প্রশ্ন|১.০২| ব্যুৎপত্তিগত অর্থে ইতিহাস বলতে কি বুঝায় ? অথবা, ইতিহাস শব্দের উৎপত্তি আলোচনা করা হলো ৷

ব্যুৎপত্তিগত অর্থে ইতিহাস বলতে কি বুঝায় ?

উত্তর : ভূমিকা : পৃথিবীতে মানুষের আগমন ও ক্রমবিবর্তন, সভ্যতার ক্রমবিকাশ এবং সমাজ ও রাষ্ট্রের আদ্য পান্তের বিত্তাকর্ষক ও প্রামাণ্য সমীক্ষা হলো ইতিহাস। একটি মানুষের জীবনে, একটি পরিবারে, একটি সমাজ, একটি রাষ্ট্রে এমন কি বিশ্বব্রহ্মান্ডের যেকোনো স্থানে সংঘটিত ও প্রামাণ্য তথ্যের ভিত্তিতে লিখিত ঘটনাসমূহের ধারাবাহিক সডিয়ান হলো ইতিহাস । ইতিহাস ব্যতীত কোনো ব্যক্তি, বিষয় ও জাতি কল্পনা করা যায় না ।

ইতিহাসের ব্যুৎপত্তিগত অর্থ :

history
ইতিহাস বলতে কি বুঝায়

বাংলায় ইতিহাস ঐতিহ্য শব্দ হতে এসেছে যার অর্থ হচ্ছে অতীতে যা ঘটেছে। কিন্তু ইতিহাস হিস্ট্রির প্রতিশব্দ রূপে আমরা সাধারণত ব্যবহার করে থাকি । হিস্ট্রি মূলত গ্রিক শব্দ যার আভিধনিক অর্থ হলো গবেষণা বা অনুসন্ধান।

গ্রিক ঐতিহাসিক হেরোডোটাস সর্বপ্রথম তার গবেষণা কর্মের নামকরণে শব্দটি ব্যবহার করেন এবং আজ পর্যন্ত বিষয়টি এ নামেই পরিচিত হয়ে আসছে। বলতে গেলে ইতিহাস বিষয়ক পঠনপাঠনে উপর্যুক্ত শব্দটি সর্বপ্রথম ব্যবহার করে আজও তিনি ইতিহাসের জনক হিসেবে খ্যাত হয়ে আছেন । উল্লেখ্য তিনি সর্বপ্রথম মানুষের অতীত কার্যক্রমের তথ্যনির্ভর বিবরণকে শুধু History বলে অভিহিত করেননি, বরং তিনি সর্বপ্রথম রীতি সিদ্ধভাবে ইতিহাস চর্চার সূত্রপাত করেন। এজন্যও তাকে ইতিহাসের জনক বলে আখ্যায়িত করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, হিরোডোটাসের কৃতিত্ত্ব হলো তিনি তাঁর ইতিহাস জাতীয় গবেষণা কর্মের ধরন ও চরিত্র বুঝতে গিয়ে সর্বপ্রথম History শব্দটি চয়ন করে শিরোনামে ব্যবহার করেন। এরপর থেকে সাহিত্য ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয় এবং আজও ইতিহাস গবেষণার সাথে History শব্দটি সংশ্লিষ্ট আছে এবং ভবিষ্যতেও থাকবে।

Share post:

Subscribe

Popular

More like this
Related

প্রশ্ন ১.০৪। ইতিহাসের পরিধি ব্যাখ্যা কর । অথবা, ইতিহাসের আওতা আলোচনা কর । Best Explain the scope of history 2024

মুল বিষয়বস্তু ইতিহাসের পরিধি :১. মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তন...

প্রশ্ন ॥১.০১। ইতিহাসের সংজ্ঞা দাও ।অথবা, ইতিহাস কি? ইতিহাস বলতে কি বোঝায়?

ইতিহাসের সংজ্ঞা দাও ।অথবা, ইতিহাস কি?উত্তর : ভূমিকা :...