অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনগুলো কিভাবে বাজারজাতকরণ সিদ্ধান্তসমূহকে প্রভাবিত করে? ব্যাখ্যা কর।

0
47

প্রশ্ন ॥২.১০॥ অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনগুলো কিভাবে বাজারজাতকরণ সিদ্ধান্তসমূহকে প্রভাবিত করে? ব্যাখ্যা কর।

উত্তর : জনসংখ্যা বিষয়ক ও অর্থনৈতিক পরিবেশের উপাদানগুলোর যে কোনো পরিবর্তন বাজারজাতকরণ সিদ্ধান্ত সমূহকে প্রভাবিত করে। জনসংখ্যা বিষয়ক ও অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনগুলো কিভাবে বাজারজাতকরণ সিদ্ধান্তসমূহকে প্রভাবিত করে। নিম্নে তা আলোচনা করা হলো :

(ক) জনসংখ্যা বিষয়ক পরিবর্তনের প্রভাব :জনসংখ্যা বিষয়ক তথ্য একজন বাজারজাতকারীর নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ জনসংখ্যা সংক্রান্ত পরিবর্তনগুলো বিবেচনায় এনে বাজারজাতকারীকে পণ্য বাজারজাতকরণের সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। নিয়ে বাজাজাতকরণে জনসংখ্যা বিষয়ক পরিবর্তনের প্রভাবসমূহ আলোচনা করা হল।

১. জনসংখ্যার বয়স কাঠামো এবং পরিবর্তনের ধারা : বিভিন্ন বয়সের ভোক্তার চাহিদা বিভিন্ন রকম হয়ে থাকে। তাই বাজারজাতকারীকে বিভিন্ন বয়সের ভোক্তার চাহিদার দিকে লক্ষ্য রেখে বাজারজাতকরণের সিদ্ধান্ত নিতে হয়। জনসংখ্যা বাড়লে চাহিদা বাড়ে জনসংখ্যা কমলে চাহিদা কমে। সুতরাং এ বিষয়ে উৎপাদন ব্যবস্থাপককে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

২. পারিবারিক জীবনে পরিবর্তন : বিশ্বায়নের যুগে অভি দ্রুত সব কিছু পরিবর্তন হচ্ছে। যৌথ পরিবার ভেঙ্গে একক পরিবার হচ্ছে। মহিলারা কর্মসংস্থান সৃষ্টি করছে। মানুষের রুচি পরিবর্তন হচ্ছে। সুতরাং এসব বিষয় বাজারজাতকরণ সিদ্ধান্তে অতি গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে।

৩. জনসংখ্যার ভৌগোলিক পরিবর্তন : প্রতিনিয়তই ভাষার পরিবর্তনের আশায় জনগণ দেশ থেকে বিদেশে গ্রাম থেকে শহরে এসে বসবাস করছে। সুতরাং জীবনযাত্রার মান, খাদ্য, শিক্ষা, চাকরি, খাদ্যভাস, ব্যবসা সকল ক্ষেত্রেই জনসংখ্যা ভৌগোলিক পরিবর্তন বাজারজাতকরণের প্রভাব বিস্তার করছে।

৪. শিক্ষা ও পেশা: শিক্ষিত জনগণের প্রত্যাশা, আশা, আকাঙ্ক্ষা, অশিক্ষিত জনগণের তুলনায় ভিন্নতর হয়। শিক্ষিত ভোক্তাদের কাছে বর্তমানে কম্পিউটার, ইন্টারনেট, ফাস্টফুড জাতীয় খাদ্যের চাহিদা দ্রুত বাড়ছে। শিক্ষিত জনগণ আনুপাতিক হারে পরিবেশ সচেতন, ভোগ সচেতন তাই সৃষ্টি হয়েছে ভোক্তাবাদ। শিক্ষিত অশিক্ষিত, ধনী-দরিদ্র, চাকরিজীবী হয় যা বাজারজাতকরণকে প্রভাবিত করে।

(খ) অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনের প্রভাব : বাজারে জনগণ থাকলেই চলবে না বরং তাদের ক্রয় ক্ষমতাও থাকতে হবে। পণ্যের বাজারজাতকরণে ক্রেতার ক্রয় ক্ষমতার প্রভাব বিস্তার করে। নিম্নে অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনের প্রভাব আলোচনা করা হলো :

১.আয়ের পরিবর্তন : মানুষের স্বাভাবিক প্রবণতা হলো আয় বড়িলে ভোগের পরিমাণও বেড়ে যায়, আবার আয় কমলে ভোগের পরিমাণ কমে যায়। মুদ্রাস্ফীতি, বেকারত্ব, করভার, অর্থনৈতিক
অনিশ্চয়তা, ঋণগ্রহণ ইত্যাদি কারণে ক্রয় ক্ষমতা হ্রাস পায় যা বাজারজাতকরণে প্রভাব ফেলে। তাই বাজারজাতকরণ সিদ্ধান্তে আয়ের পরিবর্তনকেও গুরুত্বের সাথে বিবেচনা করতে হয়।

২.ভোক্তার ব্যয়ের ধরন পরিবর্তন : ভোক্তার আয়, জীবনযাত্রার মান, সুদের হার, কিস্তিতে পণ্য বিক্রয় ইত্যাদি কারণে ভোক্তাদের ব্যয়ের ধরন পরিবর্তন হয়। অর্থনৈতিক পরিবেশের উপাদান হিসাবে ভোক্তার ব্যয়ের ধরন পরিবর্তন বিবেচনা করে বাজারজাতকরণ সিদ্ধান্ত নিতে হয়।

উপসংহার : পরিশেষে বলা যায়, জনসংখ্যা বিষয়ক ও অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনগুলো বাজারজাতকরণ সিদ্ধান্ত গ্রহণে প্রভাব বিস্তার করে। সুতরাং বাজারজাতকারী প্রতিষ্ঠানকে জনসংখ্যা বিষয়ক ও অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনগুলো গুরুত্ব সহকারে বিবেচনা করে বাজারজাতকরণ সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।