প্রশ্ন ১.০৪। ইতিহাসের পরিধি ব্যাখ্যা কর । অথবা, ইতিহাসের আওতা আলোচনা কর । Best Explain the scope of history 2024

উত্তর : ভূমিকা : প্রাচীনকালে ইতিহাস বলতে বুঝানো হতো কোনো দেশ, সমাজ বা সাম্রাজ্যের উত্থানপতনের বর্ণনাকে। বিভিন্ন যুগে বিভিন্ন রাজা-বাদশার শাসনকাল, সিংহাসনের উত্তরাধিকার, যুদ্ধ, সন্ধি, দিন-তারিখ, চুক্তি, চুক্তিভঙ্গ ইত্যাদি হচ্ছে ঐতিহ্যবাহী ইতিহাসের আলোচ্য বিষয়। মানুষ তার সমাজ ও মানুষ কর্তৃক সম্পাদিত অতীত কর্মের প্রামাণ্য দলিল হচ্ছে ইতিহাস ।

history
ইতিহাসের পরিধি

ইতিহাসের পরিধি :

ইতিহাস রচনার ক্ষেত্রে একজন ঐতিহাসিক যে পরিধিগুলোর উপর জোর দিয়ে থাকেন সেগুলো নিম্নে আলোচনা করা হলো :

১. মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তন :

ইতিহাসের পরিধি হিসেবে মানুষের উৎপত্তি ও ক্রমবিবর্তন অন্তর্ভুক্ত। বিভিন্ন এলাকায় প্রাপ্ত প্রত্নতাত্ত্বিক নির্দেশন বিশেষ করে মানবজীবন থেকে মানব বিবর্তনের ইতিহাস পাওয়া যায় ।

২. সভ্যতার ক্রমবিবর্তন :

সভ্যতা হলো অপেক্ষাকৃত অগ্রসর সংস্কৃতি সম্পন্ন সমাজ যেখানে বস্তুগত সংস্কৃতির আধিক্য ও মননশীন চিন্তার লালন ও বিকাশ করা হয়। সে সভ্যতাসমূহ কোথায় কিভাবে কখন গড়ে উঠেছিল তাও ইতিহাসের বিষয়বস্তু ।

৩. যুগ বিভাজন :

ইতিহাস যেহেতু অতীতের ঘটনার সমাহার, তাই বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো বিজ্ঞানসম্মত ব্যাখ্যা সাপেক্ষে মানব ইতিহাসকে বিভিন্ন আবিষ্কারের প্রেক্ষিতে প্রস্তর যুগ তাম্র যুগ, ব্রোঞ্জ যুগ, লৌহ যুগসহ বিভিন্ন যুগে ভাগ করে আলোচনা করা হয় ।

৪. শাসনতান্ত্রিক ক্রমবিবর্তন :

ইতিহাসের অন্যতম বিষয়বস্তু হলো পৃথিবীর বিভিন্ন সমাজের, দেশের ও অঞ্চপের শাসনব্যবস্থা। সেটা কি একনায়কতান্ত্রিক, না রাজতান্ত্রিক না অন্য কোনো ব্যবস্থায় তার বর্ণনা ।

৫. ধর্মীয় ক্রমবিকাশ :

ধর্ম হলো মানুষের চাইতে উচ্চভর শক্তিতে বিশ্বাস এবং সে শক্তির আরাধনা। সমাজের রীতিনীতি ও জীবনধারার উপর ধর্মীয় সংস্কৃতির প্রভাব বিবেচ্য। এ ধর্মগুলোর উৎপত্তি ক্রমবিকাশ এক ধর্মের প্রভাব ও ইতিহাসের আলোচ্য বিষয়।

৬. সংস্কার ও সংস্কারক :

সংস্কারের মাধ্যমে কোনো সমাজের অভ্যন্তরস্থ বিভিন্ন অপসংস্কৃতি তথা ভ্রান্ত ধারণা ও বিশ্বাসের পরিবর্তন ঘটে। তেমনি সে সংস্কারের যারা অগ্রপথিক তাদের কার্যক্রমও ইতিহাস বিশেষভাবে মূল্যায়ন করে থাকে।

৭. উত্থানপতন :

কোনো জাতির উত্থানপতন বলতে মূলত শাসনতান্ত্রিক বিভিন্ন পরিবর্তনকেই ইঙ্গিত করে। কিন্তু ইতিহাসের মধ্যে কোনো সভ্যতার উত্থানপতন এবং পরিবর্তনও এর অন্তর্ভুক্ত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানব কর্মকাণ্ডের সফলতা ও ব্যর্থতার বিশ্লেষণাত্মক বিবরণই হলো ইতিহাস। মানব সভ্যতার সূচনালগ্ন থেকে বর্তমানকাল পর্যন্ত মানুষের যাবতীয় কর্মকাণ্ডই ইতিহাসের পরিধির আওতাভুক্ত।

Class Six PDF Download

Flow our lakhokonthe education Facebook Page and get more Home Education

Share post:

Subscribe

Popular

More like this
Related

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪ | Best Class 7 Science Exercise Book Guide PDF Download 

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪...