প্রশ্ন ১.০৫॥ ইতিহাসের বিষয়বস্তু উল্লেখ কর। অথবা, ইতিহাসের বিষয়বস্তু সংক্ষেপে লিখ ৷

উত্তর : ভূমিকা : মানুষ, তার সমাজ ও মানুষ কর্তৃক সম্পাদিত অতীত কর্মের প্রামাণ্য দলিল হলো ইতিহাস । ইতিহাস মানবজাতির ক্রমবিবর্তনের যাবতীয় কর্মকাণ্ডকে সঠিক ও সুবিন্যস্তভাবে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরে। এর বিষয়বস্তু অন্যান্য বিষয়ের চেয়ে অনেক ব্যাপক ও সুদূরপ্রসারী। প্রকৃতপক্ষে, মানুষ কর্তৃক অবলম্বিত রচিত, সৃষ্ট, নির্মিত আবিষ্কৃত বিবৃত্ত ধ্বংসপ্রাপ্ত এক ঐতিহাসিক কর্তৃক ঐ বিষয়ের উপর যথাযথভাবে লিখিত সকল অতীতই ইতিহাসের বিষয়বস্তু ।
কে ইতিহাসের বিষয়বস্তু :

ইতিহাসের বিষয়বস্তু নিচে আলোচনা করা হলো :


১. মানুষের উৎপত্তি ও বিবর্তন :

ইতিহাসের বিষয়বস্তু হিসেবে সর্বাগ্রে মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তনকে উল্লেখ করা যায়। কখন কীভাবে মানুষের উৎপত্তি হলো এবং কোনো কোনো পরিবর্তনের মধ্য দিয়ে মানুষ আজ বর্তমান পর্যায়ে এসে পৌঁছেছে তা ইতিহাসের বিশেষ উপজীব্য ।

২. ভূ-প্রকৃতি ও পরিবেশ :

ইতিহাসের গুরুত্ব বিষয়বস্তুর মধ্যে ভূ-প্রকৃতি ও পরিবেশ বিশেষ উল্লেখযোগ্য। মানুষ ও তার বিভিন্ন পরিবেশের সাথে অবিরত সংগ্রামই হলো ইতিহাসের মূলভিত্তি। এক কথায় মানুষ ও তার পরিবেশ হলো ইতিহাসের মূলকথা। প্রাকৃতিক পরিবেশ মানুষের জীবনধারণ প্রণালি, রাজনীতি ও সভ্যতাকে কীরূপে প্রভাবিত করে তা ইতিহাসের আলোচ্য বিষয়

৩. অর্থনৈতিক প্রভাব ও সংগঠন :

অর্থসম্পদ মানুষের জীবনের বিশেষ প্রয়োজনীয় দিক। বেঁচে থাকার প্রয়োজনীয় ইহা মানুষের ইতিহাসের গতিকে নানাভাবে প্রভাবিত করে। মধ্যযুগের গিল্ড প্রথা, মধ্যযুগের ইউরোপে ব্যবসা-বাণিজ্যের উদ্ভব ও সামন্ততান্ত্রিক অর্থনীতি প্রভৃতি ইতিহাসের বিষয়বস্তু।

৪. অতীতের রাজনৈতিক ব্যক্তিত্ব ও কর্মকাণ্ড :

ইংরেজ ঐতিহাসিক Freeman ইতিহাসকে Past politics বলে অভিহিত করেন। তাহলে তার দৃষ্টিকোণ থেকে দেখা যায়, অতীতের সকল রাজী-বাদশাহ, সুলতান, সম্রাট, গভর্নর প্রমুখ রাজনৈতিক ব্যক্তিবর্গ ইতিহাসের আলোচ্য বিষয়ের অন্তর্ভুক্ত।

৫. নদনদী ও সমুদ্র :

নদনদী ও সাগর-মহাসাগর ইতিহাসের নদ-নদী ও সাগর-মহাসাগর এবং ইতিহাসের বিষয়বস্তু হতে পারে। নীলনদের তীরে মিশরীয় সভ্যতা, টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর তীরে মেসোপটেমীয় সভ্যতা গড়ে উঠে। এগুলো হাতহাসের বিষয়বস্তুর অন্তর্গত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানব সভ্যতার | অগ্রগতির ক্ষেত্রে যুগের পর যুগ ধরে বর্তমান কাল পর্যন্ত মানুষ কিভাবে অগ্রসর হয়েছে তার ধারাবাহিক বিবরণই হলো ইতিহাসের বিষয়বস্তু। তবে ইতিহাসের বিষয়বস্তু নিয়ে অনেক সময় মত | বিরোধ দেখা দিলেও এর বিষয়বস্তু যে মানবীয়, দানবীয় অতিমানবীয়ও নয়, সে বিষয়ে দ্বিমতের কোনো অবকাশ নেই।

ইতিহাস কি

আমাদে ফেইসবুক পেইজ Lakhokonthe Education

Share post:

Subscribe

Popular

More like this
Related

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪ | Best Class 7 Science Exercise Book Guide PDF Download 

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪...