প্রশ্ন ১.০৯ আর্থিক ব্যবস্থাপনা কি?[জা.বি. ২০১৭, ২০১৯ (ব্যবস্থাপনা)]অথবা, আর্থিক ব্যবস্থাপনা কাকে বলে?অথবা, আর্থিক ব্যবস্থাপনার সংজ্ঞা দাও ।

0

আর্থিক ব্যবস্থাপনা


উত্তরঃ
ভূমিকা : অর্থায়ন সংক্রান্ত কার্যাবলির একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আর্থিক ব্যবস্থাপনা। মিশ্র শিল্প কাঠামো গড়ে উঠার সাথে সাথে অর্থায়ন সংক্রান্ত কার্যাবলি দিন দিন এতই বেড়ে গেছে যে, তা একটা আলাদা বিষয়ের জন্ম দিয়েছে। এ বিষয়টির নাম হচ্ছে আর্থিক ব্যবস্থাপনা যা বর্তমানে ব্যবসায় প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শাখা হিসেবে পরিচিত।

→ আর্থিক ব্যবস্থাপনার সংজ্ঞা : আর্থিক ব্যবস্থাপনা এমন একটি পদ্ধতি যা অর্থসংগ্রহ ও বিনিয়োগের মাধ্যমে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সরকারের আর্থিক পরিকল্পনা প্রণয়ন, তহবিল সংগ্রহ, ব্যবহার, নিয়ন্ত্রণ ও প্রাপ্য বিল পরিশোধের সকল বিষয়ের সাথে জড়িত।
প্রামাণ্য সংজ্ঞা : নিম্নে আর্থিক ব্যবস্থাপনার কতিপয় প্রামাণ্য সংজ্ঞা তুলে ধরা হলো :

ই ডব্লিউ ওয়াকারের মতে, “যে বিষয়টি একটি প্রতিষ্ঠানের বিভিন্ন আর্থিক কার্যাবলির পরিকল্পনা, সমন্বয় ও নিয়ন্ত্রণ কর্মকাণ্ডের প্রয়োগ ও পর্যালোচনা নিয়ে ব্যস্ত থাকে তাকে আর্থিক ব্যবস্থাপনা বলা হয়।”

গুথম্যান ও ডাউগলের মতে, “ব্যবসায়ে ব্যবহৃত তহবিল পরিকল্পনা, সংগ্রহকরণ, নিয়ন্ত্রণ এবং প্রশাসন সম্পর্কিত যাবতীয় কার্যাবলিকে ব্যাপক অর্থে আর্থিক ব্যবস্থাপনা বলা যায়।”

আর. এ. স্টিভেনসনের মতে, “আর্থিক ব্যবস্থাপনা বলতে সেই উপায়কে বুঝায় যা দ্বারা তহবিল সংগ্রহ করা যায় এবং তহবিলের ব্যবস্থাপনা ও বণ্টন সম্ভবপর হয়।”

উপসংহার : উপরিউক্ত পরিপ্রেক্ষিতে বলা যায় যে, আর্থিক ব্যবস্থাপনা বলতে সেই পদ্ধতিকে বুঝায়, যা কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সরকারের কোন বিশেষ উদ্দেশ্য সাধনের লক্ষ্যে প্রয়োজনীয় তহবিলের পরিমাণ নির্ণয়করণ, উপযুক্ত উৎসসমূহ সনাক্তরণ, সুবিধাজনক উৎস থেকে সে অর্থ সংগ্রহকরণ এবং তার সঠিক বিনিয়োগ, নিয়ন্ত্রণ, সমন্বয়সাধন ও সার্বিক ব্যবস্থাপনায় সাহায্য করে।