পাদিত হয়।
ব্যবসায় ক্রেতা আচরণ প্রক্রিয়ার ধাপসমূহ : ব্যবসায় ক্রেতা আচরণ প্রক্রিয়া মূলত আটটি ধাপ বা পর্যায়ের মধ্যে পরিচালিত হয় ।
যথা-

১. সমস্যা বন্টকরণ : ব্যবসায় ক্রেতা আচরণ প্রক্রিয়ার প্রথম ধাপ বা স্তর হচ্ছে সমস্যা বা প্রয়োজন বণ্টকরণ। ক্রেতার এরূপ প্রয়োজন বা সমস্যা অভ্যন্তরীণ বা বহ্যিক উদ্দীপকের সাহায্যে সৃষ্টি হয়ে থাকে।

২. প্রয়োজনের বর্ণনা : এ পর্যায়ে ব্যবসায় ক্রেতা তার প্রয়োজনের আলোকে পণ্যের বৈশিষ্ট্য, গুনাগুণ, পরিমান ইত্যাদি সম্পর্কে একটি সাধারণ বিবৃতি বা বর্ণনা প্রস্তুত করে ।

৩. পণ্য মান নির্ধারণ : এ পর্যায়ে ব্যবসায় ক্রেতা পণ্যের সর্বোচ্চ প্রযুক্তিগত মান নির্দিষ্ট করে এবং ক্রয়ের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহন করে থাকে ।

৪. সরবরাহকারী নির্দিষ্টকরণ : এ পর্যায়ে ব্যবসায় ক্রেতা পণ্য দ্রব্য সরাসরি ক্রয় করা সম্ভব না হলে যাগ্য গুণ সরবরাহকারীর মাধ্যমে পর্ণ ক্রয়ের চেষ্টা করে এবং সরবরাহকরী নির্দিষ্ট করে।

৫. প্রস্তাব/ দরপত্র আহবান : ব্যবসায় ক্রেতাগণ এ পর্যায়ে পণ্য ক্রয়ের জন্য যোগ্যতা সরবরাহকারীগণের নিকট থেকে প্রস্তাব বা দরপত্র আহবান করে।

৬. সরবরাহকারী অনুসন্ধান : এ স্তরে ব্যবসায় ক্রেতা পণ্য ক্রয়ের উদ্দেশ্যে সবচেয়ে উপযুক্ত সরবরাহকারি খুঁজে বেড়ায় বা অনুসন্ধান করে।

৭. ক্রয় আদেশ নির্দিষ্টকরণ: ক্রয় আদেশ নির্দিষ্ট করা বলতে ব্যবসায় ক্রেতাগণ এ পর্যায়ে অর্ডার রুটিন প্রস্তুতে করে বিভিন্ন ক্রয় শর্ত নির্দিষ্ট করে সরবরাহকারিকে ক্রয় আদেশ প্রদান করে ।

৮. কার্যক্রম পর্যালোচনা : ব্যবসায় ক্রেতা ক্রয় আচরণ প্রক্রিয়ার সর্বশেষ ধাপ বা স্তর হচ্ছে কার্যক্রম পর্যালোচনা করা। এ স্তরে ক্রেতাগণ সরবরাহকারিদের সঠিক কার্যক্রম পর্যালোচনা এবং মূল্যায়ন করে।

উপসংহার : উপরোক্ত আলোচনার শেষে বলা যায় যে, ব্যবসায় ক্রেতাগণ সাধারণত উল্লিখিত আটটি ধাপ অনুসরণ করে তাদের ক্রয় প্রক্রিয়া সম্পাদন করে। তবে ক্ষেত্র বিশেষে ক্রয়, প্রক্রিয়ের ধাপের সংখ্যা কম বা বেশি হতে পারে।