প্রশ্ন ॥১.০৬ ॥ ইতিহাসের উৎপত্তি কিভাবে হয়েছিল? How did history originate? Best 1 Explain

উত্তর : ভূমিকা : ইতিহাস হচ্ছে মানুষের অতীত কর্মকাণ্ডের • নিয়ে আলোচনা পর্যালোচনা করছি এক সময় তার কোনো অস্তিত্ব ছিল না। বর্তমানে জ্ঞানবিজ্ঞানের শাখাগুলোর মধ্যে ইতিহাস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইতিহাসের উৎপত্তি :

ইতিহাস শব্দের আভিধানিক অর্থ পুরাবৃত্ত, ইতিবৃত্ত ও প্রাচীন বৃত্তান্ত। তাছাড়া ইতিহাস শব্দ দ্বারা মূলত ‘A true story’ অথবা, ‘A methodical record of public events’-কে বুঝানো হয়ে থাকে ।

ইতিহাসের উৎপত্তি কিভাবে হয়েছিল?
ইতিহাসের উৎপত্তি কিভাবে হয়েছিল?


ইতিহাস শব্দের ইংরেজি প্রতিশব্দ ‘History’ History শব্দটি আবার গ্রিক শব্দ ‘Historia’ হতে উদ্ভূত। ‘Historia’ শব্দের অর্থ সত্য প্রকাশ করার নিমিত্তে পরিকল্পিত অনুসন্ধান (An inguiry, fesigred to elicit truth)। অর্থাৎ বলা যায় ইতিহাস এমন একটি বিষয়কে বুঝায়, যে বিষয়টি ঘটে যাওয়া বিষয়ের উপর পরিকল্পিতভাবে অনুসন্ধান চালিয়ে আমাদের সামনে সঠিক তথ্যকে উপস্থাপন করে।

ইতিহাসের উৎপত্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা

ইতিহাস বা ‘History’ শব্দটি প্রথম বাস্তবে ব্যবহৃত হয় গ্রিক ঐতিহাসিক হেরোডোটাস কর্তৃক তার গবেষণা কর্মের নামকরণ এর ক্ষেত্রে। আর সর্বপ্রথম ইতিহাসকে নাম হিসেবে ব্যবহার করার জন্য তাকে অভিহিত করা ইতিহাসের জনক হিসেবে। তবে হেরোডোটাসকে ইতিহাসের জনক বলা হলেও তার পূর্বে গ্রিক মহাকবি হোমার তাঁর ইলিয়াড মহাকাব্যে এর ব্যবহার করেন।

ইলিয়াডে তিনি বলেন, “Let us make Agamemnon, Atreus sos, our arbitrator or histor.” আর এখানে তিনি ‘History’ শব্দ দ্বারা আইনকানুনে অভিজ্ঞ ব্যক্তিকে বুঝানো হয়েছে। আর এখান থেকেই বুঝা যায় যে ঐতিহাসিকের দায়িত্ব হলো সত্য প্রতিটা ও ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য তথ্যাবলি অনুসন্ধান ও গবেষণা।

তবে হিরোডোটাসের কৃতিত্ব এখানে যে তিনি সর্বপ্রথম ইতিহাস জাতীয় তথা অতীত কর্মকাণ্ড বিষয়ক গবেষণা কর্মের নাম হিসেবে ‘ইতিহাস’ বা ‘History’ শব্দটি ব্যবহার করেন। তারপর থেকে ‘History’ শব্দটি 5 ইতিহাস গবেষণার সাথে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে।

তবে হিরোডোটাসকে ইতিহাসশাস্ত্রের জনক বলা হলেও থুকিডিডিসকে বলা হয় বৈজ্ঞানিক ইতিহাসের জনক । কারণ তিনিই সর্বপ্রথম বৈজ্ঞানিক পদ্ধতিতে তথা যথাযথ ব্যাখ্যা-

ইতিহাস শাস্ত্রকে বর্তমানের মত উৎকর্ষ পর্যায়ে নিয়ে আসতে অনেক ঐতিহাসিক যেমন : হেরোডোটাস, থুকিডিডিস, পলিবিয়াস, লিভি, ইবনে খালদুন, আল-মাসুদী, কলহন, মিনহাজ-উস-সিরাজ, লিওপোল্ড ভন র‍্যাংকে, এডওয়ার্ড গিবন, আরনল্ড টয়েনবী প্রমুখ অবদান রাখেন । ইতিহাসের উৎপত্তি

উপসংহার : পরিশেষে বলা যায়, জ্ঞানের বিভিন্ন মাখার মধ্যে অন্যতম সমৃদ্ধ শাখা হলো ইতিহাস। কিন্তু এটি একটি শাখা হিসেবে একদিনে উৎপত্তি হয়নি। সর্বপ্রথম হেরোডোটাস এর সূচনা করলেও নানা ঘটনা পরিক্রমায় এটি বর্তমানের সমৃদ্ধ জ্ঞানের শাখা বলে বিবেচিত

ইতিহাসের বিষয়বস্তু

Lakhokonthe education Page

Share post:

Subscribe

Popular

More like this
Related

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪ | Best Class 7 Science Exercise Book Guide PDF Download 

সপ্তম/৭ম শ্রেণীর বিজ্ঞান অনুশীলন পাঠ গাইড PDF Download ২০২৪...